বাল্যবিবাহ প্রতিরোধে আনসার ও গ্রাম প্রতিরক্ষা সদস্যদের সাথে কমিউনিটি সংলাপ

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি:
চাঁপাইনবাবগঞ্জে বাল্যবিবাহ প্রতিরোধে আনসার ও গ্রাম প্রতিরক্ষা সদস্যদের সাথে কমিউনিটি সংলাপ অনুষ্ঠিত হয়েছে। বুধবার (৬ ডিসেম্বর) বিকেলে চাঁপাইনবাবগঞ্জ জেলা কমান্ড্যান্ট এর সম্মেলন কক্ষে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর জেলা কমান্ড্যান্ট শরিফুল ইসলামের সভাপতিত্বে কমিউনিটি সংলাপে প্রধান অতিথি ছিলেন, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক ও সরকারের উপ-সচিব দেবেন্দ্রনাথ উরাঁও।

 

 

এতে অন্যানের মধ্যে বক্তব্য রাখেন, সহকারী জেলা কমান্ড্যান্ট মোঃ হুমায়ন কবীর, সার্কেল অ্যাডজুট্যান্ট মোঃ সেলিম রেজা, সদস্য সারোয়ার, মোঃ আনোয়ার হোসেন, ইসমাইল হোসেন প্রমুখ।
প্রধান অতিথি তার বক্তব্যে জানান, বাল্যবিবাহ প্রতিরোধে আনসার সদস্যদের যথেষ্ট ভ’মিকা রয়েছে। বাল্যবিবাহ সমাজের একটি অভিষাপ, বাল্যবিবাহ হল অপ্রাপ্তবয়স্ক ব্যক্তির আনুষ্ঠানিক অথবা অনানুষ্ঠানিক বিবাহ। বিয়ের বয়স ১৮ বৎসর, বিশেষ করে মেয়েদের ক্ষেত্রে। কিন্তু বিশেষ ক্ষেত্রে অভিবাবকের অনুমতি সাপেক্ষে এই বয়সের আগেও বিয়ের অনুুমতি দেয়া হয়। বাল্যবিবাহে মেয়ে এবং ছেলে উভয়ের উপরই প্রভাব পড়ে। তবে মেয়েরাই বেশি ক্ষতিগ্রস্থ হয়। বাল্যবিবাহের কারণগুলোর মধ্যে রয়েছে – দরিদ্রতা, যৌতুক, সামাজিক প্রথা, বাল্যবিবাহ সমর্থনকারী আইন, ধর্মীয় ও সামাজিক চাপ, অঞ্চলভিত্তিক রীতি, অবিবাহিত থাকার শঙ্কা, নিরক্ষরতা এবং মেয়েদের উপার্জনে অক্ষম ভাবা। এসব যারা ভাবে তাদের বিরুদ্ধে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীকে সজাগ থেকে কাজ করতে হবে। যেখানেই বাল্যবিবাহ সেখানেই আনসার সদস্যরা অ্যাকটিভ ভূমিকা রাখবে।

সানশাইন/সোহরাব


প্রকাশিত: ডিসেম্বর ৬, ২০২৩ | সময়: ৬:৫৫ অপরাহ্ণ | Daily Sunshine

আরও খবর