সর্বশেষ সংবাদ :

নগরে অনুষ্ঠিত হলো কুমারী পূজা দুর্গাপূজার উৎপত্তিস্থল তাহেরপুরে নানা আয়োজন

স্টাফ রিপোর্টার : সনাতন হিন্দু সম্প্রদায়ের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা প্রথম শুরু হয় রাজশাহীর বাগমারা উপজেলার তাহেরপুরে। এবারো নানা আয়োজনে এখানে চলছে শারদীয় উৎসব। দুর্গাপূজার উৎপত্তিস্থল হিসেবে তাই গর্ববোধ করেন তাহেরপুরের অধিবাসীরা। তবে দুর্গাপূজার উৎপত্তিস্থল হিসেবে ইতিহাসখ্যাত তাহেরপুর হিন্দু ধর্মাবলম্বীদের পুণ্যভূমির স্বীকৃতি আজও পায়নি।
এদিকে রবিবার বর্ণিল উৎসবের মধ্যে দিয়ে অনুষ্ঠিত হয় মহাঅস্টমী। একই দিন রাজশাহী নগরীর একটি মন্ডপে কুমারী পূজা অনুষ্ঠিত হয়। দুপুরে নগরীর সাগরপাড়া এলাকায় ত্রি-নয়নী মন্দিরে এই পূজা অর্চনা হয়। এ বছর দেবীর আসনে বসানো হয় সাগরপাড়া এলাকার স্বাগত কুমার দাসের নয় বছরের মেয়ে ইন্দুপ্রভা দাস তিতলিকে। ইন্দু প্রভা বগুড়া বিয়াম ল্যাবরেটরী স্কুল এ্যান্ড কলেজের দ্বিতীয় শ্রেণীর শিক্ষার্থী।
পূজা শুরুর আগে তাকে স্নান করিয়ে নতুন কাপড় পরিয়ে নানা অলঙ্কার ও ফুলের মালা দিয়ে নিপুণভাবে সাজিয়ে দেবীর আসনে বসানো হয়। এর আগে মন্ত্রোচ্চারণ, ফুল ও বেলপাতার আশীর্বাদ পৌঁছে দেয়া হয় ভক্তদের কাছে।
এরপর পূজার আনুষ্ঠানিকতা শুরু হয়। ভক্তদের উলুধ্বনি আর বিনম্র শ্রদ্ধায় সম্পন্ন হয় কুমারী পূজা। এর মাধ্যমে করা হয় নারীত্বের বন্দনা। পূজা শেষে সবার মঙ্গল কামনা এবং পাপমুক্তির জন্য ভক্তরা দেবীর পায়ে শ্রদ্ধা জানান ফুল এবং বেলপাতা নিবেদন করেন।
রবিবার বাগমারার তাহেরপুরের দুর্গপুরী গোবিন্দবাড়ি মন্দিরে গিয়ে দেখা যায় উপচেপড়া ভীড়। মন্দিরের সভাপতি নিশিত কুমার সাহা ও সাম্পাদক শ্রী রঞ্জিব কুমার রায় জানান, প্রতিবছরের মত এবারো নানা আয়োজন উৎসব শুরু হয়েছে। তারা বলেন ঐতিহাসিক এ স্থানটিকে পুণ্যভূমি হিসেবে ঘোষণা করা হলে এখানে পর্যটন নগরী গড়ে উঠবে। সারাবিশ্বের বিশেষ করে পশ্চিমবঙ্গের হিন্দু ধর্মাবলম্বী মানুষের প্রতি বছর ঢল নামবে এখানে। বাড়বে সরকারের রাজস্বও।
তারা জানান ঐতিহাসিক ধারাবহিকতা ধরে রাখতে এ বছর মন্ডপে দুর্গাপুজা অনুষ্ঠত হচ্ছে। পূজা মন্ডপে ব্যাপক আলোকসজ্জা ও বিভিন্ন ডিজাইনে সাজানো হয়েছে। এছাড়া মন্ডপে নেওয়া হয়েছে ব্যাপক নিরাপত্তা। সার্বিক নিরাপত্তার জন্য আনসার বাহিনীর পাশাপশি পুলিশ বাহিনীও কাজ করছে। প্রসঙ্গ, রাজশাহী জেলার এই তাহেরপুর মন্দিরের সব প্রতিমা বোঞ্জের তৈরি।


প্রকাশিত: অক্টোবর ২৩, ২০২৩ | সময়: ৫:১২ পূর্বাহ্ণ | সুমন শেখ