সর্বশেষ সংবাদ :

রাবির পরীক্ষা ব্যবস্থাপনা অটোমেশন উদ্বোধন

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) পরীক্ষা ব্যবস্থাপনা অটোমেশন করা হয়েছে। আজ বুধবার পরীক্ষা নিয়ন্ত্রণ দপ্তরে এক অনাড়ম্বর আয়োজনে অটোমেশন কার্যক্রমের উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। এসময় সেখানে উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক মো. হুমায়ুন কবীর, কোষাধ্যক্ষ অধ্যাপক মো. অবায়দুর রহমান প্রামানিক, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক মো. তারিকুল হাসান, ভারপ্রাপ্ত পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মো. আশরাফুল ইসলাম খান, প্রক্টর অধ্যাপক মো. আসাবুল হক, আইসিটি সেন্টারের পরিচালক অধ্যাপক মো. খাদেমুল ইসলাম মোল্যাসহ অনুষদ অধিকর্তা, বিভাগীয় সভাপতি, বিশিষ্ট শিক্ষকবৃন্দ ও সংশ্লিষ্ট অন্যরা উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে ভারপ্রাপ্ত পরীক্ষা নিয়ন্ত্রক অটোমেশনকৃত পরীক্ষা ব্যবস্থাপনার প্রায়োগিক বিষয় সম্পর্কে পরিচিতি ও অনলাইনে তা প্রদর্শন করেন। আইসিটি সেন্টারের পরিচালক এই অটোমেশনের বিভিন্ন কারিগরী বিষয় সম্পর্কে তথ্য উপস্থাপন করেন। পরে উপাচার্য অটোমেশনের মাধ্যমে প্রস্তুত করা দশটি বিভাগের ফলাফলের মধ্যে একটি পরীক্ষার ফল প্রকাশ করেন।
অটোমেশন উদ্বোধন করে উপাচার্য তার বক্তব্যে বলেন, বর্তমান সময়ের সাথে তাল মিলিয়ে চলতে ও এই বিশ্ববিদ্যালয়ের সেমিস্টার পদ্ধতি প্রবর্তনের কারণে নির্ধারিত সময়ের মধ্যে ক্লাস ও পরীক্ষা অনুষ্ঠান এবং পরীক্ষার ফলাফল প্রকাশসহ সংশ্লিষ্ট কার্যক্রম নির্ধারিত সময়ের মধ্যে সম্পন্ন হওয়া একান্ত আবশ্যক। এই অটোমেশনের মাধ্যমে সেই কার্যক্রম শুরু হলো। অটোমেশনের ফলে সামগ্রিক পরীক্ষা ব্যবস্থাপনা গতিশীল হবে এবং এর মধ্য দিয়ে শিক্ষক ও শিক্ষার্থী সকলেই যথাসময়ে নিজ নিজ কার্যক্রম সম্পন্ন করতে পারবেন বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। আগামীতে এই অটোমেশন আরো আধুনিক ও বিশ্ববিদ্যালয়ের সকল ক্ষেত্রে বাস্তবায়নের পরিকল্পনার কথাও তিনি উল্লেখ করেন।
উপাচার্য আরো বলেন, অটোমেশন কার্যকর করতে হলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারীসহ সংশ্লিষ্ট সকলের দায়িত্ব ও গতিশীলতা একান্ত প্রয়োজন। তাঁরা সে বিষয়ে সচেতন হবেন বলে তিনি প্রত্যাশা ব্যক্ত করেন।


প্রকাশিত: মে ৩০, ২০২৪ | সময়: ৫:২৫ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর