সর্বশেষ সংবাদ :

পশুর চামড়া সংরক্ষণে রাজশাহী বিভাগে এক লাখ মেট্রিকটন লবন দেয়া হবে

স্টাফ রিপোর্টার: আসন্ন কুরবানির ঈদ উপলক্ষে রাজশাহী বিভাগের আট জেলায় কোরবানীর জন্য প্রস্তুত প্রায় ৪১ লাখ গবাদি পশু। এই বিভাগের কোরবানীর পশুর চাহিদা অনুযায়ী ২৫ লাখ পশু। সেই হিসেবে বিভাগে ২৫ লাখ গরু কোরবানী দেয়া হবে। আর সেইসব পশু থেকে ২৫ লাখ চামড়া সংগ্রহ করা যাবে। এসব চামড়া জাতীয় সম্পদ। তাই চামড়া সংরক্ষণ পদ্ধতি জানাতে রাজশাহীসহ বিভিন্ন জায়গায় লিফলেট ও ফ্রি লবণ বিতরণ করা হয়েছে।
এবার রাজশাহী বিভাগে মোট এক লক্ষ মেট্রিকটন লবণ দেওয়া হবে। এর মধ্যে ৮৫ হাজার মেট্রিকটন দেয়া হবে মাঠ পর্যায়ে এবং ১৫ হাজার মেট্রিকটন দেওয়া হবে যারা চামড়া ক্রয় করবে তাদের।
রাজশাহীতে স্থানীয় পর্যায়ে লবণ দিয়ে চামড়া সংরক্ষণ পদ্ধতি বিষয়ে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে লিফলেট ও ফ্রি লবণ বিতরণ করা হয়েছে। বৃহস্পতিবার বিকেলে মহানগরীর সিটি হাট এলাকায় বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) রাজশাহী জেলা কার্যালয়ের উদ্যোগে এ কার্যক্রম অনুষ্ঠিত হয়। রাজশাহী জেলা প্রশাসক শামীম আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহীর বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মোহাম্মদ হুমায়ূন কবীর। ঈদুল আজহার সময় অবহেলায় অনেক চামড়া নষ্ট হয়ে যায়। তাই সবাইকে এই জাতীয় সম্পদ রক্ষায় এগিয়ে আসার আহ্বান জানান।
এসময় রাজশাহী বিসিক আঞ্চলিক পরিচালক (উপসচিব) রেজাউল আলম সরকার, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কল্যাণ চৌধুরী, জেলা কার্যালয়ের উপ-মহাব্যবস্থাপক (ভারপ্রাপ্ত) শামীম হোসেন, শিল্পনগরী কর্মকর্তা আনোয়ারুল আজিম, সহকারী নিয়ন্ত্রক রায়হান আলী উপস্থিত ছিলেন।
রাজশাহী বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মোহাম্মদ হুমায়ূন কবীর বলেন, চামড়া দেশের জাতীয় সম্পদ। প্রতি বছর সচেতনতার অভাবে অনেক চামড়া নষ্ট হয়। এবার আমরা ঈদুল আজহার শুরু থেকে চামড়া সংরক্ষণের সঠিক নিয়ম সম্বলিত লিফলেট প্রচারণা করেছি। কোরবানির পশুর চামড়া ছাড়ানোর তিন থেকে চার ঘণ্টার মধ্যে লবণ দিয়ে সংরক্ষণ করতে হয়। সঠিক সময়ে লবণ না দিলে চামড়া নষ্ট হয়ে যায়। এবারও ফ্রিতে লবণ বিতরণ কর্মসূচি পালন করা হচ্ছে।


প্রকাশিত: জুন ১৫, ২০২৪ | সময়: ৬:০২ পূর্বাহ্ণ | সুমন শেখ