Daily Sunshine

বছরের শেষ ‘ফ্লাওয়ার’ সুপারমুনের দেখা মিলবে আজ

Share

সানশাইন ডেস্ক : ফুল ফুটবে চাঁদে, বিষয়টা অনেকটা এ রকম! মানে এবারের পূর্ণিমার চাঁদ দেখতে ফুলের মতো সুন্দর হবে। সবচেয়ে বড় বিষয় হলো, এটিই বছরের শেষ ‘ফ্লাওয়ার’ সুপারমুন।

আজ বৃহস্পতিবার (৭ মে) বছরের শেষ সুপারমুনের সাক্ষী থাকতে চলেছে মানুষ। রাতে চাঁদ উঠলেই এই সুপারমুন দেখতে পাবেন সবাই। আর ২০২০ সালের এটাই হবে শেষ সুপারমুন। চলতি বছরে আর কোনো সুপারমুন বা ‘ফ্লাওয়ার’ সুপারমুনের দেখা মিলবে না।

এর আগে গত ৯ মার্চ এবং ৭ এপ্রিল সুপারমুন দেখা গিয়েছিলো। সাধারণত মে মাসে ফুল ফোটে সব থেকে বেশি। তাই তার সঙ্গে মিলিয়ে এই ‘সুপারমুনের’ নাম দেওয়া হয় ‘ফ্লাওয়ার’ সুপারমুন। সাধারণের থেকে ৬ শতাংশ বড় আকারে দেখা যাবে এই চাঁদ। কিন্তু এবার চাঁদ হবে আগের থেকে অনেকটাই বড়। শুধু ‘ফ্লাওয়ার’ মুন নয়, এই চাঁদকে মাদারস মুন, মিল্ক মুন বাক অন প্লান্টিং ও বলা হয়।

পৃথিবীর চারপাশে চাঁদ যে কক্ষপথে ঘোরে, সেই কক্ষপথ পুরোপুরি গোলাকার নয়, বরং কিছুটা চ্যাপ্টা। তাই হিসাব মতো চাঁদ কখনো কখনো পৃথিবী থেকে অনেকটা দূরে চলে যায় আবার কখনো কাছে চলে আসে। সমান দূরত্ব দিয়ে ঘোরে না। তাই যখন কাছে চলে আসে তখনই হয় ‘সুপারমুন’।

এই বিশেষ সময়ে চাঁদ একেবারে পৃথিবীর কাছে চলে আসবে। তাই সাধারণের থেকে ৬ শতাংশ বেশি উজ্জ্বল থাকবে চাঁদ। মহাজাগতিক দৃশ্যটি ৭ মে আমাদের অঞ্চলে দেখা যাবে বলে জানাচ্ছে বিভিন্ন জোর্তিবিজ্ঞানের ওয়েবসাইট।

সানশাইন/০৭ মে/ এমওআর

মে ০৭
১৪:০০ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

কোয়ারেন্টিন ব্যর্থতায় আসতে পারে ভয়াবহ বিপদ

কোয়ারেন্টিন ব্যর্থতায় আসতে পারে ভয়াবহ বিপদ

সানশাইন ডেস্ক :  দেশে আশঙ্কাজনক হারে কোয়ারেন্টিনে থাকা মানুষের সংখ্যা কমছে। এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, কোয়ারেন্টিন ব্যর্থতার কারণে আক্রান্ত বাড়ছে। আর পুরো বিশ্বের মতো বাংলাদেশেও মানুষকে কোয়ারেন্টিন না করতে পারার ব্যর্থতাকে ‘অ্যালার্মিং’ বলে মন্তব্য করেছেন বিশেষজ্ঞরা। তারা বলছেন, এমনিতেই সামনে শীতের মৌসুম। এ সময় রোগী বাড়ার সঙ্গে সঙ্গে যদি

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

প্রথম শ্রেণিতে নিয়োগ পাচ্ছেন ৫৪১ জন ননক্যাডার

প্রথম শ্রেণিতে নিয়োগ পাচ্ছেন ৫৪১ জন ননক্যাডার

|সানশাইন ডেস্ক: ৩৮তম বিসিএস পরীক্ষার নন-ক্যাডার থেকে প্রথম শ্রেণির বিভিন্ন পদে ৫৪১ জনকে নিয়োগের জন্য সুপারিশ করা হয়েছে। মঙ্গলবার (২০ অক্টোবর) সরকারি কর্ম কমিশন (পিএসসি) থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ৩৮তম বিসিএসের নন-ক্যাডার থেকে প্রথম শ্রেণির (৯ম গ্রেড) বিভিন্ন পদে নিয়োগের জন্য সুপারিশ করা

বিস্তারিত