গোদাগাড়ীতে অনুষ্ঠিত হলো রক্ষাগোলা সংগঠনসমূহের কংগ্রেস

স্টাফ রিপোর্টার: গোদাগাড়ী উপজেলার ৫০টি নৃতাত্ত্বিক জনগোষ্ঠী অধুষ্যিত গ্রামের রক্ষাগোলা গ্রাম সমাজ সংগঠনের নেতৃত্ব ও অতিথিবৃন্দের উপ¯ি’তিতে “আদিবাসীদের খাদ্য-ভূমি-শিক্ষা নিরাপত্তা ও গ্রাম সমাজের ঐক্য জোরদার কর” স্লোগানকে সামনে রেখে জাকমকপূর্ণভাবে রক্ষাগোলা সংগঠনসমূহের নেতৃবৃন্দের বার্ষিক কংগ্রেস-২০২৩ অনুষ্ঠিত হয়।
রক্ষাগোলা সমন্বয় কমিটির আয়োজনে এবং সিসিবিভিও, রাজশাহী ও ব্রেড ফর দ্যা ওয়ার্ল্ড, জার্মানীর সহায়তায় রাজশাহীর ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর রক্ষাগোলা গ্রাম ভিত্তিক ¯ি’তিশীল খাদ্য নিরাপত্তা কর্মসূচী’র আওতায় এ আয়োজন।
অতিথি বরণ, জাতীয় সঙ্গীত পরিবেশনের মাধ্যমে রক্ষাগোলা সংগঠনের পতাকা ও জাতীয় পতাকা উত্তোলন করে উদ্বোধন ও অতিথিদের আলোচনা পর্ব অনুষ্ঠিত হয়। দ্বিতীয় পর্বে ওয়ার্কিং সেশন ও রক্ষাগোলা সংগঠনের কংগ্রেস সভা অনুষ্ঠিত হয়। দিনব্যাপী কংগ্রেসে সভাপতিত্ব করেন রক্ষাগোলা সমন্বয় কমিটির সভাপতি সরল এক্কা এবং প্রথম পর্বে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিসিবিভিও’র সভাপতি প্রফেসর আব্দুস সালাম, রক্ষাগোলা মডেলের গবেষক ও সিসিবিভিও’র নির্বাহী প্রধান বীর মুক্তিযোদ্ধা সারওয়ার-ই-কামাল, গোদাগাড়ী উপজেলা ভূমি কমিশনার জাহিদ হাসান, রিশিকুল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শহিদুল ইসলাম, কাদমা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোস্তাফিজুর রহমান, রক্ষাগোলা সমন্বয় কমিটির সাবেক সভাপতি শ্রী প্রসেন এক্কা, গোদাগাড়ী উপজেলা হিন্দু-বৌদ্ধ-খ্রীষ্টান ঐক্য পরিষদের সভাপতি কৃষ্ণ কুমার সরকার।
দি¦তীয় পর্বে রক্ষাগোলা সমন্বয় কমিটির সদস্য সচিব ও সিসিবিভিও’র সমন্বয়কারী আরিফ ইথারের সঞ্চালনায় রক্ষাগোলা সংগঠনসমূহ জনজাতি অনুযায়ী আলাদাভাবে তাদের জাতিগত প্রতিনিধি নির্বাচন করেন। নির্বাচিত ২৮ জন প্রতিনিধিবৃন্দের সমন্বয়ে রক্ষাগোলা সমন্বয় কমিটি পুর্নগঠিত হয়। পুর্নগঠিত রক্ষাগোলা সমন্বয় কমিটি শপথ পাঠের মাধ্যমে তাদের আনুষ্ঠানিক যাত্রা শুরু করেন।
এছাড়াও রক্ষাগোলা সংগঠনসমূহের কংগ্রেস-২০২৩ এ সিসিবিভিও’র পক্ষে উপস্থিত ছিলেন উর্দ্ধতন মাঠ কর্মকর্তা নিরাবুল ইসলাম, পরীবিক্ষণ ও তথ্য-প্রযুক্তি কর্মকর্তা শাহাবুদ্দিন, প্রতিবেদন-ডক্যুমেন্টেশন-মূল্যায়ন কর্মকর্তা প্রদীপ মার্ডী, প্রশিক্ষণ ও সাংস্কৃতিক কর্মকর্তা সৌমিক ডুমরী, মাঠ কর্মকর্তা পৌল টুডু, নারী উন্নয়ন কর্মকর্তা সবিতা রানী ও সকল সমাজ সংগঠকবৃন্দ।


প্রকাশিত: জানুয়ারি ২১, ২০২৪ | সময়: ৬:৪৩ পূর্বাহ্ণ | সুমন শেখ