রাজশাহীতে নৌকার প্রার্থীতায় পরিবর্তনের আভাস!

স্টাফ রিপোর্টার : দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন পেতে রাজশাহী জেলার ৬টি আসনের মনোনয়ন ফরম জমা দিয়েছেন ৪৪ নেতা। এদের মধ্যে পাঁচজন নারীও রয়েছেন। যাদের মধ্যে সংরক্ষিত আসনের এমপি আবিদা আঞ্জুম মিতা ও নগর আওয়ামী লীগের সহসভাপতি ডা. তবিবুর রহমানও দুইটি করে আসনে মনোনয়ন ফরম জমা দিয়েছেন।
এবার সবচেয়ে বেশী মনোনয়ন প্রত্যাশী রয়েছেন রাজশাহী-৫ আসনে। এখান থেকে মনোনয়ন ফরম জমা দিয়েছেন ১১ নেতা। এর পরের অবস্থানে আছে রাজশাহী-১ আসন। এ আসন থেকে মনোনয়ন ফরম জমা দিয়েছেন ১০ জন। ফলে এবারও দলীয় মনোনয়নে চ্যালেঞ্জের মুখে পড়েছেন এমপিরা। নৌকার টিকিট রক্ষায় সর্বোচ্চ শক্তি প্রয়োগ করে শেষ মহুর্তের দৌড়ঝাঁপে রয়েছেন তারা।
তবে এবার আওয়ামী লীগের দলীয় মনোনয়ন থেকে ছিটকে পড়তে পারেন রাজশাহীর অন্তত তিনজন এমপি। ওই তিনটি আসনে আসতে পারে নতুন মুখ এমনটাই জানিয়েছে দলের হাইকমান্ডের একটি নির্ভযোগ্য সূত্র।
সর্বশেষ ২০১৮ সালের নির্বাচনে মনোনয়নের শেষ মুহুর্তে রাজশাহীর একটি আসনে পরির্বতন আসে। সে বার দলের মনোনয়ন থেকে ছিটকে পড়েন রাজশাহী-৫ আসনের দুই বারের এমপি আব্দুল ওয়াদুদ দারা। বাকি এমপিদের মধ্যে রাজশাহী-৩ আসনের এমপি আয়েন উদ্দিন টানা দুইবার দলীয় মনোনয়নে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। আওয়ামী লীগের অপর তিনজন এমপি টানা তিনবার দলীয় মনোনয়ন পেয়েছেন।
সূত্রটি বলছে, রাজশাহী ছয়টি আসনের মধ্যে আওয়ামী লীগের এমপি রয়েছেন পাঁচটিতে। এদের মধ্যে এবারও একজনের মনোনয়ন অনেকটাই নিশ্চিত। বাকি চারটির মধ্যে চমক আসতে পারে। আর একটি আসন নির্ভর করছে ১৪ দলীয় জোটের উপর।
এদিকে, খোঁজ নিয়ে জানা গেছে, রাজশাহী-১ (গোদাগাড়ী-তানোর) আসন নৌকার টিকিট নিয়ে ভোটে লড়তে চান তিনবারের এমপি ও সাবেক প্রতিমন্ত্রী ওমর ফারুক চৌধুরী এবং সংরক্ষিত আসনের সংসদ সদস্য আদিবা আঞ্জুম মিতা।
তারা এছাড়াও এ আসন নৌকার টিকিট চেয়ে মনোনয়ন ফরম জমা দিয়েছেন, মুন্ডুমালা পৌরসভার সাবেক মেয়র গোলাম রাব্বানী, আওয়ামী লীগ নেতা আখতারুজ্জামান আখতার, আওয়ামী লীগের শিল্প ও বানিজ্য বিষয়ক উপ-কমিটি সদস্য ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সহধর্মীনি আয়েশা আখতার জাহান ডালিয়া, জেলা আওয়ামী লীগের সংগঠনিক সম্পাদক এ কে এম আসাদুজ্জামান আসাদ।
এছাড়াও জেলা কৃষকলীগের সভাপতি অধ্যক্ষ তাজবুল ইসলাম, উত্তরবঙ্গ আদিবাসী ফোরামের সাধারণ সম্পাদক এ্যাডভোকেট প্রভাত টুডু, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক ছাত্রনেতা এবং লেস ফুটওয়্যার বিডি কোম্পানির কর্নধার এরশাদ আলী আকাশ ও চিত্র নায়িকা মাহিয়া মাহী দলীয় মনোনয়ন ফরম জমা দিয়েছেন।
রাজশাহী-২ (সদর) আসন থেকে মনোনয়ন ফরম জমা দিয়েছেন সংরক্ষিত আসনের এমপি আবিদা আঞ্জুম মিতা, মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল, সহ-সভাপতি অধ্যক্ষ শফিকুর রহমান বাদশা, ডা. তবিবুর রহমান, সাধারণ সম্পাদক ডাবলু সরকার, যুগ্ম সাধারণ সম্পাদক আহসানুল হক পিন্টু, মহানগর যুবলীগের সাবেক সভাপতি রমজান আলী।
রাজশাহী-৩ (পবা-মোহনপুর) আসন থেকে নৌকার টিকিট পেতে এবারও দলীয় মনোনয়ন ফরম জমা দিয়েছেন জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও দুইবারের এমপি আয়েন উদ্দিন, জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদ, পবা উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা ইয়াসিন আলী।
এছাড়াও জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি এ্যাডভোকেট শরিফুল ইসলাম শরিফ, মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি ডা. তবিবুর রহমান, জেলা মহিলা লীগের সহ-সভাপতি ও জেলা আওয়ামী লীগের সদস্য রোকসানা মেহেবুব চপলা, জেলা কৃষক লীগের সাধারণ সম্পাদক ও পবা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ওয়াজেদ আলী খান এবং প্রকৌশলী শামসুল আলম এবার নৌকা টিকিট চেয়ে মনোনয়ন ফরম জমা দিয়েছেন।
রাজশাহী-৪ (বাগমারা) আসনে এবারও নৌকার টিকিট চান তিনবারের সংসদ সদস্য ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি ইঞ্জিনিয়ার এনামুল হক। তিনি ছাড়াও এ আসন থেকে এবারও দলীয় মনোনয়ন ফরম জমা দিয়েছেন তাহেরপুর পৌরসভার মেয়র অধ্যক্ষ আবুল কালাম আজাদ, জেলা আওয়ামী লীগের সহসভাপতি জাকিরুল ইসলাম সান্টু, এ্যাডভোটেক ইব্রাহীম হোসেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অবসরপ্রাপ্ত শিক্ষক পিএম শফিকুল ইসলাম ও ডা. আ ফ ম জহুরুল হক।
রাজশাহী-৫ (পুঠিয়া-দুর্গাপুর) আসনে এবারও নৌকার মনোনয়ন চেয়ে ফরম জমা দিয়েছেন সংসদ সদস্য প্রফেসর ডা. মুনসুর রহমান এবং জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও দুইবারের সাবেক এমপি আব্দুল ওয়াদুদ দারা।
তারা এছাড়াও এ আসনে মনোনয়নে এবার নৌকার টিকিট চেয়ে মনোনয়ন ফরম জমা দিয়েছেন জেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক আহসানুল হক মাসুদ, পুঠিয়া উপজেলা চেয়ারম্যান জিএম বাচ্চু হিরা, দুর্গাপুর পৌরসভার মেয়র সাজেদুর রহমান মিঠু, সাবেক এমপি প্রয়াত তাজুল ইসলাম মো. ফারুকের মেয়ে তানজিমা শারমীন মুনি, জেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক প্রদ্যুৎ কুমার সরকার, রাজশাহী জেলা যুবলীগের সাবেক সহ-সভাপতি ওবাইদুর রহমান, আওয়ামী লীগ নেতা এ্যাডভোকেট গোলাম রাব্বানী, এ্যাডভোকেট শরিফুল ইসলাম ও এ্যাডভোকেট রায়হান কাওসার।
রাজশাহী-৬ (বাঘা-চারঘাট) আসনের জন্য নৌকা প্রতীক চেয়ে এবারও মনোনয়ন ফরম জমা দিয়েছেন তিনবারের এমপি ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এমপি। তিনি এছাড়াও এ আসন থেকে মনোনয়ন ফরম জমা দিয়েছেন সাবেক এমপি রায়হানুল হক রায়হান, জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও বাঘা উপজেলা চেয়ারম্যান লায়েব উদ্দিন লাভলু এবং রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক তৌহিদ আল তুহিন।


প্রকাশিত: নভেম্বর ২৩, ২০২৩ | সময়: ৬:১৯ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর