পাকিস্তানকে গুঁড়িয়ে অস্ট্রেলিয়ার বড় জয়

স্পোর্টস ডেস্ক: ম্যাচের ফলাফল তৃতীয় দিনেই ধারণা করা গিয়েছিল। বাকি ছিল কেবল আনুষ্ঠানিকতা। চতুর্থ দিনে সেটাও সেরে পার্থ টেস্টে সফরকারী পাকিস্তানকে ৩৬০ রানের বিশাল ব্যবধানে হারিয়েছে অস্ট্রেলিয়া। তাতে অস্ট্রেলিয়ায় খেলা সবশেষ ১৫ টেস্টের সবগুলোতেই হারের স্বাক্ষী হলো পাকিস্তান।
ম্যাচের দ্বিতীয় ইনিংসে ৫ উইকেটে ২৩৩ রান তুলে অস্ট্রেলিয়া দ্বিতীয় ইনিংস ঘোষণা করলে পাকিস্তানের সামনে লক্ষ্য দাঁড়ায় ৪৫০। এই রান তাড়া করে জিততে পারলে স্রেফ ইতিহাস গপড়ে ফেলতো পাকিস্তান। সেই চাপেই কিনা ৩০.২ ওভারেই ৮৯ রান তুলতেই অলআউট শান মাসুদের দল।
অস্ট্রেলিয়ার বিপক্ষে পাকিস্তানের পঞ্চম সর্বনিম্ন টেস্ট স্কোরে দলের পক্ষে সর্বোচ্চ ২৪ রান করেন সৌদ শাকিল। অস্ট্রেলিয়ার হয়ে ৩টি করে উইকেট নিয়েছেন মিচেল স্টার্ক ও জশ হ্যাজলউড। ২ উইকেট ঝুলিতে পুরে ইতিহাসের অংশ হয়ে গেছেন নাথান লায়ন। ইতিহাসের অষ্টম বোলার হিসেবে টেস্টে ৫০০ উইকেটের মাইলফলক ছুঁয়েছেন এই অফ স্পিনার।
এর আগে ২ উইকেটে ৮৪ রান নিয়ে চতুর্থ দিন শুরু করা অস্ট্রেলিয়া আরও ১৪৯ রান যোগ করে দ্বিতীয় সেশনে ইনিংস ঘোষণা করে। জবাব দিতে নেমে মিচেল স্টার্কের বলে ফিরে যান আব্দুল্লাহ শফিক। এরপর একে একে বাকি উইকেট হারায় পাকিস্তান। তাতে ১৩.২ ওভারের মধ্যেই শেষ ৬ উইকেট খোয়ায় দলটি।
ম্যাচে প্রথম ইনিংসে ডেভিড ওয়ার্নারের দেড়শ ও মিচেল মার্শের নাইনটিনে ভর করে ৪৮৭ রানের বড় সংগ্রহ পায় অস্ট্রেলিয়া। এই রান তাড়া করতে নেমে ইনিংসে ২৭১ রানে গুটিয়ে যায় পাকিস্তান। দলের পক্ষে সর্বোচ্চ ৬২ রানের ইনিংস খেলেন ইমাম উল হক।


প্রকাশিত: ডিসেম্বর ১৮, ২০২৩ | সময়: ৬:৩৩ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর