সর্বশেষ সংবাদ :

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় রিমাল

সানশাইন ডেস্ক: পূর্বমধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিমমধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি উত্তর দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে বর্তমানে উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় ঘূর্ণিঝড় ‘রিমাল’–-এ পরিণত হয়েছে।
ঘূর্ণিঝড়ের কারণে আজ রোববার দুপুর ১২টা থেকে সোমবার সকাল ৯টা পর্যন্ত ২১ ঘণ্টা পরিষেবা বন্ধ ঘোষণা করেছে কলকাতা বিমানবন্দর। শনিবার সন্ধ্যার পর বিমানবন্দর কর্তৃপক্ষের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যমগুলো।
ভারতের আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, পূর্ব–মধ্য বঙ্গোপসাগরে একটি গভীর নিম্নচাপ তৈরি হয়েছে। সেটি শক্তি সঞ্চয় করতে করতে উত্তরে স্থলভাগের দিকে এগোচ্ছে। আজ রাতের দিকে সেটির ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে।
আলিপুর আবহাওয়া দপ্তরের উপ–অধিকর্তা সোমনাথ দত্ত সংবাদমাধ্যমকে জানিয়েছেন, রিমাল সৃষ্টি হওয়ার পর সেটি আগামীকাল রোববার রাতে স্থলভাগে আছড়ে পড়তে পারে। তখন এর গতি থাকবে ঘণ্টায় ১১০ থেকে ১২০ কিলোমিটার। সাময়িক ভাবে বাতাসের গতি বৃদ্ধি পেয়ে ঘণ্টায় হতে পারে ১৩৫ কিলোমিটার। আছড়ে পড়বে ভারতের সাগরদ্বীপ এবং বাংলাদেশের খেপুপাড়ার মাঝে।
রিমালের প্রভাবে ভারতের দক্ষিণবঙ্গের সব জেলা এবং বাংলাদেশের উপকূলে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। রোববার কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরে লাল সতর্কতা জারি করা হয়েছে। কলকাতাসহ এই ছয় জেলাতেই অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।
এদিকে বাংলাদেশে পায়রা ও মোংলা সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত নামিয়ে তার পরিবর্তে ৭ নম্বর বিপদ সংকেত দেখাতে বলা হয়েছে। আর চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সংকেত নামিয়ে তার পরিবর্তে ৬ নম্বর বিপদ সংকেত দেখাতে বলা হয়েছে।
ভারতীয় আবহাওয়া অধিদপ্তর বলছে, ২০ সেন্টিমিটারের বেশি বৃষ্টি হতে পারে সেখানে। আর দুই ২৪ পরগনায় ১১০ থেকে ১২০ কিলোমিটার গতিবেগে ঝড় বইতে পারে। সাময়িক ভাবে বাতাসের গতি বৃদ্ধি পেয়ে ঘণ্টায় হতে পারে ১৩০ কিলোমিটার।
কলকাতাসহ বাকি চার জেলায় ঘণ্টায় ৭০ থেকে ৮০ কিলোমিটার গতিতে বইতে পারে ঝড়। সাময়িক ভাবে বাতাসের গতি বৃদ্ধি পেয়ে ঘণ্টায় ৯০ কিলোমিটার গতিতে ঝড় হতে পারে। পশ্চিম মেদিনীপুর, পূর্ব বর্ধমান, নদীয়ায় জারি রয়েছে কমলা সতর্কতা। এখানে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। সঙ্গে ঘণ্টায় ৩৪ থেকে ৪৫ কিলোমিটার গতিতে ঝড় বইতে পারে। দক্ষিণের বাকি জেলায় হতে পারে ভারী বৃষ্টি। সেখানে জারি হলুদ সতর্কতা। এই পরিস্থিতিতে উড়োজাহাজ চলাচল নিয়ন্ত্রণের সিদ্ধান্ত জানিয়েছে কলকাতা বিমানবন্দর।


প্রকাশিত: মে ২৬, ২০২৪ | সময়: ৪:২৯ পূর্বাহ্ণ | সুমন শেখ