বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের ক্যারিয়ার ও রিসার্চ সেন্টারের পরিচালক হলেন রহমতউল্লাহ ইমন

স্টাফ রিপোর্টার: বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের ক্যারিয়ার সেন্টার এবং সেন্টার ফর ইন্টার ডিসিপ্লিনারি রিসার্চের পরিচালক হিসেবে যোগদান করেছেন আমেরিকার বল স্টেট বিশ্ববিদ্যালয়ের ম্যাথমেটিক্যাল সায়েন্স বিভাগের পরিসংখ্যান বিষয়ের ইমেরিটাস প্রফেসর ড. এ.এইচ.এম রহমতউল্লাহ ইমন।
সোমবার বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে তার যোগদান উপলক্ষে প্রফেসর ড. এ.এইচ.এম রহমতউল্লাহ ইমনকে ফুলের শুভেচ্ছা প্রদান করেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর ড. আনন্দ কুমার সাহা। সে সময় উপ¯ি’ত ছিলেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার সুরঞ্জিত মন্ডলসহ সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ।
উল্লেখ্য যে, প্রফেসর ড. এ.এইচ.এম রহমতউল্লাহ ইমনের জন্ম রাজশাহী শহরে। তিনি লেখাপড়া করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয় স্কুল, রাজশাহী কলেজ এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগে। ১৯৮৭ সালে তিনি পরিসংখ্যান বিষয়ে স্নাতক (সম্মান) এবং ১৯৮৮ সালে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। ১৯৯২ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়েই কর্মজীবন শুরু হয় তাঁর। ১৯৯৬ সালে যুক্তরাজ্যের বার্মিংহাম বিশ্ববিদ্যালয় থেকে তিনি গণিত ও পরিসংখ্যানে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। ২০০৮ সালে তিনি বল স্টেট বিশ্ববিদ্যালয়ে এসোসিয়েট প্রফেসর হিসেবে যোগদান করেন। ২০১২ থেকে ২০২৩ সাল পর্যন্ত তিনি এই বিশ্ববিদ্যালয়ে প্রফেসর পদে কর্মরত ছিলেন। নির্ভরণের সমস্যা নির্ণয়, টেকসই পরিসংখ্যান ও বহি¯’ শনাক্তকরণের তিনি একজন বিশেষজ্ঞ। পরিসংখ্যান বিষয়ে চারটি পাঠ্যবইসহ আন্তর্জাতিক পর্যায়ে তাঁর প্রকাশনা দেড় শতাধিক। কায়রোর আমেরিকান বিশ্ববিদ্যালয়ের ডিস্টিংগুইশড ভিজিটিং প্রফেসর এবং মালয়েশিয়ার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে প্রফেসর পদে তিনি শিক্ষকতা করেছেন।


প্রকাশিত: মে ৮, ২০২৪ | সময়: ৫:১০ পূর্বাহ্ণ | সুমন শেখ