সর্বশেষ সংবাদ :

সর্বজনীন পেনশন স্কিম বাতিলের দাবিতে রাবি ও রুয়েট শিক্ষকদের দু’ঘণ্টার ক্লাস বর্জন 

বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:
অর্থ মন্ত্রণালয় কর্তৃক জারীকৃত পেনশন-সংক্রান্ত প্রত্যয় স্কিম প্রজ্ঞাপন প্রত্যাহার, বিশ্ববিদ্যালয় শিক্ষকের সুপার গ্রেডে অন্তর্ভুক্তকরণ এবং স্বতন্ত্র বেতন স্কেল প্রবর্তনের দাবিতে দুই ঘণ্টার ক্লাস বর্জন করছেন রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) শিক্ষকরা। মঙ্গলবার (২৮ মে) সকাল ১০টা থেকে ক্লাস বর্জন করেছেন তাঁরা। যা চলবে দুপুর ১২টা পর্যন্ত। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের আহ্বানে সারাদেশের প্রত্যেকটি বিশ্ববিদ্যালয়ে এ অবস্থা কর্মসূচি পালন করছে।

 

 

ক্লাস বর্জনের বিষয়ে রুয়েট শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক কামরুজ্জামান বলেন, আমরা সর্বজনীন পেনশন স্কিম নীতিমালা প্রত্যাহারের দাবিতে মঙ্গলবার দুই ঘণ্টার জন্য ক্লাস বর্জন করেছি। এই স্কিম একটা বৈষম্য তৈরি করছে। এটা আমাদের যে সংবিধান আছে তার চরম পরিপন্থী। আমাদের এই দাবি মেনে নিতে হবে। নয়তো পরবর্তীতে আরো লাগাতার কর্মসূচি পালন করবো।

 

 

এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি হাবিবুর রহমান জানান, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের আহ্বানে দু’ঘন্টা কর্মবিরতি বিরতির ঘোষণা দিয়েছি। তবে এসময় বিভাগের পরীক্ষা কর্মবিরতির আওতামুক্ত থাকবে। এছাড়া ৪ জুন অর্ধদিবস কর্মসূচি পালন করবো আমরা। তারপরও যদি দাবি মেনে না নেয় তাহলে আমরা আরো কঠোর কর্মসূচি ঘোষণা করব।
জানা গেছে, গত ২০ মার্চ এক প্রজ্ঞাপনে সর্বজনীন পেনশন ব্যবস্থায় নতুন স্কিম সম্পর্কে বিস্তারিত তুলে ধরে অর্থ মন্ত্রণালয়। এ স্কিমে দেশের চারশোর বেশি স্ব-শাসিত, স্বায়ত্তশাসিত, রাষ্ট্রায়ত্ত, সংবিধিবদ্ধ বা সমজাতীয় প্রতিষ্ঠানের ভবিষ্যৎ কর্মীদের বাধ্যতামূলকভাবে এই কর্মসূচির অন্তর্ভুক্ত হতে হবে। তবে এটা ভবিষ্যৎ প্রজন্মের জন্য বৈষম্য অ্যাখ্যা দিয়ে আন্দোলন শুরু করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা।

 

এর আগে গত ২৬ মে সর্বজনীন এই পেনশন স্কিম বাতিলের দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেন রাবি ও রুয়েটের শিক্ষকরা। এই কর্মসূচিতে ২৮ মে ২ ঘণ্টা, ৪ জুন অর্ধদিবস কর্মবিরতি এবং পহেলা জুলাই থেকে লাগাতার কর্মসূচির ঘোষণা দেয়া হয়।

সানশাইন/শামি


প্রকাশিত: মে ২৮, ২০২৪ | সময়: ৮:৩৯ অপরাহ্ণ | Daily Sunshine