রাবিতে ভর্তির সুযোগ পেলেন নেপালের ৮ শিক্ষার্থী

স্টাফ রিপোর্টার: আবেদনের পরিপ্রেক্ষিতে এবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ৮ বিদেশি শিক্ষার্থী ভর্তির সুযোগ পেয়েছেন। তারা সবাই নেপালের শিক্ষার্থী। তবে এবার মাস্টার্সে কোনো বিদেশি শিক্ষার্থী ভর্তির সুযোগ পাননি।
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের একাডেমিক অফিস শাখার প্রধান উপ-রেজিস্ট্রার এএইচএম আসলাম হোসেন মঙ্গলবার এই বিষয়টি নিশ্চিত করেছেন।
তিনি জানান, চলতি শিক্ষাবর্ষে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগে ভর্তির জন্য বিদেশি শিক্ষার্থীদের কাছ থেকে ২২টি আবেদন জমা হয়। এর মধ্যে একজন শিক্ষার্থী তিনটি, আরেকজন দুইটি ও বাকিরা একটি করে বিভাগে ভর্তির জন্য আবেদন করেন। তবে আবেদনকারীদের মধ্যে একজনের আবেদন প্রথমেই বাতিল হয়ে যায়। বাকি ২১টি আবেদন ডিন অফিসে পাঠানো হয়। এগুলোর মধ্যে থেকে শেষ পর্যন্ত ৮ জন শিক্ষার্থী ভর্তির সুযোগ পেয়েছেন। তারা সবাই নেপালের। তারা সবাই বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি অ্যান্ড এনিমেল সায়েন্সেস বিভাগে ভর্তি হয়েছেন। আর সবাই পশুচিকিৎসক। তারা ভেটেরিনারির ওপর তাদের দেশে তিন বছরের ডিপ্লোমা করেছেন। মূলত উচ্চতর ডিগ্রি নিতে তারা রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছেন।
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রধান উপ-রেজিস্ট্রার আসলাম হোসেন বলেন, এ বছর রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য বিদেশি শিক্ষার্থীদের কাছ থেকে ২২টি আবেদন জমা পড়ে ছিল। যাচাই-বাছাইসহ আনুষাঙ্গিক বিভিন্ন প্রক্রিয়া শেষে ১৭টি আবেদন মঞ্জুর হয়। এরপর সংশ্লিষ্টদের ভর্তির জন্য অফার লেটার পাঠানো হয়। তাদের মধ্য থেকে এখন পর্যন্ত ৮ জন ভর্তি হয়েছেন। তারা সবাই নেপালি।
এদিকে রাবি বর্তমানে অনার্স ও মাস্টার্স প্রোগ্রামে বিভিন্ন বিভাগে ৩২ জন বিদেশি শিক্ষার্থী অধ্যায়ন করছেন। তাদের মধ্যে প্রতিবেশী দেশ ভারতের একজন, নেপালের ১৯ জন ও জর্ডানের ২ জন, সোমালিয়ার ১০ জন শিক্ষার্থী আছেন।


প্রকাশিত: অক্টোবর ১২, ২০২৩ | সময়: ৭:১৪ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর