সর্বশেষ সংবাদ :

বিশ্বকাপ ভাবনায় রেখেই বাংলাদেশ সফরের শ্রীলঙ্কা দলে ডিকওয়েলা

স্পোর্টস ডেস্ক: নিরোশান ডিকওয়েলাকে নিয়ে শ্রীলঙ্কান ক্রিকেটের আক্ষেপ, হাহুতাশ, বিরক্তির গল্প কম নেই। কখনও মাঠের ভেতরে, কখনও বাইরে হতাশ করেছেন তিনি। দীর্ঘ আন্তর্জাতিক ক্যারিয়ারে প্রতিভার প্রতি সুবিচার করতে পেরেছেন কমই। তারপরও তাকে আরেক দফায় ফেরানো হয়েছে দলে। সুযোগ দেওয়া হয়েছে বাংলাদেশের বিপক্ষে সিরিজে। মূল কারণ, সামনেই যে বিশ্বকাপ!
কুসাল পেরেরা শ্বাসতন্ত্রের সংক্রমণের কারণে ছিটকে যাওয়ার পর নির্বাচকদের সামনে বিকল্প ছিল বেশ কিছু। ঘরোয়া ক্রিকেটের অভিজ্ঞ লাথিস ক্রুসপুলের নাম এসেছে আলোচনায়। ২৫ বছর বয়সী ব্যাটসম্যান কিছুদিন আগে এবারের বিপিএল খেলে গেছেন দুর্দান্ত ঢাকার হয়ে। শেভন ড্যানিয়েলও ছিলেন বিবেচনায়। শ্রীলঙ্কার সাম্প্রতিক সময়ে আলোচিত তরুণ ক্রিকেটারদের একজন এই ১৯ বছর বয়সী ব্যাটসম্যান।
তাদেরকে না নিয়ে শেষ পর্যন্ত ডিকওয়েলাকে বেছে নেওয়ার কারণ ব্যাখ্যা করলেন শ্রীলঙ্কার প্রধান নির্বাচক উপুল থারাঙ্গা। “আমরা টপ অর্ডারে খেলার মতো কাউকে খুঁজছিলাম। শেভন ড্যানিয়েল, লাসিথ ক্রুসপুল ও ডিকার (ডিকওয়েলা) দিকে তাকিয়েছি আমরা। তবে প্রথম দুজন এখনও বেশ তরুণ। কেবল সাম্প্রতিক পারফরম্যান্স বিবেচনায় নিয়ে তাদেরকে সুযোগ দেওয়া কঠিন।”
“অনেক প্রতিভাবান ক্রিকেটার আছে। একজন যেমন শেভন, শ্রীলঙ্কার হয়ে ১০-১৫ বছর খেলতে পারে সে। তার মতো একজন ক্রিকেটারকে আমরা কি এই কঠিন পরিস্থিতিতে ঠেলে দেব? নাকি তাকে আমরা আপাতত ধরে রাখব, এনএসএল, ‘এ’ দলে খেলিয়ে তাকে অভিজ্ঞ করে তুলব এবং এরপর জাতীয় দলে আনব? এসব আমরা ভেবেছি। অধিনায়ক ও কোচের সঙ্গে কথা বলেছি আমরা। তাদেরও মনে হয়েছে, এই মুহূর্তে ডিকওয়েলাই সেরা বিকল্প। কারণ বিশ্বকাপের দিকে এগিয়ে এগিয়ে যাচ্ছি আমরা, তার অভিজ্ঞতা দলের জন্য হবে গুরুত্বপূর্ণ।”
মাঠের বাইরে ডিকওয়েলার নানা বিতর্কের কথাও আলোচনায় এসেছে। ৩০ বছর বয়সী এই ক্রিকেটারকে সতর্ক করে দেওয়া হয়েছে বলে জানালেন থারাঙ্গা। “শৃঙ্খলা খুবই গুরুত্বপূর্ণ ব্যাপার। ডিকার সঙ্গে কথা হয়েছে আমাদের। দল এখন ভালো খেলছে। সাম্প্রতিক সময়ে শৃঙ্খলা নিয়ে কোনো কথা হয়নি। এটা দারুণ ব্যাপার, দলের ঐক্যও ফুটে উঠছে এতে। শৃঙ্খলাকে সবচেয়ে বেশি গুরুত্ব দিতে হবে।”
শ্রীলঙ্কার হয়ে ৫৪ টেস্ট, ৫৫ ওয়ানডে ও ২৮ টি-টোয়েন্টি খেলেছেন ডিকওয়েলা। সবশেষ টি-টোয়েন্টি খেলেছেন তিনি ২০২১ সালে জুনে। বাংলাদেশ সিরিজের প্রথম ম্যাচে সোমবার তাকে দেখা যায়নি একাদশে।


প্রকাশিত: মার্চ ৬, ২০২৪ | সময়: ৫:২৪ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর