সর্বশেষ সংবাদ :

রাজশাহীতে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় তথ্য অধিকারের ভূমিকা শীর্ষক আলোচনা 

স্টাফ রিপোর্টার : 
ইউএসএআইডি’র আর্থিক এবং দ্যা কার্টার সেন্টারের কারিগরী সহযোগিতায় এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডির আয়োজনে (৮ জুন) সকাল ১০টায় “বাংলাদেশে তথ্য প্রাপ্তির অধিকারে নারীর অগ্রগতি প্রকল্প” শীর্ষক কর্মসূচির আওতায় হোটেল ওয়ারিশানে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় তথ্য অধিকারের ভূমিকা শীর্ষক গোলটেবিল বৈঠকের আয়োজন করে।

প্রকল্প সমন্বয়কারী সুব্রত কুমার পালের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এসিডির নির্বাহী সভাপতি ও জলবায়ু বিশেষজ্ঞ অধ্যাপক ড. চৌধুরী সাওয়ার জাহান। গোলটেবিল বৈঠকে বাংলাদেশ সংবাদ সংস্থার সিনিয়র রিপোর্টার ড. আইনুল হক, বাংলা নিউজ টুয়েন্টি ফোর এর সিনিয়র রিপোর্টার শরীফ সুমন, জনকন্ঠের স্টাফ রিপোর্টার মামুন-অর-রশিদ, সোনালী সংবাদের কাজী নাজমুল ইসলাম, ৭১ টেলিভিশনের ব্যুরো প্রধান রাশিদুল হক রুশো, উত্তরা প্রতিদিন এর ব্যবস্থাপনা সম্পাদক শাহজাদা মিলন, সময় টেলিভিশনের স্টাফ করসপন্ডেন্ট মওদুদ রানা, চ্যানেল টুয়েন্টি ফোর এর স্টাফ করসপন্ডেন্ট আবরার শাঈর প্রমূখ। আয়োজিত গোলটেবিলে ১৮জন গণমাধ্যম কর্মী উপস্থিত ছিলেন।

বৈঠকে জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব বরেন্দ্র অঞ্চলকে উল্লেখযোগ্যভাবে প্রভাবিত করেছে, বলে উল্লেখ করেন, যা ঘন ঘন প্রাকৃতিক দুর্যোগের দিকে নিয়ে যাচ্ছে, ফসল চাষের জন্য গুরুতর হুমকি সৃষ্টি করে, এইভাবে স্থানীয় কৃষক সম্প্রদায়ের জীবিকা বিপন্ন করে। অংশগ্রহণকারীরা হুমকি মোকাবেলায় কার্যকরভাবে তথ্যের অবাধ প্রবাহের উপর গুরুত্বারোপ করেন। গণমাধ্যম জলবায়ু প্রভাবের তীব্রতা তুলে ধরে, নীতিনির্ধারকদের প্রভাবিত করে এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও জলবায়ু অভিযোজনে সক্ষমতা-নির্মাণ প্রক্রিয়াকে উৎসাহিত করে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে বলেও মত প্রকাশ করেন।

 

প্রধান অতিথি অধ্যাপক ড. চৌধুরী সারওয়ার জাহান জলবায়ু পরিবর্তন জীবিকা, বাস্তুতন্ত্র এবং জীববৈচিত্র্যকে জটিলভাবে প্রভাবিত করে। যা জলবায়ু প্রতিকূলতা থেকে কমিউনিটিকে রক্ষা করার জন্য তথ্যের অবাধ প্রবেশ গুরুত্বপূর্ণ হাতিয়ার। সরকার মিডিয়া আউটলেটগুলিকে সক্রিয়ভাবে তথ্য অধিকার আইনের প্রচারের জন্য আহ্বান জানাতে পারে, যাতে এর সুফল জনগণের কাছে পৌঁছানো নিশ্চিত করা যায়।

 

গোলটেবিল আলোচনায় অংশগ্রহণকারী তুলে ধরেন জলবায়ু পরিবর্তনের সাথে খাপ খাইয়ে নিতে জনগোষ্ঠীর ক্ষমতায়নের জন্য তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করা মৌলিক দিক। বিশেষ করে প্রান্তিক নারীদের অবস্থার ও জীবনমান উন্নয় এবং টেকসই উন্নয়ন লক্ষ্য নিশ্চিতে তথ্য অধিকার আইন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। সামাজিক উন্নয়ন ত্বরান্বিত করতে এবং সুশাসন নিশ্চিতে তথ্য অধিকারের গুরুত্ব তুলে ধরেন।

 

কর্মসূচির মাধ্যমে তথ্য প্রাপ্তিতে নারীদের অধিকতর সক্ষম করে তোলা, জাতীয় ও কর্ম এলাকার স্থানীয় সরকার প্রতিষ্ঠান সমূহকে কার্যকর এবং শক্তিশালী করার পাশাপাশি তথ্যে প্রবেশাধিকার বৃদ্ধি ও ব্যবহারে নাগরিক সমাজ সংগঠন ও তথ্য অধিকার নেটওয়ার্ক সমূহকে শক্তিশালীকরণের প্রচেষ্টা অব্যাহত রয়েছে।

সানশাইন / শামি


প্রকাশিত: জুন ৮, ২০২৪ | সময়: ১০:০৪ অপরাহ্ণ | Daily Sunshine