টি-টোয়েন্টিতে ‘চার’ হাঁকানোর রেকর্ড বাবরের

স্পোর্টস ডেস্ক: বাবর আজমের কভার ড্রাইভ অনেক ক্রিকেটপ্রেমীরই প্রিয়। তবে শুধু কভার ড্রাইভ নয়, মাঠের অন্যান্য দিকেও ঘুরিয়ে-ফিরিয়ে বাউন্ডারি হাঁকাতে জানেন এই পাকিস্তানি ব্যাটার। উড়িয়ে নয়, বাবর খেলেন মাটি কামড়ে। ছক্কা নয়, চার হাঁকাতেই যেন স্বস্তি ডানহাতি এই ব্যাটারের।
চোখজুড়ানো এই ব্যাটিং করে আন্তর্জাতিক ক্রিকেটে দারুণ একটি রেকর্ড গড়ে ফেলেছেন বাবর। সেটা ‘চার’ হাঁকানোর রেকর্ড। সংক্ষিপ্ত ফরম্যাটের এই ক্রিকেটে ১০৮ ম্যাচে ৪০৯টি চার হাঁকিয়েছেন বাবর। এতে আয়ারল্যান্ডের ব্যাটার পল স্টার্লিংকে ছাড়িয়ে চার হাঁকানোর তালিকায় শীর্ষে উঠে গেছেন পাকিস্তান অধিনায়ক।
এতদিন সবচেয়ে চার হাঁকানোর রেকর্ডটি ছিল স্টার্লিংয়ের। আইরিশ এই ব্যাটার ১৩৬ ম্যাচে চার হাঁকিয়েছেন ৪০৭টি। আর গতকাল লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে ৪৪ বলে ৬৯ রানের ইনিংসে ৬টি চার হাঁকান বাবর। এতেই স্টার্লিংকে পেছনে ফেলেন তিনি।
চার হাঁকানোর তালিকায় তৃতীয়স্থানে আছেন বিরাট কোহলি। ১০৯ ইনিংসে ৩৬১টি চার হাঁকিয়েছেন ভারতীয় তারকা ক্রিকেটার। কোহলির পরই আছেন আরেক ভারতীয় ক্রিকেটার রোহিত শর্মা। ১৪৩ ম্যাচে এই ভারতীয় ব্যাটার হাঁকিয়েছেন ৩৫৯টি চার।
এদিন আরও একটি রেকর্ডে ভাগ বসিয়েছেন বাবর। এতদিন আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে জাতীয় দলকে সবচেয়ে বেশি ৭৬ ম্যাচে নেতৃত্ব দেওয়ার রেকর্ড নিজের করে রেখেছিলেন সাবেক অস্ট্রেলিয়ান ক্রিকেটার অ্যারন ফিঞ্চ। গতকাল ফিঞ্চের সেই রেকর্ড ছুঁয়ে ফেলেন বাবর। বাবরের রেকর্ডের দিনে নিউজিল্যান্ডকে ৯ রানে হারিয়েছে পাকিস্তান। স্বাগতিকদের দেওয়া ১৭৯ রানের জবাবে কিউইরা অলআউট হয়ে গেছে ১৬৯ রানে।


প্রকাশিত: এপ্রিল ২৯, ২০২৪ | সময়: ৫:৪৪ পূর্বাহ্ণ | সুমন শেখ