সর্বশেষ সংবাদ :

পররাষ্ট্র প্রতিমন্ত্রীর প্রতিশ্রুতি বাস্তবায়ন , বাঘার পদ্মা নদী এখন বিনোদন কেন্দ্র

নুরুজ্জামান,বাঘা : রাজশাহীর চারঘাট-বাঘা থেকে তিন তিনবার নির্বাচিত সাংসদ ও মাননীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের স্বপ্ন ছিলো নদী ভাঙ্গন থেকে বাঘার পদ্মা পাড়ের মানুষকে রক্ষা করা-সহ নদী এলাকায় বিনোদন কেন্দ্র গড়ে তোলা। বর্তমানে সেই স্বপ্ন বাস্তবায়ন হতে চলেছে। এখন পদ্মা পাড়ে এলে দেখা মিলছে ভ্রমন প্রিয় হাজার-হাজার মানুষের উপস্থিত।

জনশ্রুতি রয়েছে, সাগরপাড়ে দাঁড়ালে সমুদ্রের বিশালতায় নিজেকে খুব ক্ষুদ্র মনে হয়। সাগরের নানাবিধ সৌন্দর্য আর বিশালতা উপভোগ করতে হলে আপনাকে যেতে হবে সাগর পাড়ে। আর যদি সেটি সম্ভব না হয়,তাহলে এই মুহুর্তে ঘুরে আসতে পারেন রাজশাহীর বাঘা উপজেলার পদ্মার পাড় । সেখানে তৈরী হয়েছে এক মনোরম পরিবেশ। এ বছর নদীর পাড় ঘেষে ব্লক সেটিং করায় সেখানে প্রতিদিন হাজার-হাজার ভ্রমন পিপাসু মানুষ ভীড় জমাচ্ছেন। আবার অনেকেই নৌকায় চড়ে পদ্মার পানি ছুয়ে আনান্দে মেতে উঠছেন।

স্থানীয় লোকজন জানান, আমাদের এলাকায় প্রতি বছর কম-বেশী বন্যা হয়। এই বন্যার সময় নদী তীরবর্তী এলাকায় ভাঙ্গন দেখা দেয়। এতে করে আতঙ্কে রাত কাটান নদী এলাকার মানুষ। আমরা এই ভাঙ্গন রোধে আমাদের নির্বাচিত সংসদ ও গনমানুষের নেতা মাননীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রী আলহাজ শাহরিয়ার আলমের কাছে নদী এলাকায় বাঁধ নির্মান এর দাবি রেখে ছিলাম। অবশেষে তিনি আমাদের সেই দাবি বাস্তবায়ন করতে চলেছেন।

গত বছর মাননীয় প্রধানমন্ত্রীর কাছে আমাদের নেতার আবেদনের ভিত্তিতে চারঘাট উপজেলার ইউসুফপুর থেকে বাঘার গোকুলপুর পর্যন্ত ১২ কিলোমিটার ঝুকিপুর্ণ এলাকায় বাঁধ পরিদর্শনে আসেন পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক সহ কয়েকজন বিভাগীয় প্রকৌশলী । এরপর ৭২০ কোটি টাকা ব্যায়ে ব্লক স্থাপন ও নদী ড্রেজিং প্রকল্প অনুমোদন করেন তাঁরা। ইতোমধ্যে ১০ টি ঠিকাদারি প্রতিষ্ঠানের মাধ্যমে সেই প্রেকল্পের প্রায় অর্ধেক কাজ সম্পন্ন হয়েছে।

এর ফলে নদী তীরবর্তী এলাকায় দেখা দিয়েছে হাজার-হাজার ভ্রমন প্রিয় মানুষের ঢল। ব্লক স্থাপন এলাকা জুড়ে বিস্তৃত পদ্মায় প্রতিদিন বিকেল বেলা পদ্মাপাড়ের উন্মুক্ত পরিবেশ আর নদীর ওপারে কাশবন সহ হরেক রকম ট্রলার চালিত নৌকা-সহ নানা রকম দৃশ্য আকৃষ্ট করছে বাঘার জনগণকে। আর চাঁদনী রাত হলেতো আর কোন কথায় নেই ! রাতভর ভিড় থাকছে সেখানে।

বাঘার নারায়নপুর গ্রামের ভ্রমন প্রিয় নারী নেত্রী ফাতেমা মাসুদ লতা বলেন,এই উপজেলায় ঐতিহাসিক হযরত শাহদৌলার মাজার,শাহী মসজিদ এবং দিঘী ছাড়া বিনোদনের তেমন একটা জায়গা ছিলনা। এখন অত্র উপজেলার দক্ষিন কোল ঘেষে পদ্মা নদী আমাদের কাছে নতুন স্পট । এর সবকিছু অবদান আমাদের প্রিয় নেতা শাহরিয়ার আলমের। তিনি বলেন, সূর্য কিংবা চাঁদের প্রতিবিম্ব যখন পানিতে পড়ে, তখন এক অসাধারণ দৃশ্যের অবতারণা হয়। নদীর তীর ঘেঁষেই একটু ওপারে গেলে কোথাও কোথাও রয়েছে মনোরম সবুজ মাঠ। শুধু বাঘা নয়, বরং আশেপাশের জেলা-উপজেলা থেকেও অনেকে আসছেন এ সৌন্দর্য উপভোগ করতে।

তবে পররাষ্ট্র প্রতিমন্ত্রী আলহাজ শাহরিয়ার আলম জানিয়েছেন, এই নদী এলাকা নিয়ে তাঁর বেশ কিছু পরিকল্পনা রয়েছে। তিনি বাঘা এবং চারঘাট এলাকার ১২ কিলোমিটার নদী এলাকার পাড় দিয়ে ছোট পরিসরে হলেও রাস্তা নির্মানের মাধ্যমে যাতা-আতের ব্যবস্থা-সহ বিদ্যুতের আলোয় আলোক সজ্জা এবং কিছু সু-নির্দিষ্ট এলাকায় শান বাঁধায় ঘাট নির্মান করবেন। যাতে করে মানুষ সেখানে এসে গোসল করতে পারে ।এ ছাড়াও বেশ কয়েকটি গুরুত্বপুর্ন স্থানে ভাঙ্গন রোধে টি-বাধ স্থাপন করা হবে। এ ছাড়াও পুরো এলাকা জুড়ে বেঞ্চ স্থাপনের মাধ্যমে মানুষকে বসানোর সু-ব্যবস্থা করা হবে। এর ফলে ভ্রাম্যমান ক্ষুদ্র ব্যবসায়ী সহ অনেক মানুষের কর্মসংস্থান কবে।


প্রকাশিত: সেপ্টেম্বর ১৩, ২০২২ | সময়: ৪:৫৬ অপরাহ্ণ | সানশাইন