বাংলাদেশসহ ছয় দেশে ১ লাখ টন পেঁয়াজ রপ্তানি করবে ভারত

সানশাইন ডেস্ক: বাংলাদেশসহ ছয়টি দেশে ৯৯ হাজার ১৫০ টন পেঁয়াজ রপ্তানির অনুমোদন দিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার। বাংলাদেশ ছাড়া অন্য পাঁচটি দেশ হলো সংযুক্ত আরব আমিরাত, ভুটান, বাহরাইন, মরিশাস এবং শ্রীলংকা। শনিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম ইকোনমিক টাইমস।
ভারত সরকারের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, আন্তর্জাতিক বাজারে চাহিদা বৃদ্ধি ও আগের বছরের তুলনায় ২০২৩-২৪ সালে নিম্ন খরিপ ও রবি ফসল উৎপাদন বৃদ্ধির পটভূমিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এতে বলা হয়, কেন্দ্রীয় সরকারের রপ্তানি সংস্থা ন্যাশনাল কো-অপারেটিভ এক্সপোর্ট লিমিটেডের (এনসিইএল) মাধ্যমে এই পেঁয়াজ রপ্তানি করা হবে। এনসিইএল সর্বনিম্ন দর (এল১) মূল্যে ই-প্লাটফর্মের মাধ্যমে অভ্যন্তরীণ সূত্র থেকে পেঁয়াজ সংগ্রহ করে। তারপর শতভাগ আগাম মূল্য পরিশোধ ভিত্তিতে আলোচনার মাধ্যমে মূল্য নির্ধারণ করে গন্তব্য দেশগুলোতে এজেন্সি বা সরকার মনোনীত এজেন্সিকে সরবরাহ করবে।
ভারতের সবচেয়ে বেশি পেঁয়াজ উৎপাদনকারী প্রদেশ মহারাষ্ট্র এনসিইএলকে এই রপ্তানির জন্য সবচেয়ে বেশি পেঁয়াজ সরবরাহ করবে। এছাড়াও দুই হাজার টন সাদা পেঁয়াজ রপ্তানিরও অনুমোদন দিয়েছে ভারত সরকার। সাধারণত এসব পেঁয়াজ মধ্যপ্রাচ্যে এবং ইউরোপের কিছু দেশের বাজারে রপ্তানি করা হয়। সাধারণ পেঁয়াজের চেয়ে এই পেঁয়াজের উৎপাদন খরচ বেশি। কারণ এর বীজের দাম অনেক বেশি হয়। উন্নত কৃষি রক্ষণাবেক্ষণ প্রয়োজন হয়।
প্রসঙ্গত, অভ্যন্তরীণ বাজার নিয়ন্ত্রণে ২০২৩ সালের ২৮ অক্টোবর পেঁয়াজ টনপ্রতি রপ্তানিতে দাম ৮০০ ডলার বেঁধে দেয় মোদি সরকার। গত বছর ৩১ ডিসেম্বর পর্যন্ত ওই আদেশ বলবৎ থাকবে বলা হয়। তবে তার আগেই গত ৮ ডিসেম্বর ভারত চলতি বছরের ৩১ মার্চ পর্যন্ত পেঁয়াজ রপ্তানি বন্ধের ঘোষণা দেয়। এতে ভারতের প্রধান পেঁয়াজ উৎপাদনকারী অঞ্চল নাশিকের পাইকারি বাজারে পেঁয়াজের দাম কেজিতে ৪০ থেকে কমে ১৩ রুপিতে নেমে আসে। দামের এই পতনে পেঁয়াজ চাষিরা দুই মাস ধরে বিক্ষোভ করে রপ্তানি নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি জানায়। এরপরই সীমিত পেঁয়াজ রপ্তানির সিদ্ধান্ত নেয় মোদি সরকার।
এছাড়াও রমজান উপলক্ষে ভারতীয় পেঁয়াজের ওপর অনেকটা নির্ভরশীল বাংলাদেশ ও সংযুক্ত আরব আমিরাতে ৬৪ হাজার ৪০০ টন পেঁয়াজ রপ্তানির অনুমতি দেয় ভারতের কেন্দ্রীয় সরকার। এর মধ্যে বাংলাদেশে ৫০ হাজার টন এবং বাকি ১৪ হাজার ৪০০ টন পেঁয়াজ সংযুক্ত আরব আমিরাতে রপ্তানি করে দেশটি।


প্রকাশিত: এপ্রিল ২৮, ২০২৪ | সময়: ৪:৩০ পূর্বাহ্ণ | সুমন শেখ