রাজশাহীর টাইগার সংঘের পুজা মন্ডপে এবার রানার প্রতিকৃতি

স্টাফ রিপোর্টার : প্রতিবছর শারদীয় দুর্গোৎসবে পূজা মন্ডপে নানা বার্তা দিয়ে চমক দেখায় রাজশাহীর টাইগার সংঘ। প্রতি বছর সমসাময়িক বিষয় ও হারিয়ে যাওয়া ঐতিহ্যের বার্তা তুলে ধরে সাজানো হয় তাদের পূজামন্ডপ। এবারো তার ব্যতিক্রম ঘটেনি। এবার তাদের মন্ডপে ‘রানার’ বার্তা দেওয়া হয়েছে।
এর আগে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের প্রতিকৃতি, বঙ্গবন্ধু শেখ মুজিব স্যাটেলাইট-০১, আইযূব বাচ্চুর রূপালী গীটার, ফুটবল বিশ্বকাপের বার্তা দিয়ে আলোচনায় আশা টাইগার সংঘ মন্ডপে এবার তুলে ধরা হয়েছে প্রায় হারিয়ে যাওয়া ডাকহরকরা বা রানারের প্রতিকৃতি। সঙ্গে প্রখ্যাত ব্যক্তিদের সংগৃহিত হাতে লেখা চিঠির অংশ। এবারো দর্শকদের মধ্যে সাড়া জাগিয়েছে টাইগার সংঘ কর্তৃপক্ষ।
রাজশাহী নগরীর রাণীবাজারে অবস্থিত তাদের মন্ডপে এবার তুলে ধরা হয়েছে দেশের ঐহিত্যবাহী ডাক বিভাগের প্রতিকৃতি। এক সময়ের ডাক হরকরার প্রতিকৃতি দিয়ে সাজানো হয়েছে মন্ডপ। হাতে হারিকেন, কাধে লাঠি-বল্লভ আর চিঠির বস্তা নিয়ে ছুটছে রানার। এমন চিত্র ফুটিয়ে তোলা হয়েছে মন্ডপের ফটকে। এছাড়াও পূজা মন্ডপের সামনে সংরক্ষিত করা হয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ প্রখ্যাত ব্যক্তিদের হাতে লেখা চিঠি।
রাজশাহী মহানগর ও টাইগার সংঘ পূজা কমিটির সাধারণ সম্পাদক পার্থপাল চৌধুরী বলেন, প্রতিবার পূজায় ভিন্ন ভিন্ন বার্তা আমরা দিয়ে থাকি। বর্তমান ডিজিটাল যুগে মোবাইল ফোনের এসএমএসের কারণে হারিয়ে যাওয়া চিঠি আদান প্রদানের পুরোনো ঐহিত্য তুলে ধরতে আমাদের এবারের আয়োজন। এরমাধ্যমে চিঠির কদর অন্তত নতুন প্রজন্ম জানতে পারবে। আগে কিভাবে চিঠির মাধ্যমে প্রাপকের হাতে বার্তা পৌছানো হতো সেই বিষয়ে জানতে পারবে বর্তমান প্রজন্ম।
পার্থপাল চৌধূরী বলেন, তাদের রানীবাজারের টাইগার সংঘ মন্ডপ প্রতিবার একটি করে নতুন বার্তা দিয়ে থাকে। এর আগে রয়েল বেঙ্গল টাইগারের প্রতিকৃতি করা হয়েছিলো। এছাড়াও বঙ্গবন্ধু স্যাটেলাইট, প্রয়াত ব্যান্ড তারকা আইয়ুব বাচ্চুর রূপালী গীটারসহ বিভিন্ন ঐতিহ্য তুলে ধরা হয়েছিলো। এবার তুলে ধরা হয়েছে রানার। এক সময় মানুষের চিঠি আদান প্রদানের প্রধান বাহক ছিলো ডাক বিভাগের রানার। ডাক পিয়ন বা ডাক হরকরা হাতে হারিকেন, কাঁধে লাঠি আর চিঠির বস্তা নিয়ে ঠিকানায় পৌছে দিতো সেটাই তুলে ধরা হয়েছে। ত্ইা এবারের আয়োজন দেখতে ভীড় বাড়ছে তাদের মন্ডপে।


প্রকাশিত: অক্টোবর ২২, ২০২৩ | সময়: ৫:৩৫ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর