বাংলাদেশের বিপক্ষে খেলা মানে অবশ্যই বড় ম্যাচ: মারক্রাম

স্পোর্টস ডেস্ক: বিশ্বকাপে উল্টো পথে চলছে দুই দল। দক্ষিণ আফ্রিকা মাঝে নেদারল্যান্ডসের কাছে হেরেছে বটে। তবে আগে পরের সবগুলোতেই দেখিয়েছে ুুুুদাপট। মুম্বাইয়ের ওয়াংখেড়েতে সবশেষ ম্যাচে হারিয়েছে বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডকে। একই ভেন্যুতে বাংলাদেশের বিপক্ষে খেলতে নামবে তারা।
এমনিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশের রেকর্ডটা বেশ ভালো। বিশ্বকাপে চারবার মুখোমুখি হয়ে দুবার হারিয়েছে তাদের। সবমিলিয়ে ২৪ দেখায় জয় আটটি। দক্ষিণ আফ্রিকাকে তাদের মাটিতে সিরিজ হারানোর সুখস্মৃতিও আছে বাংলাদেশের। ওয়াংখেড়েতে ম্যাচের আগে অবশ্য বাংলাদেশের বিপক্ষে ‘বড় ম্যাচ’ খেলবেন বলেই জানালেন এইডেন মারক্রাম।
প্রোটিয়া সহ-অধিনায়ক বলেছেন, ‘যখনই বাংলাদেশের বিপক্ষে খেলা হয়, এটা অবশ্যই আমাদের জন্য বড় ম্যাচ। অতীতে আমরা তাদের বিপক্ষে ভালো খেলিনি। এটা আমাদের বাড়তি অনুপ্রেরণা জোগাবে ইংল্যান্ডের বিপক্ষে যা করেছি তেমন কিছু করতে। ইন্টেনসিটি ও স্ট্যান্ডার্ডের দিকটাতেই আমাদের নজর থাকবে। আশা করি সেটাই জন্য যথেষ্ট হবে। ’
এবারের বিশ্বকাপে এখনও অবধি একবারও তিনশ ছুঁতে পারেনি বাংলাদেশ। অন্যদিকে ডাচদের বিপক্ষে হার বাদ দিলে সব ম্যাচেই তিনশ ছাড়ানো সংগ্রহ আছে দক্ষিণ আফ্রিকার। শ্রীলঙ্কার বিপক্ষে তারা করেছিল রেকর্ড ৪২৮ রান। এখনই কি বাংলাদেশের মুখোমুখি হওয়ার ‘পারফেক্ট’ সময়?
উত্তরে মারক্রাম বলেন, ‘আমার মনে হয় না আপনি কখনো এটা বলতে পারবেন যে এখন পারফেক্ট সময় কারো মুখোমুখি হওয়ার। এই বিশ্বকাপেও আমরা দেখেছি যেকোনো দল যে কাউকে হারাতে পারে। আপনি যদি এই বিষয়টাকে সম্মান না করেন তাহলে ক্রিকেট আপনাকে আঘাত করবে। ’ ‘কাল আমাদের জন্য সুযোগ ইংল্যান্ডের বিপক্ষে পাওয়া আত্মবিশ্বাস আরেকটু বাড়িয়ে নেওয়া। আর দিনশেষে আগের জিনিসটার পুনরাবৃত্তি করতে পারা। এটাই হচ্ছে চ্যালেঞ্জ, আমরা এটার দিকে তাকিয়ে আছি। ’


প্রকাশিত: অক্টোবর ২৪, ২০২৩ | সময়: ৬:২৬ পূর্বাহ্ণ | সুমন শেখ