Daily Sunshine

করোনায় নানামূখি সংকটে স্থানীয় পত্রিকা, প্রকাশনা বন্ধের উপক্রম

Share

স্টাফ রিপোর্টার : নানামূখী সংকটের কারনে বন্ধ হতে পারে রাজশাহী থেকে প্রকাশিত স্থানীয় পত্রিকাগুলো। করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে তৈরী সংকট, বিজ্ঞাপন না থাকা, প্রকাশকের আর্থিক ক্ষতি, সাংবাদিকদের স্বাস্থ্যঝুঁকি, পত্রিকার সার্কুলেশন না হওয়া ও হকারদের পত্রিকা বিতরণে অপারগতা প্রকাশ-সহ বিভিন্ন কারনে পত্রিকা প্রকাশ বন্ধ করা হতে পারে। সাংবাদিক ও স্থানীয় পত্রিকা সংশ্লিষ্টদের সাথে কথা বলে এমনটাই জানা গেছে।

করোনা ভাইরাস সংক্রমণরোধ ও আক্রমণ থেকে বাঁচতে রাজশাহীতে কর্মরত সাংবাদিকদের কাছে প্রয়োজনীয় সুরক্ষা পোষাক (পিপিই) ও অন্যান্য উপকরণ নেই। ফলে জীবনের ঝুঁকি নিয়ে কাজ করতে হচ্ছে সাংবাদিকদের। অনেকেই যৌক্তিকভাবে ঝুঁকি নিয়ে কাজ করতে অপারগতা প্রকাশ করেছেন।
এর বাইরেও অন্যতম সমস্যা হয়ে দাঁড়িয়েছে ছাপার উপকরণ সংকট। পত্রিকার প্রকাশের জন্য প্রয়োজনীয় উপকরণ, যেমন- কাগজ, প্লেট, কালির সংকট ইত্যাদির সংকট তৈরী হয়েছে বাজারে। প্রয়োজনীয় ও ভালো মানের উপকরণ মিলছে না ঠিকঠাক। সাধারণ এসব উপকরণ ঢাকা থেকে এসে থাকে। তবে পরিবহন সংকটের কারণে রাজশাহীতে আসছে না। স্থানীয় দোকানপাট বন্ধ হয়ে যাওয়ায় এ সংকট আরো ঘনিভূত হচ্ছে।

এছাড়াও লকডাউনের কারনে বন্ধ রয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান, অফিস-আদালত, ব্যবসা প্রতিষ্ঠান সহ প্রায় সব ধরণের প্রতিষ্ঠান। এতে পত্রিকার আয়ের প্রধান উৎস বিজ্ঞাপন পাওয়া যাচ্ছে না। ফলে আর্থিক সংকটে পড়েছে পত্রিকাগুলো। আর্থিক ক্ষতির সম্মুখীন হচ্ছেন প্রকাশকরা।

পত্রিকা প্রকাশের পরে তা পাঠকের কাছে পৌঁছে দেয় হকার। গণমাধ্যমের সঙ্গে মানুষের সংযোগ তৈরী করে হকাররা। গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা এই হকাররাও পত্রিকার সার্কুলেশন বা বিতরণে অপারগতা প্রকাশ করেছেন চলমান করোনা সংকটের কারণে। তারা করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার শঙ্কায় রয়েছেন। ফলে এসকল কারনে বন্ধ করা হতে পারে পত্রিকা প্রকাশ।

রাজশাহীর শীর্ষস্থানীয় দৈনিক সানশাইনের ব্যবস্থাপনা সম্পাদক মো. ইউনুস আলী বলেন, করোনায় লকডাউনের ফলে পত্রিকা প্রকাশের জন্য প্রয়োজনীয় উপকরণ ঠিকমতো পাওয়া যাচ্ছে না। অফিস-আদালত বন্ধ থাকায় পাচ্ছি না বিজ্ঞাপন। আমরা আর্থিক ক্ষতি মেনে নিয়ে পত্রিকা প্রকাশ করতে চাইলেও হকাররা তা বিতরণ করতে পারবে না বলে জানিয়েছে। এছাড়াও স্বাস্থ্যঝুঁকির কথা তুলছেন সাংবাদিকরা। তাহলে আমরা কি করতে পারি? উদ্ভূত পরিস্থিতিতে পত্রিকা প্রকাশ চরম অনিশ্চয়তার মধ্যে পড়েছে। হয়তো পত্রিকা বন্ধ করে দিতে হতে পারে।

সানশাইন/১২ এপ্রলি/এমওআর

এপ্রিল ১২
১২:১৫ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

নতুন রূপ পাচ্ছে রাজশাহীর ঐতিহ্যবাহী সোনাদীঘি

নতুন রূপ পাচ্ছে রাজশাহীর ঐতিহ্যবাহী সোনাদীঘি

স্টাফ রিপোর্টার : রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের উদ্যোগে মহানগরীর ঐতিহ্যবাহী সোনাদীঘি নতুন রূপ পেতে যাচ্ছে। একই সাথে সোনাদীঘি ফিরে পাচ্ছে তার হারানোর ঐতিহ্য। সোনাদীঘিকে এখন অন্তত তিন দিক থেকে দেখা যাবে। দিঘিকে কেন্দ্র করে গড়ে তোলা হবে পায়ে হাঁটার পথসহ মসজিদ, এমফি থিয়েটার (উন্মুক্ত মঞ্চ) ও তথ্যপ্রযুক্তি

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

সরকারি চাকরি প্রার্থীর বয়সে ছাড়

সরকারি চাকরি প্রার্থীর বয়সে ছাড়

সানশাইন ডেস্ক : করোনা মহামারিতে সাধারণ ছুটিতে স্বাভাবিক জীবনযাত্রার সঙ্গে স্থগিত ছিল সরকারি-বেসরকারি চাকরির নিয়োগ প্রক্রিয়া। এ কয়েক মাসে নিয়োগ বিজ্ঞপ্তি পায়নি দেশের শিক্ষিত বেকার জনগোষ্ঠী। অংশ নিতে পারেনি কোনো নিয়োগ পরীক্ষাতেও। অনেকেরই বয়স পেরিয়ে গেছে ৩০ বছর। স্বাভাবিকভাবেই সরকারি চাকরির আবেদনে সুযোগ শেষ হয়ে যায় তাদের। তবে এ দুর্যোগকালীন

বিস্তারিত