৬৭ বছরের ইতিহাসে প্রথম নারী ডিন অধ্যাপক নাসিমা আখতার

রাবি প্রতিনিধি:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ১৯৫৬ সালে বিজ্ঞান অনুষদ প্রতিষ্ঠার পর ৬৭ বছরের ইতিহাসে প্রথম নারী ডিন হলেন গনিত বিভাগের অধ্যাপক নাসিমা আখতার। এছাড়া তিনি গনিত বিভাগের প্রথম নারী সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করছেন।

 

 

রোববার (১৭ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের জুবেরী ভবনে অনুষ্ঠিত নির্বাচনে বিএনপি-জামায়াত সমর্থিত সাদা দলের প্রার্থী অধ্যাপক মতিয়ার রহমানকে হারিয়ে ডিন নির্বাচিত হন তিনি। রেজিস্ট্রার অধ্যাপক আব্দুস সালামের ঘোষিত ফলাফল থেকে এ তথ্য জানা যায়। নাসিমা আখতার চাপাইনবাবগঞ্জের চাটাইডুবী উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পাস করে উচ্চ মাধ্যমিকে পড়েন বগুড়ার সরকারী মুজিবুর রহমান মহিলা কলেজে।

 

পরে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গনিত বিভাগ থেকে ১৯৮৭ সালে প্রথম শ্রেণিতে প্রথম হয়ে স্নাতক, ১৯৮৮ সালে বিজ্ঞান অনুষদের ফ্যাকাল্টি ফার্স্ট হয়ে স্নাতকোত্তর এবং ১৯৯৫ সালে কমনওয়েলথ বৃত্তি নিয়ে কানাডার ম্যাকগিল বিশ্ববিদ্যালয় থেকে এম এস সি ডিগ্রি অর্জন করেন।

 

অধ্যাপক নাসিমা আখতার ১৯৯৩ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে প্রভাষক হিসেবে যোগদান করেন। ২০০৭ সালে অধ্যাপক হিসেবে পদোন্নতির পর ২০১১ সালে তাপসী রাবেয়া হলের প্রাধ্যক্ষ হন। ২০১২ সালে তিনি প্রাধ্যক্ষ ক্যাটাগরিতে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য হন। ২০১৪ সালে সিনেট সদস্য এবং ২০১৬ সালে রাষ্ট্রপতি কর্তৃক রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য হিসেবে মনোনীত হন। বর্তমানে তিনি বিশ্ববিদ্যালয়ের মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ-এর স্টিয়ারিং কমিটির নির্বাচিত সদস্য। এর আগেও তিনি স্টিয়ারিং কমিটির নির্বাচিত সদস্য ছিলেন।

 

জাতীয় ও আন্তর্জাতিক জার্নালে তার লেখা প্রায় ২৫টি গবেষণা নিবন্ধ প্রকাশিত হয়েছে। টপোলজি ও পারসিস্টেন হোমোলজি প্রভৃতি তার গবেষণার বিষয়।

 

সানশাইন / শামি


প্রকাশিত: ডিসেম্বর ১৮, ২০২৩ | সময়: ৬:১২ অপরাহ্ণ | Daily Sunshine

আরও খবর