সব ভোটকেন্দ্রে সাহসী পোলিং এজেন্ট দিতে হবে: সিইসি

সানশাইন ডেস্ক : আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে দেশের প্রতিটি ভোটকেন্দ্রে সাহসী পোলিং এজেন্ট নিয়োগ করার আহ্বান জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।
তিনি বলেন, নির্বাচনের অন্যতম অনুষঙ্গ হলো কার্যকর প্রতিদ্বন্দ্বিতা। এজন্য কেন্দ্রে কেন্দ্রে সাহসী, সৎ, দক্ষ ও অনুগত পোলিং এজেন্ট নিয়োগ করতে হবে। নিজ নিজ অধিকার এবং স্বার্থরক্ষায় প্রাণান্তকর চেষ্টা আপনাদেরই (প্রার্থীদের) করতে হবে। গণতান্ত্রিক পদ্ধতির নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা একটি অপরিহার্য অনুষঙ্গ।
বুধবার (১৫ নভেম্বর) সন্ধ্যা ৭টায় আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবন থেকে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে সিইসি এসব কথা বলেন। ভাষণে তিনি জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন।
কাজী হাবিবুল আউয়াল বলেন, নির্বাচনী দায়িত্বে নিয়োজিত সব কর্মকর্তাকে নিরপেক্ষ থেকে নির্বাচনী আইন ও বিধিবিধান মানতে হবে। নিজ নিজ দায়িত্ব যথাযথভাবে পালন করতে হবে। আমাদের বিশ্বাস স্ব স্ব অবস্থান থেকে সংশ্লিষ্ট সবাই দায়িত্ব পালন করলে আসন্ন জাতীয় নির্বাচন অবাধ, নিরপেক্ষ ও শান্তিপূর্ণ হবে।
তিনি জাতীয় নির্বাচন সামনে রেখে সব ধরনের সংঘাত ও সহিংসতা পরিহার করে সমাধান খুঁজতে রাজনৈতিক দলগুলোর প্রতি আহ্বান জানান।
ঘোষিত তফসিল অনুযায়ী, আগামী ২০২৪ সালের জানুয়ারি মাসের ৭ তারিখ রোজ রোববার ৩০০ আসনে দ্বাদশ জাতীয় সংসদের সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। ৬৬ জন রিটার্নিং অফিসার এবং ৫৯২ জন সহকারী রিটার্নিং অফিসারের নিয়োগ চূড়ান্ত করা হয়েছে।
সিইসি বলেন, মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ আগামী ৩০ নভেম্বর, মনোনয়নপত্র বাছাই হবে আগামী ১ থেকে ৪ ডিসেম্বর, রিটার্নিং অফিসারের আদেশের বিরুদ্ধে কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তি হবে ৬ থেকে ১৫ ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর। রিটার্নিং অফিসাররা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর।
তিনি জানান, নির্বাচনী প্রচারণা চলবে ১৮ ডিসেম্বর থেকে আগামী ২০২৪ সালের ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত।


প্রকাশিত: নভেম্বর ১৬, ২০২৩ | সময়: ৬:০৪ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর