তীব্র শীতে কাঁপছে সর্বস্তরের জনগন, তবুও থেমে নেই কৃষি কাজ

বদলগাছী প্রতিনিধি:
নওগাঁর বদলগাছীতে তীব্র শীতে কাঁপছে সর্বস্তরের জনগন। তবুও থেমে নেই কৃষি কাজ। গত ৪ দিন আগে দেশের নিম্ন তাপমাত্রা নেমে আসে উপজেলায়। তাঁর পর থেকেই কনকনে শীত নেমে আসে এই এলাকায়। মানুষ ঘরের বাহিরে বের হতে পারছে না। সন্ধ্যার পর থেকেই বৃষ্টির মত পড়তে থাকে ঘন কুয়াশা। সন্ধ্যা থেকে সকাল পর্যন্ত ঘন কুয়াশায় রাস্তাঘাট দেখা যায় না। সকাল ৭/৮ টার দিকেও হেড লাইট জালিয়ে যানবাহন চলছে। গত ৩দিন থেকে দিনের বেলা সূর্যের মুখ দেখা মিলছে না।

 

 

 

বদলগাছী আবহাওয়া অফিস জানিয়েছে, শনিবার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করেছে ৮ দশমিক ৯ডিগ্রি সেলসিয়াস। রবিবার তাপমাত্রা কছিুটা বৃদ্ধি পেয়েছে ১০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। তার পরেও শীতের তীব্রতা কমেনি। বায়ু মন্ডল যেন বরফের মত শীতল হয়ে উঠেছে। কনকনে শীত উপেক্ষা করে মাঠে নামতে হচ্ছে কৃষি শ্রমিকদের। একাধীক কৃষকের সঙ্গে কথা বললে তাঁরা জানায় বেগুন, কপি, শিম’সহ সব ধরণের সবজি ভোরে উত্তোলন করে সকালে বাজারজাত করতে হয়। এতে যত শীত হোক না কেন তা শরীরে সয়ে নিতে হয়। সব চেয়ে কষ্ট হচ্ছে দিন মজুর ও অসহায় পরিবারের লোক জনদের। যে পরিবারে শীত নিবারণে গরম কাপর নেই। ঘরে খাবার নেই। সকাল হলেই যেতে হবে অন্যের কাজে তাদের দুর্ভোগের সীমা নেই।

 

 

 

 

রবিবার সকালে হলুদ বিহার গ্রামে রাস্তার পাশে আতিকুল কৃষককে গাজর তুলতে দেখা যায়। সেখানে ২ মহিলা শ্রমিক গাজরের শেকর ও ডাটা পরিস্কার করছিল। তাঁরা জানায়, শীতে দুহাত বরফের মত ঠান্ডা হয়ে গেছে। তবুও আমাদের নিয়মিত কাজ করতেই হবে।

 

 

 

সানশাইন/সোহরাব

 


প্রকাশিত: জানুয়ারি ১৪, ২০২৪ | সময়: ৬:২৮ অপরাহ্ণ | Daily Sunshine