Daily Sunshine

ভয়ংকর বিষাক্ত মাশরুমের সন্ধান

Share

সানশাইন ডেস্ক : অস্ট্রেলিয়ায় বিশ্বের অন্যতম ভয়ংকর বিষাক্ত ছত্রাকের সন্ধান মিলেছে। ফায়ার কোরাল নামের এই ছত্রাক দেখতে ভোজ্য মাশরুমের মতো। বৃহস্পতিবার এ তথ্য প্রকাশ করেছেন দেশটির জেমস কুক ইউনিভার্সিটির একদল গবেষক

সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, সাধারণত জাপান ও কোরিয়ার পার্বত্য এলাকায় এই ফায়ার কোরাল দেখা যায়। এছাড়া চীন, থাইল্যান্ড ও পাপুয়া নিউগিনিতে এই বিষাক্ত ফায়ার কোরাল রয়েছে। তবে অস্ট্রেলিয়ায় এই প্রথম এর সন্ধান মিলল।

কিছুদিন আগে জাপান ও কোরিয়ায় উজ্জ্বল লাল রঙের এই ফায়ার কোরালকে ভোজ্য মাশরুম ভেবে ব্যবহার করে বেশ কয়েকজনের মৃত্যু হয়েছে। অনেকে প্রথাগত ওষুধ হিসেবে ব্যবহার করেছেন, কেউবা চায়ের সঙ্গে মিশিয়ে পান করেছেন।

সম্প্রতি অস্ট্রেলিয়ার উত্তরাঞ্চলে কেয়ারনস অঞ্চলের একটি জঙ্গলে এই ফায়ার কোরালের ছবি তোলেন স্থানীয় আলোকচিত্রী রয় পালমার। পরে ওই ছবি দেখে একে প্রাণঘাতী ফায়ার কোরাল বলে শনাক্ত করেন জেমস কুক ইউনিভার্সিটির মাইকোলজিস্ট (ছত্রাক ও ছত্রাক জিন বিশেষজ্ঞ) ম্যাট ব্যারেট। অনেকেই তার সঙ্গে একমত হয়েছেন।

বিষাক্ত প্রজাতির মাশরুম হচ্ছে প্রাণঘাতী। যা শরীরের সংস্পর্শে এলেই ত্বকের মাধ্যমে বিষ ছড়িয়ে পড়ে। এই মাশরুম খাওয়ার পর বমি, জ্বর, ডায়রিয়াসহ শরীর অসাড় হওয়ার উপসর্গ দেখা দেয়।

এছাড়া ফায়ার কোরালের বিষ শরীরের একাধিক অঙ্গপ্রত্যঙ্গ অক্ষম করে দেয়ার পাশাপাশি মস্তিষ্কের ক্ষতি করতে পারে। যার ফলে মানুষের মৃত্যু পর্যন্ত হয়ে থাকে।

সানশাইন/০৫ অক্টোবর/ রোজি

অক্টোবর ০৫
১৩:২৪ ২০১৯

আরও খবর

বিশেষ সংবাদ

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

স্টাফ রিপোর্টার ,রাবি: টুকিটাকি চত্বর। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের চিরপরিচিত একটি চত্বর। প্রায় ৩৫ বছর আগে বিশ্ববিদ্যালয়টির লাইব্রেরি চত্বরে ‘টুকিটাকি’ নামের ছোট্ট একটি দোকান চালু হয়। খুব অল্প সময়ের মধ্যেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মুখে মুখে টুকিটাকি নামটি ছড়িয়ে পড়ে। দোকানটি ভীষণ জনপ্রিয়তা পায়। ফলে সবার অজান্তেই একসময় লাইব্রেরি চত্বরটির নাম হয়ে যায়

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

আসছে ৫৫ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি

আসছে ৫৫ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি

সানশাইন ডেস্ক : মান্থলি পেমেন্ট অর্ডারভুক্ত (এমপিও) শিক্ষাপ্রতিষ্ঠানে ৫৫ হাজার শিক্ষক নিয়োগ দেওয়া হবে। শিক্ষা মন্ত্রণালয়ের অনুমতি পেলে চলতি মাসেই গণবিজ্ঞপ্তি জারি করতে পারে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। এনটিআরসিএ সূত্রে জানা গেছে, সারা দেশের এমপিওভুক্ত স্কুল-কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় ৫৭ হাজার ৩৬০টি শূন্য পদের তালিকা

বিস্তারিত