শতবর্ষী বিদ্যালয়ের নাম পরিবর্তনে প্রতিবাদ

বড়াইগ্রাম প্রতিনিধি: বড়াইগ্রামে ১২৪ বছরের প্রাচীন ঐতিহ্যবাহী কচুগাড়ী সরকারী প্রাথমিক বিদ্যালয়ের নাম পরিবর্তনের প্রতিবাদে এবং আগের নাম পুনর্বহালের দাবীতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার বিদ্যালয়ের সামনে আয়োজিত মানববন্ধনে তিন শতাধিক বর্তমান ও প্রাক্তন শিক্ষার্থীসহ এলাকাবাসী অংশগ্রহণ করেন।
মানববন্ধনে বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী চলনবিল প্রবাহ সম্পাদক মাহমুদুল হক খোকনের সঞ্চালনায় বাংলাদেশ মেডিক্যাল এসোসিয়েশন (বিএমএ) নাটোর জেলা সভাপতি ডা. এসএম জাকির হোসেন, জাতীয় রাজস্ব বোর্ডের কর্মকর্তা রাজিবুল হক, ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সাবেক সাংগঠনিক সম্পাদক শরিফুল হাসান ফারুক, বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি হাসানুজ্জামান, সাবেক ইউপি সদস্য ওলিউল্লাহ ডাবলু, আওয়ামী লীগ নেতা আব্দুল মান্নান এবং ওয়ার্ড আওয়ামী লীগ সভাপতি সাইদুর রহমান মন্টু বক্তৃতা করেন।
মানববন্ধন কালে বক্তারা বলেন, নেতিবাচক ভাবার্থ থাকা ও শ্রুতিকটু নামগুলো পরিবর্তনের কথা। কিন্তু কচুগাড়ী নামটি কোনভাবে নেতিবাচক বা শ্রুতিকটু নয়। তারপরও ১৯০০ সালে প্রতিষ্ঠিত এই বিদ্যালয়টির নাম পরিবর্তনের জন্য মন্ত্রণালয় থেকে চিঠি দিয়ে মতামত চাইলে গত ৩ ডিসেম্বর পরিচালনা কমিটি নাম পরিবর্তন না করার জন্য লিখিতভাবে শিক্ষা কর্মকর্তাকে জানায়।
কিন্তু তারপরও বিদ্যালয়ের নাম মাধবীলতা সরকারি প্রাথমিক বিদ্যালয় করা হয়েছে। এটা এ এলাকার লোকজন মানতে পারছেন না। আমরা অবিলম্বে কচুগাড়ী সরকারি প্রাথমিক বিদ্যালয় নামটি পুনর্বহালের দাবি জানাচ্ছি।
এ ব্যাপারে উপজেলা শিক্ষা কর্মকর্তা মিজানুর রহমান বলেন, আমরা শুধুমাত্র নেংটাদহ ও ভবানীপুর স্কুলের নাম পরিবর্তনের জন্য সুপারিশ করেছিলাম। কিন্তু অন্য স্কুলগুলোর নাম কিভাবে পরিবর্তন হলো তা আমার জানা নাই।
তবে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা গোলাম নবী জানান, উপজেলা শিক্ষা অফিসের দেয়া তালিকা অনুযায়ীই নাম পরিবর্তন করা হয়েছে। তবে কোন প্রতিষ্ঠানের পরিচালনা কমিটি যদি পূর্বনাম বহাল রাখতে চান, তাহলে তারা মন্ত্রণালয়ে লিখিত আবেদন করতে পারেন।


প্রকাশিত: এপ্রিল ১৭, ২০২৪ | সময়: ৫:৩৭ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর