এসএসসির ফল : রাজশাহী বোর্ডে পাশের হার বাড়লেও কমেছে জিপিএ-৫

স্টাফ রিপোর্টার : রাজশাহী মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডে এবার মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় ৮৭ দশমিক ৮৯ শতাংশ শিক্ষার্থী পাশ করেছে। গত বছরের তুলনায় এবার পাশের হার বেড়েছে।
শুক্রবার রাজশাহী শিক্ষা বোর্ড থেকে চলতি বছরের এসএসসি পরীক্ষার এই ফল ঘোষণা করা হয়। এর আগে ২০২২ সালে রাজশাহী বোর্ডে পাশের হার ছিল ৮৫ দশমিক ৮৮ শতাংশ। তার আগে ২০২১ সালে ৯৪ দশমিক ৭১ শতাংশ শিক্ষার্থী উত্তীর্ণ হয়।
রাজশাহী শিক্ষা বোর্ড সূত্র জানিয়েছে, এ বছর ২ লাখ ৬ হাজার ৩৩০ জন পরীক্ষায় অংশ নিয়ে পাশ করেছে ১ লাখ ৭৮ হাজার ৯৫৮ জন। পাশের হার ৮৭ দশমিক ৮৯ শতাংশ। এবার জিপিএ -৫ প্রাপ্তদের সংখ্যা ২৬ হাজার ৮৭৭ জন। গতবারের চেয়ে পাশের হার বাড়লেও জিপিএ-৫ প্রাপ্তি অনেক কম। গত বছর জিপিএ-৫ পেয়েছিলেন ৪২ হাজার ৫১৭ জন শিক্ষার্থী।
এদিকে, এবার পাশের হার ও জিপিএ-৫ প্রাপ্তিতে ছাত্রদের চেয়ে ছাত্রীরা এগিয়ে রয়েছে। ছাত্রদের ৮৫ দশািমক ৮৫ শতাংশ পাশের হারের বিপরীরে ছাত্রীদের পাশের হার ৯০ দশমিক ০৮ শতাংশ। জিপিএ-৫ প্রাপ্তদের মধ্যে ছাত্ররা পেয়েছে ১২ হাজার ১৬৪ জন ও ছাত্রীদের সংখ্যা ১৪ হাজার ৭১৩ জন।
রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম জানান, রাজশাহী বোর্ডে এবারও পাশের হারে এগিয়ে মেয়েরা। মেয়েদের ৯০ দশমিক ০৮ শতাংশ পরীক্ষায় পাশ করেছে। আর ছেলেদের পাশের হার ৮৫ দশমিক ৮৫ শতাংশ। ২০১৭ সাল থেকেই পাশের হারে এগিয়ে আছে রাজশাহীর মেয়েরা।
তিনি আরও বলেন, গতবারের চেয়ে এবার পাশের হার বাড়লেও জিপিএ-৫ প্রাপ্তি অনেক কম। গত বছর জিপিএ-৫ পেয়েছিলেন ৪২ হাজার ৫১৭ জন শিক্ষার্থী। তবে এবার সেই সংখ্যা ২৬ হাজার ৮৭৭ জনে নেমে এসেছে। তাদের মধ্যে এগিয়ে আছে মেয়েরা। এবার জিপিএ-৫ প্রাপ্তদের মধ্যে ছাত্র ১২ হাজার ১৬৪ জন ও ছাত্রীদের সংখ্যা ১৪ হাজার ৭১৩ জন।


প্রকাশিত: জুলাই ২৯, ২০২৩ | সময়: ৬:২১ পূর্বাহ্ণ | সুমন শেখ