সর্বশেষ সংবাদ :

দুইযুগ পর এমপিওভূক্ত হলো পবার ভেড়াপুড়া কলেজ

স্টাফ রিপোর্টার: রাজশাহীর পবায় এবারে বিশেষ সরকারি এমপিও (মাসিক সরকারি অনুদান) ভূক্ত হয়েছে একটি শিক্ষা প্রতিষ্ঠান। দীর্ঘ প্রায় ২৩ বছর পর উপজেলার বড়গাছী ইউনিয়নের ভেড়াপুড়া আদর্শ কলেজটি এমপিও হয়েছে। এনিয়ে শিক্ষক-কর্মচারি ও মানেজিং কমিটির সদস্য, শিক্ষানুরাগী ও শুভাকাঙ্খিদের মাঝে উচ্ছ্বাস-উদ্দীপনা বিরাজ করছে।
জানা জানা, ভেড়াপুড়া আদর্শ কলেজটি ২০০১ সালে স্থাপিত হয়। কিন্তু এমপিওভুক্ত হলো ২০২৩ সালের ১৭ অক্টোবর। এব্যাপারে কলেজের অধ্যক্ষ বলেন, কলেজটি এমপিওভূক্ত হওয়ায় কলেজটির লেখাপড়ার গতি আরো বেড়ে যাবে। এতদিন প্রতিষ্ঠানটি এমপিও না হওয়ায় শিক্ষাদান অনেকটাই ছিমিয়ে পড়েছিল। মানবিক কারণে অনেককিছু ছাড় দিয়ে চলতে হয়েছে। এমপিওভুক্ত হওয়ায় শিক্ষক-কর্মচারির কোন ধরণের ব্যত্যয় করার সুযোগ থাকবে না।
এদিকে কলেজের ব্যবস্থাপনা পরিষদ, অধ্যক্ষ, শিক্ষক, শিক্ষার্থীদের পক্ষ থেকে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী জননেত্রী দেশরত্ন শেখ হাসিনা, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, রাজশাহী-৩ (পবা মোহনপুর) আসনের সংসদ সদস্য আয়েন উদ্দীন, পবা উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মো: ইয়াসিন আলীসহ শিক্ষা মন্ত্রণালয়ের উর্ধতন কর্মকর্তা এবং সংশ্লিষ্ট কাজে সহযোগিতাকারী সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।
উল্লেখ, বর্তমানে কলেজের শিক্ষার্থী রয়েছে ২৫০ জন। বিভিন্ন বিভাগে ২৪জন শিক্ষক ও ৯জন কর্মচারী রয়েছে। ২০২৩ সালে পরীক্ষা দিয়েছে ৫৪ শিক্ষার্থী। ২০২২ সালে পরীক্ষা দিয়েছিল ৩৪ জন। যারমধ্যে কৃতকার্য হয়েছে ৩২ জন। ২০২১ পরীক্ষা দিয়েছিল ৮৬ জন। যারমধ্যে কৃতকার্য হয়েছে ৮১ জন। ৫জন এ প্লাস পেয়েছিল। তবে শিক্ষার্থীর উপস্থিতি বেশি থাকলেও ক্লাসরুম ঘুরে দেখা যায় বসার জায়গার সংকট। শ্রেণিকক্ষে পর্যাপ্ত বসার বেঞ্চ নেই।
এদিকে অধ্যক্ষ ও শিক্ষকদের অফিস কক্ষে চেয়ার, টেবিলসহ অন্যান্য প্রয়োজনীয় সহায়ক সামগ্রীও নেই। এমতবস্থায় স্থানীয় এমপি ও উপজেলা প্রশাসনের কাছে কলেজের সুউচ্চ ভবন, শিক্ষার্থীদের বসার জন্য বেঞ্চ ও খেলাধুলার সামগ্রী, অধ্যক্ষ ও শিক্ষকদের অফিস কক্ষসহ প্রয়োজনীয় সহায়ক সামগ্রী দেওয়ায় জোর দাবী জানিয়েছেন শিক্ষার্থী, শিক্ষক, কলেজের ব্যবস্থাপনা পরিষদ ও সচেতন মহল।


প্রকাশিত: নভেম্বর ২০, ২০২৩ | সময়: ৬:১৯ পূর্বাহ্ণ | সুমন শেখ