নিউজিল্যান্ডে অধরা সাফল্যের খোঁজে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক: নিউজিল্যান্ডে মাটিতে বাংলাদেশের সাফল্য বলতে একটি টেস্ট জয়। এর বাইরে গত এক যুগের বেশি সময় ধরে নিয়মিত সফর করলেও সীমিত ওভারের ক্রিকেটে কোন সাফল্য নেই। এবার অধরা সাফল্যের খোঁজে নিউজিল্যান্ডে যাচ্ছে নাজমুল হোসেন শান্ত বাহিনী। ইতোমধ্যে একটি বহর উড়াল দিয়েছে শনিবার রাতে। তিন ম্যাচের ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলতে সোমবার রাতে যাবে দ্বিতীয় বহর।
২০০১ থেকে শুরু করে বাংলাদেশ এখন পর্যন্ত ৯ বার নিউজিল্যান্ড সফর করেছে। কিন্তু প্রতিবারই মন খারাপ করে দেশে ফিরতে হয়েছে তাদের। এখন পর্যন্ত ষোলো ওয়ানডে খেলে একটিও জিততে পারেনি। টি-টোয়েন্টি খেলেছে ৯টি, সেখানেও বাংলাদেশ জয়হীন। লম্বা সময় ধরে সফর করেও রঙিন পোশাকে কিউই দুর্গ ভাঙতে পারছে না লাল-সবুজ জার্সিধারীরা। এবার রঙিন পোশাকে ছয় ম্যাচে অন্তত একটি জয় পেলেও সাফল্যের মুকুটে নতুন পালক যুক্ত হবে। সেই অধরা সাফল্যের খোঁজেই দেশ ছাড়ছে বাংলাদেশ দল।
আঙুলের চোটে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে ছিলেন না বাংলাদেশের নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান। তার পরিবর্তে শান্ত দলকে নেতৃত্ব দিয়েছেন। সাকিব ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজেও না থাকায় শান্তর কাঁধেই উঠেছে অধিনায়কত্বের ভার। বাংলাদেশের ভারপ্রাপ্ত অধিনায়কের কণ্ঠেও অধরা সেই সাফল্যের প্রত্যয়, ‘ওখানে (নিউ জিল্যান্ডে) আমাদের অবশ্যই লক্ষ্য থাকবে কীভাবে ম্যাচ জিততে পারবো। সিরিজ জিততে পারি- ওরকমই টার্গেট হওয়া উচিত। বছরটা যদি ভালোভাবে শেষ করতে পারি তাহলে সামনের বছরের জন্য ভালো হবে।’ আগামী ১৭ থেকে ২৩ ডিসেম্বর পর্যন্ত তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে দুই দল। সমান সংখ্যক ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ অনুষ্ঠিত হবে ২৭ থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত।
বাংলাদেশের ওয়ানডে স্কোয়াড: নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), তানজিদ হাসান তামিম, এনামুল হক বিজয়, তাওহিদ হৃদয়, মুশফিকুর রহিম, লিটন দাস, আফিফ হোসেন, সৌম্য সরকার, মেহেদী হাসান মিরাজ (সহ-অধিনায়ক), মোস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, তানজিম হাসান সাকিব, হাসান মাহমুদ, রিশাদ হোসেন, রাকিবুল হাসান।
বাংলাদেশের টি-টোয়েন্টি স্কোয়াড: নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), রনি তালুকদার, তাওহিদ হৃদয়, লিটন দাস, আফিফ হোসেন, সৌম্য সরকার, মেহেদী হাসান মিরাজ (সহ-অধিনায়ক), শামিম হোসেন, শেখ মেহেদী হাসান, মোস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, তানজিম হাসান সাকিব, হাসান মাহমুদ, রিশাদ হোসেন, তানভির ইসলাম।


প্রকাশিত: ডিসেম্বর ১২, ২০২৩ | সময়: ৫:৪০ পূর্বাহ্ণ | সুমন শেখ