সর্বশেষ সংবাদ :

রাজশাহীর ছয়টি আসনে বিএনএম’র মনোনয়ন চুড়ান্ত : প্রার্থী হচ্ছেন বিএনপি নেতারা

স্টাফ রিপোর্টার : দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে রাজশাহীর বিভিন্ন আসন থেকে বিএনপির প্রার্থীরা নির্বাচনে অংশ নেওয়ার ঘোষণা দিয়েছে। সরাসারি বিএনপি থেকে না হলেও বিএনএম এর প্রার্থী হচ্ছেন তারা। ইতিমধ্যে এমন অভাস পাওয়া গেছে।
গুরুত্বপুর্ন পদে থাকা বিএনপির রাজশাহীর বেশ কয়েকজন নেতা এবার বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন (বিএনএম) দলের মনোনয়নে প্রার্থী হচ্ছেন। ইতোমধ্যে তারা বিএনএম এ যোগদান করে দলীয় মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। রাজশাহীর ছয়টি আসনে প্রার্থী দিচ্ছে দলটি।
সর্বশেষ গত বুধবার দিবাগত রাতে রাজশাহীর নেতাদের সঙ্গে বৈঠক করে বিএনএমের কেন্দ্রীয় নেতারা। সে বৈঠকে রাজশাহীর ছয়টি আসনে প্রার্থী চুড়ান্ত করা হয়। যাদের মধ্যে চারজন বিএনপি, একজন আওয়ামী লীগ ও একজন জাতীয় পার্টির রাজনীতির সঙ্গে সরাসরি জড়িত ছিলেন। বিএনএমের আনুষ্ঠানিকভাবে যোগদান করেছেন তারা।
দলীয় সূত্র মতে, রাজশাহী-১ (গোদাগাড়ী-তানোর) আসনে বিএনএম থেকে সংসদ নির্বাচনে অংশ নিতে দলীয় মনোনয়ন সংগ্রহ করেছেন স্থানীয় বিএনপি নেতা তাসকিয়া বিনতে নাজীব (গ্রেসী)। তিনি ছাড়া এ আসন থেকে এবার নির্বাচনে অংশ নিতে বিএনএম এ যোগদান করেছেন করেছেন বিএনপির সাবেক মন্ত্রী প্রয়াত ব্যারিস্টার আমিনুল হকের ছোট ভাই অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা মেজর জেনারেল শরীফ উদ্দিন। গত ১০ নভেম্বর তিনি বিএনএমের সদস্য ফরম পূরণ করে জমা দিয়েছেন। তবে যোগদানের বিষয়টি এখনো আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেননি তিনি।
বিএনএমের গোদাগাড়ী উপজেলা সভাপতি সামশুজ্জোহা বাবু বলেন, ‘এ আসনে আমিসহ দুইজন নির্বাচনে অংশ নিতে মনোনয়ন প্রত্যশী ছিলাম। কিন্তু আমাদের এ আসন থেকে বিএনপির একজন বড় নেতা আমাদের দলে যোগদান করেছেন। তিনি নির্বাচনে অংশ নিচ্ছেন। এ কারণে আমরা তাঁকে জায়গা ছেড়ে দিচ্ছি।’ এদিকে, রাজশাহী-২ (সদর) আসনে বিএনএম থেকে নির্বাচনে অংশ নিবেন বিশিষ্ঠ ব্যবসায়ী ব্যবসায়ী আব্দুল বারী। তিনিও নগর বিএনপির রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন। আর রাজশাহী-৩ (পবা-মোহনপুর) আসন থেকে বিএনএমের প্রার্থী হচ্ছেন রাজশাহী জেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক মাতউর রহমান মন্টু। তিনি বিএনএমর কেন্দ্রীয় কমিটির ভাইস চেয়ারম্যান পদে দায়িত্ব পালন করছেন। ইতিমধ্যে বিএনপি তাকে বহিস্কার করেছে।
অপরদিকে, রাজশাহী-৪ (বাগমারা) আসনে বিএনএম থেকে নির্বাচনে অংশ নিবেন উপজেলার হাটগাঙ্গোপাড়া বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শহিদুল ইসলাম। আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন তিনি। শহিদুল আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী ও রাজশাহী উকিল বারের সভাপতি এ্যাডভোকেট ইব্রাহীম হোসেনের ভাতিজা। তার স্ত্রী কোহিনুর বেগম বাগমারা উপজেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি।
এছাড়া রাজশাহী-৫ (পুঠিয়া-দুর্গাপুর) আসনে বিএনএমের প্রার্থী হচ্ছেন উপজেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক ও দুর্গাপুর উপজেলার হরিরামপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শফিকুল ইসলাম। তিনি বিএনএমের রাজশাহী জেলার সাধারণ সম্পাদক পদে দায়িত্ব পালন করছেন।
রাজশাহী-৬ (বাঘা-চারঘাট) আসন থেকে নির্বাচনে অংশ নিতে দলীয় মনোনয়ন সংগ্রহ করেছেন সাইফুল ইসলাম রায়হান ও অবসরপ্রাপ্ত অধ্যক্ষ আব্দুস সামাদ। এদের মধ্যে সাইফুল ইসলাম রায়হান প্রার্থী হচ্ছেন। তিনি বিএনএমের জেলা কমিটির সাংগঠনিক সম্পাদক ও চারঘাট উপজেলার সাধারণ সম্পাদক। রায়হান জাতীয় পার্টির চারঘাট উপজেলার সাধারণ সম্পাদক ছিলেন।
বিএনএমের রাজশাহী জেলার সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম বলেন, ‘আমাদের দল নির্বাচনে অংশ নিচ্ছে। ৩০০টি আসনেই প্রার্থী দেওয়ার চেষ্টা চলছে। আমাদের দল থেকে নির্বাচনে অংশ নিতে বিএনপির অনেক নেতাই এরই মধ্যে যোগদান করেছেন। আরও অনেকেই যোগদান করার প্রক্রিয়ায় আছেন।’
তিনি আরও বলেন, ‘রাজশাহীর ছয়টি আসনে তাদের প্রার্থী প্রায় চুড়ান্ত। তবে রাজশাহী-১ আসন থেকে নির্বাচনে অংশ নিতে সাবেক মন্ত্রী আমিনুল হকের ভাই মেজর জেনারেল শরীফ উদ্দীন বিএনএমে আনুষ্ঠানিক যোগদানের পক্রিয়ায় চলছে। ইতোমধ্যেই তিনি সদস্য ফরমও নিয়েছেন। যোগদান করলে এ আসনে তিনি তাদের দলীয় প্রার্থী হিসেবে নির্বাচনে অংশ নিবেন।
বিএনএমের কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান মতিউর রহমান মুন্টু বলেন, বিএনপির জন্য তিনি অনেক ত্যাগস্বীকার করেছেন। কিন্তু বিএনপি তাকে মনোনয়ন দেয়নি। তাঁকে মূল্যায়ন করেনি। বিএনপিতে এখন টাকার বিনিময়ে পদ বিক্রি হচ্ছে বলে অভিযোগ করেন।
তিনি বলেন, আমি বিএনএমের কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান হয়েছি। রাজশাহী-৩ (পবা-মোহনপুর) আসন থেকে নির্বাচন করতে আগ্রহী।
রাজশাহী সিটি করপোরেশনের সাবেক মেয়র, বিএনপির বন ও পরিবেশবিষয়ক সম্পাদক মোসাদ্দেক হোসেন বুলবুল শরীফ উদ্দিনের প্রার্থী হওয়ার বিষয়টি উড়িয়ে দিয়েছেন। তিনি বলেন, ‘শরীফ উদ্দিন এটা করবেন না। আর মতিউর রহমানের এমপি হওয়ার শখ। তাই বিএনএমে গেছেন। তার শখ মিটে যাবে বলে মন্তব্য করেন তিনি।


প্রকাশিত: নভেম্বর ২৫, ২০২৩ | সময়: ৬:২৬ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর