সর্বশেষ সংবাদ :

রাজশাহীতে ৩০ ভূমি মালিক পেলেন ক্ষতিপূরণের চেক

স্টাফ রিপোর্টার: রাজশাহী জেলা প্রশাসনের উদ্যোগে জনগণের দোরগোড়ায় গিয়ে সরেজমিনে ক্ষতিগ্রস্ত ৩০ জন ভূমি মালিকদের মাঝে ৩৬ কোটি ৩৯ লাখ ৬৫ হাজার ৮০৯ টাকার ক্ষতিপূরণের চেক বিতরণ করা হয়েছে। সেই লক্ষ্যে সোমবার নগরীর বাজেসিলিন্দা এলাকায় রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয় নির্মাণ প্রকল্পের অধিগ্ৰহণকৃত ভূমিতে গিয়ে আনুষ্ঠানিকভাবে ক্ষতিগ্রস্ত ভূমি মালিকদের হাতে চেক তুলে দেয়া হয়েছে।
চেক বিতরণ অনুষ্ঠানে জেলা প্রশাসক শামীম আহমেদ এঁর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন রাজশাহী বিভাগের বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর। এসময় বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) মো. ইমতিয়াজ হোসেন। আরো উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) সরকার অসীম কুমার, অতিরিক্ত জেলা প্রশাসক (উন্নয়ন ও মানবসম্পদ ব্যবস্থাপনা) টুকটুক তালুকদার, উপজেলা নির্বাহী অফিসার আবু সালেহ মোহাম্মদ হাসনাত, সহকারী কমিশনার (ভূমি) অভিজিত সরকার, জেলা প্রশাসনের ভূমি অধিগ্রহণ কর্মকর্তা শাহীন মিয়া, কানুনগো মো. রেজাউল করিমসহ জেলার বিভিন্ন দফতরের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।
প্রধান অতিথির বক্তব্যে বিভাগীয় কমিশনার বলেন, রাজশাহীতে ভূমি অধিগ্রহণের ক্ষতিপূরণের টাকা পেতে আর দিনের পর দিন ছুটতে হবে না, পড়তে হবে না দালালদের খপ্পরে। জনগণের দোরগোড়ায় গিয়ে ক্ষতিগ্রস্ত ভূমি মালিকদের ক্ষতিপূরণের চেক বিতরণ করা হবে। আগে জনগণ সেবা নেওয়ার জন্য সরকারের কাছে যেত এখন সরকার জনগণকে সেবা দেওয়ার জন্য জনগণের দোরগোড়ায় পৌঁছে যাচ্ছে। এরই অংশ হিসেবে আজকে সরকারের উন্নয়নমূলক কাজের জন্য অধিগ্রহণকৃত ভূমিতে এসে ক্ষতিগ্রস্ত ৩০ জন ভূমি মালিকদের হাতে চেক তুলে দেন হয়েছে। ঘরে বসেই স্মার্ট ফোনের মাধ্যমে আবেদন করে অনলাইনে ভূমি মালিকের ব্যাংক হিসাবে চলে যাচ্ছে ক্ষতিপূরণের টাকা।
এসময় জেলা প্রশাসক শামীম আহমেদ বলেছেন, সরকারের বিভিন্ন উন্নয়ন প্রকল্পে অধিগ্রহণকৃত ভূমির ক্ষতিপূরণ পেতে ক্ষতিগ্রস্ত প্রকৃত ভূমি মালিকদেরকে যাতে কোন দালালের রোষানলে পড়তে না হয় সে বিষয়ে জেলা প্রশাসন কঠোর নজরদারীতে রয়েছে। শুধু ক্ষতিপূরণের চেক বিতরণ নয়, প্রত্যেকটি কাজে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে বদ্ধপরিকর।
জেলা প্রশাসক আরো বলেন, বর্তমানে ভূমি অধিগ্রহণ শাখায় কর্মরত কর্মকর্তারা অত্যন্ত সৎ ও দক্ষ। দালালের খপ্পর থেকে ক্ষতিগ্রস্ত ভূমি মালিকদেরকে সবসময় দূরে রাখতে তারা সবসময় সতর্ক রয়েছে। সেই লক্ষ্যে অধিগ্রহনকৃত ভূমির ক্ষতিগ্রস্ত ভূমি মালিকের দোরগোড়ায় গিয়ে ক্ষতি-পূরণের চেক বিতরণ করা হচ্ছে। হয়রানি ও ভোগান্তির শিকার হলে তদন্ত সাপেক্ষে অভিযুক্তদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।
এসময় ভূমি অধিগ্রহণ কর্মকর্তা শাহীন মিয়া জানান, রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয় নির্মাণ প্রকল্পের আওতায় মোট ৬৭.৬৭৯২ একর জমি অধিগ্রহণ করা হয়েছে। এই ভূমির মোট টাকা পরিমাণ ৭০৫ কোটি ৮৬ লাখ ৫৭ হাজার ২৮৯ টাকা। এ পর্যন্ত ক্ষতিগ্রস্ত ভূমি মালিকদের ১৮২ কোটি ৩২ লাখ ৫১ হাজার ৭৮৭ টাকা বিতরণ করা হয়েছে। এরই ধারাবাহিকতায় আজকে সরেজমিনে এসে ক্ষতিগ্রস্ত ৩০ জন ভূমি মালিকদের মাঝে ৩৬ কোটি ৩৯ লাখ ৬৫ হাজার ৮০৯ টাকার ক্ষতিপূরণের চেক বিতরণ করা হলো।
সরেজমিনে চেক বিতরণ কার্যক্রমকে স্বাগত জানিয়ে ক্ষতিগ্রস্ত ভূমির মালিক ফারুক হোসেন বলেন, সরকারের উন্নয়ন কর্মকাণ্ডে আমাদের ২৩ বিঘা জমি অধিগ্রহণ করা হয়েছে। আমরা ৮ ভাই-বোন দ্রুত সময়ের মধ্যে সরেজমিনে এসে চেক পেলাম। আমার ছোট বোনের মেয়ে কঠিন ক্যান্সার রোগে আক্রান্ত। এই টাকা পেয়ে অনেক উপকৃত হলাম। এমন একটি সহজ পদ্ধতি সবারই উপকারে আসবে।


প্রকাশিত: জুন ৪, ২০২৪ | সময়: ৫:৩৭ পূর্বাহ্ণ | সুমন শেখ