প্রাথমিক শিক্ষা সপ্তাহ উদযাপন শিশুর হাতে মোবাইল মানে বিপদ ডেকে আনা: এমপি আসাদ

স্টাফ রিপোর্টার: রাজশাহী-৩ (পবা- মোহনপুর) আসনের সংসদ সদস্য মোহা. আসাদুজ্জামান আসাদ বলেছেন বর্তমানে বেশীরভাগ শিশুর সমস্যার কারণে দাঁড়িয়েছে স্মার্ট ফোন। শিশুর হাতে মোবাইল মানেই ‘সর্বনাশের শুরু’। মোবাইল ফোনের কল্যাণে মানুষের যোগাযোগের ক্ষেত্রে যেমন অভাবনীয় বিপ্লব ঘটেছে, ঠিক তেমনি কিছু বিড়ম্বনাও তৈরি হয়েছে। বিশেষ করে শিশুদের জন্য স্মার্টফোন বেশ বিপজ্জনক পর্যায়ে পৌঁছে গেছে। মোবাইল ফোন মাত্রাতিরিক্ত ব্যবহারের ফলে শিশুর শারীরিক ও মানসিক বিকাশে বিরূপ প্রভাব পড়ছে। রোববার পবায় জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
তিনি বলেন, মায়েরা শিশুদের খাওয়ানোর সময়ও মোবাইল ফোন দিয়ে থাকেন। স্মার্টফোনে আসক্ত শিশুরা আসক্ত নয়, এমন বাচ্চাদের তুলনায় মারাত্মক মানসিক স্বাস্থ্য ঝুঁকিতে আছে। শিশুর মস্তিষ্কের বিকাশ নির্ভর করে পরিবেশ ও অন্যান্য শিশুদের সঙ্গে ভাবের আদান-প্রদানের মাধ্যমে। শিশুরা দেখে এবং অন্যদের সঙ্গে খেলতে খেলতে সব কিছু শেখে। এক থেকে পাঁচ বছরের মধ্যে পর্যায়ক্রমে শিশুদের কথা বলা, হাঁটা-চলা ও স্বাভাবিক বুদ্ধির বিকাশ হয়। এ সময়ে শিশুর দীর্ঘসময় স্মার্টফোনে গেম খেলা, ভিডিও দেখা, গান শোনা, আবার স্বাভাবিক খেলাধুলা না করায় শারীরিক ও মানসিক বিকাশ ক্ষতিগ্রস্ত হয়। দয়া করে শিশুদের মোবাইল ফোন দিয়ে তাদের বিপদ ডেকে আনবেন না।
উপজেলা নির্বাহী অফিসার আবু সালেহ মোহাম্মদ হাসনাতের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার রফিকুল ইসলাম। বক্তব্য রাখেন উপজেলা এলজিইডি’র সহকারি প্রকৌশলী মকবুল হোসেন, সমাজসেবা অফিসার জাহিদ হাসান রাসেল, পল্লী উন্নয়ন অফিসার শামসুন্নাহার, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা প্রকৌশলী আবু বাশির, ইন্সট্রাক্টর রেহেনা আক্তার, পাট উন্নয়ন অফিসার গোলাম মোস্তফাসহ জনপ্রতিনিধি, স্থানীয় প্রশাসন এবং বিদ্যোৎসাহী ব্যক্তিবর্গ।
জয়পুরহাট : ‘শিশু বান্ধব শিক্ষা, স্মার্ট বাংলাদেশের দীক্ষা’ – এ প্রতিপাদ্য কে সামনে রেখে জয়পুরহাটে জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ’ ২৪ উদযাপনে জেলা প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ৩ দিনব্যাপী কর্মসূচি শুরু হয়েছে।
এ উপলক্ষে গৃহীত কর্মসূচির প্রথম দিনে রোববার সকালে জেলা প্রাথমিক শিক্ষা অফিসারের কার্যালয়ের সামনে হতে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে জয়পুরহাট কালেক্টরেট চত্বর প্রদক্ষিণ শেষে পুনরায় জয়পুরহাট জেলা প্রাথমিক শিক্ষা অফিসের সামনে এসে শেষ হয়। এতে প্রধান অতিথি হিসেবে অতিরিক্ত জেলা প্রশাসক (আইসিটি) তৃপ্তি কনা মন্ডল উপস্থিত ছিলেন।
পরে সেখানে জেলা প্রাথমিক কর্মকর্তা মোফাজ্জল হোসেন সংক্ষিপ্ত বক্তব্য রাখেন এবং জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহের আগামী দু’দিনের গৃহীত কর্মসূচিতে উপস্থিত সকলকে অংশগ্রহণের আহ্বান জানান।
উল্লেখ্য, এ কর্মসূচির আওতায় আগামীকাল সোমবার ‘শিশু বান্ধব শিক্ষা, স্মার্ট বাংলাদেশের দীক্ষা’ বিষয়ে আলোচনা সভা এবং মঙ্গলবার- শিক্ষা মেলা ও উপকরণ প্রদর্শনী, শিক্ষামূলক সাংস্কৃতিক অনুষ্ঠান ও সমাপনী অনুষ্ঠিত হবে।


প্রকাশিত: মে ২৭, ২০২৪ | সময়: ৪:৪৯ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর