ফ্রান্সকে রুখে দিল কানাডা

স্পোর্টস ডেস্ক: ৩৮ বছর পর ফ্রান্সের মুখোমুখি হয়ে চমক দেখাল কানাডা। রক্ষণ জমাট রেখে প্রথমবারের মতো ফরাসিদের রুখে দেওয়ার তৃপ্তি নিয়ে মাঠ ছাড়ল তারা। ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের মুকুট পুনরুদ্ধারের মিশনে নামার আগে ফরাসিদের আত্মবিশ্বাসে লাগল কিছুটা চোট।
বোর্দোয় রোববার রাতের প্রীতি ম্যাচে ফ্রান্সকে গোলশূন্য ড্রয়ে রুখে দিয়েছে কানাডা। এই দুই দল প্রথম ও সবশেষ মুখোমুখি হয়েছিল ১৯৮৬ বিশ্বকাপের গ্রুপ পর্বে। মেক্সিকো আসরের সেই দেখায় ১-০ গোলে জিতেছিল ফরাসিরা। কিলিয়ান এমবাপেকে বেঞ্চে রেখে খেলতে নামা ফ্রান্স ভুগতে থাকে শুরু থেকে। প্রথমার্ধে শাণানো ছয়টি আক্রমণের তিনটি লক্ষ্যে রাখতে পারলেও জালের দেখা পায়নি তারা। অন্যদিকে, কানাডা লক্ষ্যেই রাখতে পারেনি কোনো শট।
অষ্টম মিনিটে এনগোলো কঁতের দূরূহ কোণ থেকে নেওয়া শট আটকান কানাডা গোলরক্ষক। পরের মিনিটে মার্কাস থুরামের প্রচেষ্টাও পেরোতে পারেনি গোলরক্ষকের বাধা। ১৯তম মিনিটে আরেকটি সুযোগ পায় ফরাসিরা। কিন্তু উইলিয়াম সালিবার বাড়ানো বল ধরে অঁতোয়ান গ্রিজমানের বাম পায়ের শট রুখে দেন ম্যাক্সিমে। বিরতির আগে কানাডা গোলরক্ষকের আর কোনো পরীক্ষা নিতে পারেনি ফ্রান্স।
দ্বিতীয়ার্ধের শুরুতে দুর্ভাগ্যের শিকার হয় কানাডা। লিয়াম মিলারের বক্সের বাইরে থেকে নেওয়া শট ক্রসবার কাঁপিয়ে ফেরে। একটু পর গ্রিজমানের ক্রসে অলিভিয়ে জিরুর হেড প্রতিহত হলে গোল পাওয়া হয়নি ফ্রান্সেরও। আক্রমণের ধার বাড়াতে ৭৪তম মিনিটে উসমান দেম্বেলেকে তুলে এমবাপেকে নামান কোচ দিদিয়ে দেশম। ৮৭তম মিনিটে বক্সের বাইরে থেকে দূরপাল্লার শটে চেষ্টা করেছিলেন এমবাপে, কিন্তু বল উড়ে যায় ক্রসবারের অনেক ওপর দিয়ে।
যোগ করা সময় সতীর্থের বাড়ানো বল এমবাপে নিয়ন্ত্রণে নিলেও গোলরক্ষক পোস্ট ছেড়ে বেরিয়ে এসে পথ আগলে দাঁড়ান। ফলে আর শটই নিতে পারেননি সম্প্রতি রেয়াল মাদ্রিদে যোগ দেওয়া এই ফরোয়ার্ড। শেষের বাঁশি বাজার আগ মুহূর্তে এমবাপের আরেকটি প্রচেষ্টা লক্ষ্যভ্রষ্ট হলে ড্র নিয়ে মাঠ ছাড়তে হয় ফ্রান্সকে। আগামী ১৭ জুন অস্ট্রিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে ইউরোয় ‘ডি’ গ্রুপে নিজেদের যাত্রা শুরু করবে প্রতিযোগিতার দুইবারের চ্যাম্পিয়ন ফ্রান্স। গ্রুপের অন্য দুই দল পোল্যান্ড ও নেদারল্যান্ডস।
অন্যদিকে, তারকাসমৃদ্ধ দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নদের বিপক্ষে এই ফল কোপা আমেরিকার আগে কানাডার আত্মবিশ্বাস বাড়াবে নিশ্চয়। আসছে কোপা আমেরিকায় ‘এ’ গ্রুপে তাদের তিন প্রতিপক্ষ আর্জেন্টিনা, পেরু ও চিলি।


প্রকাশিত: জুন ১১, ২০২৪ | সময়: ৬:০০ পূর্বাহ্ণ | সুমন শেখ