Daily Sunshine

পরিবেশ ও জীববৈচিত্র্য সুরক্ষায় সকলকে এগিয়ে আসার আহ্বান

Share

স্টাফ রিপোর্টার : বাংলাদেশ লাইভস্টক সোসাইটি, বিবিসিএফ (বাংলাদেশ জীববৈচিত্র্য সংরক্ষণ ফেডারেশন) রাজশাহী, সেভ দ্যা নেচার অ্যান্ড লাইফ এবং প্রজন্ম-প্রকৃতির জন্য মমতার আয়োজনে শুক্রবার রাত ৮টায় অনলাইনে টকশোর আয়োজন করা হয়।

প্রজন্ম সভাপতি সুব্রত পালের সঞ্চালনায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের প্রফেসর ড. বিধান চন্দ্র দাস, বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) যুগ্ন সম্পাদক এবং নগর গবেষণা কেন্দ্রের কার্যনির্বাহী সদস্য বিধান চন্দ্র পাল, যশোর সামাজিক বন অঞ্চলের বন সংরক্ষক মোল্যা রেজাউল করিম, বাংলাদেশ লাইভস্টক সোসাইটির সভাপতি প্রফেসর ড. জালাল উদ্দিন সরদার, বিবিসিএফ রাজশাহীর সভাপতি ড. হেমায়েতুল ইসলাম আরিফ প্যানেল আলোচক হিসেবে মতামত তুলে ধরেন। এছাড়াও পরিবেশ ও জীববৈচিত্র্য সংশ্লিষ্ট সংগঠন বিবিসিএফ কেন্দ্রীয় সভাপিত ড.এসএম ইকবাল,পরিবর্তন চাই রাজশাহী বিভাগীয় সমন্বয়ক আতিকুর রহমান, ডেস্কটপ আইটি ব্যবস্থাপনা পরিচালক খাজা খালেদ লিজার, শাহ্ কৃষি তথ্য পাঠাগারের প্রতিষ্ঠাতা জাহাঙ্গীর আলম শাহ্, বেটার নেচার অ্যান্ড সোসাইটির চেয়ারম্যান হাসিবুল হাসান নান্নু অনলাইন অনুষ্ঠানেও বক্তব্য রাখেন।

বক্তারা বলেন, পরিবেশ সংরক্ষণ, পরিবেশের সঠিক ব্যবহার ও সংকটাপন্ন পরিস্থিতির কথা সামনে রেখেই প্রতি বছর ৫ জুনকে বিশ্ব পরিবেশ দিবস হিসেবে পালন করা হয়। তারই প্রেক্ষাপটে আজকের আলোচনার বিষয় ছিলো পরিবেশ ও জীববৈচিত্র্য সুরক্ষায় নাগরিক সমাজ।

জীববৈচিত্র্য সুরক্ষার অর্থ সব প্রাণীর বেঁচে থাকার নিরাপদ পরিবেশ নিশ্চিত করার আহ্বান জানান। পাশাপাশি মানুষের জীবনের সঙ্গে পরিবেশের সম্পর্ক অবিচ্ছেদ্য। সারাবিশ্বে বর্ধিত জনসংখ্যার চাপ, দ্রুত নগরায়ণ, মাটি, পানি ও বায়ু দূষণের কারণে ভারসাম্য হারাচ্ছে পরিবেশ। তাই ভারসাম্য ফিরিয়ে আনতে নাগরিক সমাজকে এগিয়ে আসার আহবান জানানো হয়।

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রফেসর ড. বিধান চন্দ্র দাস বলেন, দেশে জীববৈচিত্র্য কর্মকৌশল ও কর্মপরিকল্পনা তৈরি করা করেছে। কিন্তু নাগরিকরা প্রত্যাশা অনুযায়ী এ কাজে সম্পৃক্ত হচ্ছে না। তাই নাগরিকদের পরিবেশ প্রকৃতি সুরক্ষায় কাজ করার আহ্বান জানান।
জীববৈচিত্র্য বিষয়ক অন্যান্য আন্তর্জাতিক সনদেও বাংলাদেশ স্বাক্ষরকারী দেশ। ফলে, জীববৈচিত্র্য সংরক্ষণে বাংলাদেশ আন্তর্জাতিকভাবে দায়বদ্ধ। ১৯৭১ সালে রামসার সনদ, বিশ্ব হেরিটেজ সনদসহ আরো অন্যান্য সনদেও বাংলাদেশ স্বাক্ষর করেছে। প্রত্যেকটি সনদেই বাংলাদেশ জীববৈচিত্র্য ও জলাশয়, জলাধার, বনসম্পদ রক্ষার জন্য প্রতিশ্রুতিবদ্ধ।

সানশাইন/০৬ জুন/এমওআর

জুন ০৬
১৫:০৭ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

দুই নেতার শীতল যুদ্ধে বিএনপিতে বিভক্তি!

দুই নেতার শীতল যুদ্ধে বিএনপিতে বিভক্তি!

সানশাইন ডেস্ক : দলে প্রভাব বিস্তার, সিদ্ধান্ত গ্রহণে দ্বিমুখিতা, প্রাত্যহিক কার্যক্রমে সমন্বয়হীনতাসহ সাংগঠনিক দ্বন্দ্বে বিএনপিতে বিভক্তি সৃষ্টি হচ্ছে বলে অভিযোগ উঠেছে। নেতারা পরস্পরের সঙ্গে জড়িয়ে পড়ছেন শীতল যুদ্ধে। দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নির্দেশ পাশ কাটিয়ে বিশেষ ক্ষমতাবলে সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ নিজের মতো করে দলের

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

বিশেষ বিসিএসে আরও দুই হাজার চিকিৎসক নিয়োগ

বিশেষ বিসিএসে আরও দুই হাজার চিকিৎসক নিয়োগ

সানশাইন ডেস্ক : সংকট মোকাবিলায় নতুন করে বিশেষ বিসিএসের মাধ্যমে আরও দুই হাজার চিকিৎসক নিয়োগ দিচ্ছে সরকার। এজন্য বিসিএস নিয়োগবিধি সংশোধন করে জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠাচ্ছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) আ ই ম নেছার উদ্দিন সোমবার (২৭ জুলাই) বাংলানিউজকে এ তথ্য জানান। তিনি বলেন, নতুন করে বিশেষ

বিস্তারিত