সর্বশেষ সংবাদ :

রাজশাহীতে মানববন্ধন : পরীক্ষা পদ্ধতি চালু, ষষ্ঠ ও সপ্তম শ্রেণির নতুন কারিকুলাম বাতিলের দাবি

স্টাফ রিপোর্টার : সাত দফা বাস্তবায়ন ছাড়াও ষষ্ঠ ও সপ্তম শ্রেণির নতুন কারিকুলাম বাতিলের দাবিতে রাজশাহীতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে সম্মিলিত শিক্ষা আন্দোলন নামের একটি সংগঠন। মানববন্ধনে নতুন কারিকুলাম বাতিলের পাশাপাশি পরীক্ষা পদ্ধতি চালুসহ সাতদফা দাবি জানানো হয়েছে।
মঙ্গলবার সকালে রাজশাহী নগরীর সাহেব বাজার জিরো পয়েন্টে শিক্ষার্থীদের অভিভাবকেরা এ কর্মসূচি পালন করেন।
মানববন্ধনে বক্তারা বলেন, নতুন কারিকুলামে শিক্ষাব্যবস্থা ধ্বংস হয়ে যাবে। এখন ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে এই কারিকুলাম অন্তর্ভুক্ত করা হয়েছে। এতে কোনো পরীক্ষা নেই। যেখানে পরীক্ষা নেই সেটা কিসের শিক্ষা? হাতে-কলমে শিক্ষার নামে ছাত্রদেরও রান্নার কাজ শেখানো হচ্ছে। ডিম ভাজি শেখানো হচ্ছে, ভাত রান্না করা শেখানো হচ্ছে, মুরগির গোশত রান্না করা শেখানো হচ্ছে। তাহলে কি ছাত্ররা লেখাপড়া বাদ দিয়া হোটেলে গিয়ে বাবুর্চির কাজ করবে?
তারা বলেন, নতুন শিক্ষা কারিকুলামে শিক্ষকেরা যে শিক্ষা স্কুলে দিচ্ছেন, বাড়িতে এসে বাবা-মা সে বিষয়ে কিছুই বুঝতে পারছে না। কাজেই এই শিক্ষাব্যবস্থায় ছাত্র-ছাত্রীরা মেধাশূন্য হচ্ছে। ছাত্র-ছাত্রীরা স্মার্টফোনে আসক্ত হচ্ছে, লেখাপড়ায় অমনোযোগী হচ্ছে।
মানববন্ধন থেকে নতুন কারিকুলাম বাতিল, পরীক্ষা পদ্ধতি ফিরিয়ে আনা, ব্যবহারিক কাজ ক্লাসেই সম্পন্ন করা, শিক্ষার ব্যয় স্কুলকেই বহন করা, ত্রিভুজ, বৃত্ত, চতুর্ভুজ ইত্যাদি ইন্ডিকেটর বাতিল করে নম্বর ও গ্রেডভিত্তিক মূল্যায়ন পদ্ধতি রাখা; নিজ প্রতিষ্ঠানের শিক্ষকদের মূল্যায়ন করতে না দেওয়াসহ বিভিন্ন দাবি তুলে ধরেন শিক্ষার্থীদের অভিভাবকেরা।
মানববন্ধনে সভাপতিত্ব করেন সম্মিলিত শিক্ষা আন্দোলনের আহ্বায়ক ওয়াইদুল হক। অন্যদের মধ্যে বক্তব্য দেন সংগঠনটির সদস্য মামুনুর রশিদ, আব্দুল হাকিম, আকতার আলী, নাজমুল হক, পান্না বেগম, লাইলী বেগম, সুমাইয়া খাতুন প্রমুখ।
*


প্রকাশিত: অক্টোবর ১৮, ২০২৩ | সময়: ৭:০২ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর