কংগোতে প্যারিস অলিম্পিকের স্বপ্ন দেখছেন বাংলাদেশের সেলিম

স্পোর্টস ডেস্ক: গত বছর চীনের হাংজুর এশিয়ান গেমসে অল্পের জন্য পদক লড়াইয়ে থাকতে পারেননি বাংলাদেশের বক্সার সেলিম হোসেন। তখন থেকেই আত্মগ্লানিতে ভুগছেন। আর একটু ভালো করতে পারলেই তো ১৯৮৬ সালের পর দেশের জন্য পদক বয়ে আনার কাছাকাছি পৌঁছে যেতেন! তবে হাংজুতে না পারলেও এবার প্যারিস অলিম্পিকের জন্য স্বপ্ন দেখছেন রাজশাহী থেকে উঠে আসা ৩১ বছর বয়সী বক্সার। ওয়াইল্ড কার্ড নিয়ে সেখানে সাফল্য পেতে চাইছেন বর্তমানে কংগোতে শান্তিরক্ষী মিশনে থাকা সেলিম।
সেখানে এক বছরের জন্য তিনি গৃহযুদ্ধকবলিত দেশটিতে মূলত রাস্তাঘাট মেরামত ও নির্মাণে সেনাবাহিনীর প্রকৌশল ইউনিটের হয়ে কাজ করছেন। কাজের ফাঁকে বক্সিং রিংয়ে নামার জন্য নিজেকে আলাদা করে তৈরিও করছেন তিনি। সেখানে বক্সিং রিং নেই। তবে জিমে ঘাম ঝরাচ্ছেন। দেশ থেকে আনা ব্যক্তিগত সরঞ্জাম দিয়েই আপাতত ফিটনেস ধরে রাখার চেষ্টা চলছে।
এরই মধ্যে সেলিমের জন্য প্যারিস অলিম্পিকের ‘ওয়াইল্ড কার্ডে’র আবেদন করা হয়েছে। সেলিমও তাই উন্মুখ অলিম্পিকে খেলার জন্য। কংগো থেকে বাংলা ট্রিবিউনকে বলেছেন, ‘আমার সবকিছু বক্সিংকে ঘিরে। সেই এক যুগের বেশি সময় ধরে বক্সিং করে আসছি। জাতীয় দলে খেলছি ২০১৬ সাল থেকে। এবার হাংজুতে অল্পের জন্য সাফল্যের কাছাকাছি যেতে পারিনি। এখন মনেপ্রাণে অলিম্পিকে খেলতে চাচ্ছি। যদি সুযোগ পাই তাহলে নিজেকে নিংড়ে দেবো। যেন দেশের জন্য কিছু একটা করতে পারি।’
প্যারিস অলিম্পিক নিশ্চিত হলেই দেশে ফিরে পুরোদমে অনুশীলন করার লক্ষ্য সেলিমের, ‘এশিয়ান গেমসে ভালো করার পর আমারও অলিম্পিক নিয়ে স্বপ্ন তৈরি হয়েছে। ঊর্ধ্বতন স্যাররা আমাকে আশা দিয়েছেন অলিম্পিকে খেলার আগে অন্তত তিন মাস অনুশীলনের সুযোগ করে দেবেন। তখন থাইল্যান্ডে উচ্চতর প্রশিক্ষণ নিতে পারবো। অলিম্পিকের জন্যও যেটুকু সময় পাবো, নিজের পুরোটা ঢেলে দিয়ে তৈরি হয়ে যেতে পারবো, সেই বিশ্বাস আমার আছে।’ সেলিমের জন্য এখন শুধু অপেক্ষার পালা।


প্রকাশিত: জানুয়ারি ১০, ২০২৪ | সময়: ৭:১৭ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর