রাজশাহীতে গ্রাম আদালত কার্যক্রম পরিদর্শণে যুগ্ম-সচিব ড. মুহাম্মদ মহিউদ্দিন

মোহনপুর প্রতিনিধি:
রাজশাহীর মোহনপুর উপজেলার রায়ঘাটি ইউনিয়ন পরিষদের গ্রাম আদালত কার্যক্রম পরিদর্শন করেন গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের লেজিসলেটিভ ও সংসদ বিভাগের কর্মকর্তা (যুগ্ম-সচিব) ড. মুহাম্মদ মহিউদ্দিন। রবিবার (১৮ ফেব্রুয়ারী) দুপুরে লেজিসলেটিভ ও সংসদ বিভাগের মনোনীত কর্মকর্তাগন ও ইউএনডিপির কর্মকর্তাগন ও ইএসডিওর কর্মকর্তাগন পরিষদের এসে গ্রাম আদালত কার্যক্রম পরিদর্শন করেন। পরিদর্শন শেষে সংশ্লিষ্টদের প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করা হয়।

 

 

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, নতুন আইনে গ্রাম আদালতে সর্বোচ্চ ৩ লক্ষ টাকা জরিমানা করার বিধান রাখা হয়েছে। যা আগে ছিলো ৭৫ হাজার টাকা।

পরিদর্শনকালে ইউপি সদস্যরা সংশ্লিষ্টদের জানান, গ্রাম আদালতে কোন অপরাধে কোন ধারায় মিমাংসা করা যাবে এই আইন আমরা বুঝিনা। এজন্য ইউপি সদস্যদের প্রশিক্ষণের ব্যবস্থা করার অনুরোধ জানান তারা। এসময় গ্রাম আদালত পরিচালনায় অর্থনৈতিক সহযোগিতা কামনা করেন ইউপি চেয়ারম্যান বাবলু হোসেন।

 

এসময় উপস্থিত ছিলেন, লেজিসলেটিভ ও সংসদ বিভাগের কর্মকর্তা (যুগ্ম-সচিব) মনিরুজ্জামান, সিস্টেম এনালিস্ট মোহাম্মদ জিয়া উদ্দিন, উপসচিব মোহাম্মদ আবু কাউসার, উপসচিব দীপংকর বিশ্বাস, সিনিয়র সহকারী সচিব সাহিনুর রহমান, সহকারী মেইনটেন্যান্স ইঞ্জিনিয়ার প্রকৌশলী মো. নাহিদ মিয়া, সহকারী সচিব সৌমেন পালিত বাবু, ইউএনডিপির প্রজেক্ট এনালিস্ট শাহাদাত হোসেন, বাংলাদেশ গ্রাম আদালত সক্রিয়করণ প্রকল্পের লিগ্যাল এক্সপার্ট মশিউর রহমান, ইএসডিওর সিনিয়র এসিস্ট্যান্ট প্রোগ্রাম কো-অর্ডিনেটর তোফাজ্জল হোসেন, প্রকল্প সমন্বয়কারি মারুফ আহমেদ ও জেলা ম্যানেজার লুৎফর রহমান।

 

আরো উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আয়শা সিদ্দিকা, ইউপি সচিব সুলতানা রাজিয়া, উপজেলা গ্রাম আদালত সমন্বয়কারি মুক্তি বেগমসহ স্থানীয় গণমাধ্যম কর্মিরা।

সানশাইন / শামি


প্রকাশিত: ফেব্রুয়ারি ১৮, ২০২৪ | সময়: ৮:২৫ অপরাহ্ণ | Daily Sunshine

আরও খবর