সর্বশেষ সংবাদ :

নগরীতে ‘খড়কুটো’ বিজয় সংখ্যার মোড়ক উন্মোচন

স্টাফ রিপোর্টার: রাজশাহী সিটি করপোরেশন হলরুমে হাসান আবাবিল সম্পাদিত রাজশাহী ছড়া সংসদের প্রকাশনা ‘খড়কুটো’ বিজয় সংখ্যা-২০২৩ এর মোড়ক উন্মোচন ও শীতের কবিতা পাঠ অনুষ্ঠানের আয়োজন করা হয়। শুক্রবার এ আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।
সাহিত্য পত্রিকার পাঠ উন্মোচক হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী-৩ (পবা-মোহনপুর) আসনের সংসদ সদস্য মোহাঃ আসাদুজ্জামান আসাদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী করেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর মহাঃ হবিবুর রহমান, বর্তমান অধ্যক্ষ প্রফেসর মোহাঃ আব্দুল খালেক, চাঁপাইনবাবগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. মাযহারুল ইসলাম তরু, রাসিকের ৬নং ওয়ার্ড কাউন্সিলর নুরুজ্জামান টুকু, রাসিকের নির্বাহী পরিচালক মোহাঃ মহসিন আলী, অনুষ্ঠানে সাহিত্য ও কবিতা ভাবনা নিয়ে প্রবন্ধ উপস্থাপন করেন চাঁপাইনবাবগঞ্জের মহিপুর কলেজের বাংলা বিভাগের বিভাগীয় প্রধান ড. শহীদ সারওয়ার আলো। আলোচনা করেন নিউ গভ. ডিগ্রী কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ ড. আব্দুর রহমান। শুভেচ্ছা কথা রাখেন রাজশাহী ছড়া সংসদের সাধারণ সম্পাদক হাসান আবাবিল। সভাপতিত্ব করেন রাজশাহী ছড়া সংসদের সভাপতি নূরউল ইসলাম।
অনুষ্ঠানে বাংলাদেশের বিজয় অর্জনের গৌরবময় বিভিন্নদিক ও শিল্প-সাহিত্যের বিকাশ নিয়ে আলোচনা হয়। অনুষ্ঠানের শুরুতেই স্বাধীন বাংলাদেশের লাল সবুজ পতাকা অর্জনের যে সকল বীর-শহীদ-মুক্তিযোদ্ধার অবদান তাদের সকলের প্রতি সহস্র সালাম ও শ্রদ্ধা জানানো হয়।
বক্তারা বলেন, ২০০৫ সালে কতিপয় তরুণ ছড়াকার নিয়ে যাত্রা শুরুর পর ১৮ বছর ধরে রাজশাহী ছড়া সংসদ এই অঞ্চলে শিল্প, সাহিত্য ও সংস্কৃতি নিয়ে কাজ করে চলেছে। তরুণ-প্রবীণ লেখকদের মাঝে সেতু বন্ধন, তরুণ-নবীণ লেখদের সাহিত্য ও শিল্প কর্মে আগ্রহীকরার পাশাপাশি শিল্প-সাহিত্য বিকাশে নানাবিধ কর্মকান্ডের পাশাপাশি রাজশাহী ছড়া সংসদ নিয়মিত সাহিত্য পাতা ‘বাঁশপাতা’ ও ‘খড়কুটো’সহ বিভিন্ন প্রকাশনা প্রকাশ করে চলেছে। যারই ধারাবাহিকতায় রাজশাহী ছড়া সংসদ এর প্রকাশনা ‘খড়কুটো’ ডিসেম্বর ২০২৩ ‘বিজয়সংখ্যা’ প্রকাশ হচ্ছে। একটি লম্বা বিরতিতেই বলতে হয়। বাংলাদেশের বিভিন্ন প্রান্ত, ভারত ও বিভিন্ন দেশের প্রবাসী লেখকদের বাছাইকৃত সব লেখা এই বিশেষ সংখ্যাকে বিশেষত্ব দিয়েছে। প্রিয় জন্মভূমী বাংলাদেশের বিজয়ের ৫২ বছর পূর্তিকে কেন্দ্র করেই বিভিন্ন আয়োজনের পশরা সাজানো হয়েছে ‘খড়কুটো’ ডিসেম্বর ২০২৩ ‘বিজয়সংখ্যায়।
‘খড়কুটো’ ডিসেম্বর ২০২৩ ‘বিজয়সংখ্যা’ সম্পাদনা পরিষদের পক্ষথেকে প্রকাশ আয়োজনের সাথে সংযুক্ত সকল লেখক, কবি, ছড়াকারসহ অংশিজনদের প্রতি কৃতজ্ঞতা জানানো হয়।
বক্তার আরো বলেন ‘মুক্তিযুদ্ধ ও বিজয় অর্জনের ইতিহাস আমাদের জাতিয় জীবনে অনেক বেশি গুরুত্ববহ বিষয়। তাই সাহিত্য চর্চার মধ্যদিয়ে দেশ মাতৃকার জন্য অধিক প্রেমবোধ সৃষ্টিকরা সকলের দায়িত্ব। পরিশেষে রাজশাহী ছড়া সংসদের পক্ষ থেকে উপলক্ষে সংশ্লিষ্ট সকলকে বিজয়ের শুভে”ছা ও অভিনন্দন জানানো হয়।


প্রকাশিত: জানুয়ারি ১৩, ২০২৪ | সময়: ৫:৫১ পূর্বাহ্ণ | সুমন শেখ