মিয়ানমারে চলমান উত্তেজনায় বাংলাদেশ সীমান্তে সতর্কতা

সানশাইন ডেস্ক: মিয়ানমারে চলা উত্তেজনায় দেশের সীমান্তে সতর্ক অবস্থানে থাকার কথা জানিয়েছেন বাংলাদেশ কোস্ট গার্ডের নব নিযুক্ত মহাপরিচালক রিয়ার অ্যাডমিরাল মীর এরশাদ আলী।
তিনি বলেন, “মিয়ানমারে যে উত্তেজনা দেখা যাচ্ছে তাতে আমরা সতর্ক অবস্থানে রয়েছি। বিশেষ করে পূর্ব সীমান্তে কোস্ট গার্ডের টহল জোরদার, জনবল ও বিভিন্ন যন্ত্রপাতি বৃদ্ধি করা হয়েছে।” শনিবার সকালে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। কোস্ট গার্ডের মহাপরিচালক বলেন, “বিষয়টি আমরা সার্বক্ষণিক মনিটরিং করছি। আমাদের সামুদ্রিক যে নিরাপত্তা রয়েছে, তার কোনো ব্যত্যয় ঘটতে দেবো না, এ ব্যাপারে আমরা দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ।”
রোহিঙ্গা অনুপ্রবেশের বিষয়ে তিনি বলেন, “প্রধানমন্ত্রী মানবতা দেখিয়ে অনেক রোহিঙ্গাকে আশ্রয় দিয়েছেন। আমাদের বর্তমান অবস্থান হচ্ছে, মূল সমস্যাটা সমাধান করতে হবে। আমরা মনে করি রোহিঙ্গা পুশইন বা পুশআউট কোনো সমাধান নয়, একটি দীর্ঘস্থায়ী সমাধান দরকার। এটা তাদেরকেই (মিয়ানমার) করতে হবে।” মীর এরশাদ আলী বলেন, “সরকারের নির্দেশনা অনুযায়ী, আমরা আর কোনো রোহিঙ্গাকে আশ্রয় দিতে চাই না। নতুন করে আর যেন কোনো রোহিঙ্গার অনুপ্রবেশ না ঘটে সে ব্যাপারে আমরা সবসময় সতর্ক অবস্থানে রয়েছি।”
এর আগে সকাল সাড়ে ১০টায় টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধি সৌধেরে বেদিতে পুষ্পস্তবক অর্পণ করে গভীর শ্রদ্ধা জানান বাংলাদেশ কোস্ট গার্ডের নব নিযুক্ত মহাপরিচালক রিয়ার অ্যাডমিরাল মীর এরশাদ আলী। এসময় তিনি বেদির পাশে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন। এ সময় কোস্ট গার্ডের একটি চৌকস দল গার্ড অব অনার প্রদান করে। সামরিক কায়দায় দেওয়া হয় সশস্ত্র সালাম।
পরে বঙ্গবন্ধু ও তার পরিবারের শহীদ সদস্যদের রুহের মাগফেরাত কামনা করে ফাতেহা পাঠ ও বিশেষ মোনাজাতে অংশ নেন তিনি। মহাপরিচালকের শ্রদ্ধা নিবেদনের সময় কোস্ট গার্ড সদর দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তা, জোনাল কমান্ডার পশ্চিম জোন ও অন্যান্য কর্মকর্তাসহ বিভিন্ন স্তরের কোস্ট গার্ড সদস্য উপস্থিত ছিলেন।


প্রকাশিত: ফেব্রুয়ারি ৪, ২০২৪ | সময়: ৫:৫০ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর