রাজশাহীতে অনুষ্ঠিত হতে যাচ্ছে হেরিটেজ উৎসব

স্টাফ রিপোর্টার : আগামী ১৪-১৫ অক্টোবর রাজশাহীর বরেন্দ্র গবেষণা জাদুঘর প্রাঙ্গণে অনুষ্ঠিত হতে যাচ্ছে হেরিটেজ ফেস্টিভাল। ব্রিটিশ কাউন্সিলের তারুণ্য-নির্ভর প্রোগ্রাম ‘আওয়ার শেয়ার্ড কালচারাল হেরিটেজ’ (অশ) প্রকল্পের আয়োজনে দুই দিনব্যাপী এ উৎসবে তুলে ধরা হবে রাজশাহী ও বাংলাদেশের সংস্কৃতির নানা আয়োজন।
উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, এমপি এবং ব্রিটিশ হাইকমিশনার সারাহ কুক। দুই দিনব্যাপী এই উৎসবের মূল লক্ষ্য রাজশাহী তথা বাংলাদেশের ঐতিহ্য তুলে ধরা এবং তরুণদের পাশাপাশি বৃহৎ জনগোষ্ঠীকে ঐতিহ্য সম্পর্কিত কাজে সম্পৃক্ত করা।
সংশ্লিষ¦টরা জানান, এ উৎসবে প্রদর্শিত হবে গত দু’বছর ধরে ব্রিটিশ কাউন্সিলের আয়োজনে ৩০ জন তরুণ-তরুণীর করা নানামুখী কাজ, ঐতিহ্য ও সংস্কৃতি বিষয়ক আলোচনা, সঙ্গীতায়োজন, নৃত্য পরিবেশনা, নাটক, গম্ভীরা, আলোকচিত্র প্রদর্শনী, চিত্রকলা প্রদর্শনী, সৃজনশীল ওয়ার্কশপ, রাজশাহীর নানা ঐতিহ্যবাহী জিনিসের স্টল, এবং আরো নানামুখী আয়োজন।
তারুণ্য নির্ভর এ উৎসব রাজশাহীর ইতিহাস ও ঐতিহ্য তুলে ধরার পাশাপাশি তরুণদের জাদুঘরমুখী করা ও সমগ্র দেশের ঐতিহ্য ও সংস্কৃতি সংরক্ষণে এগিয়ে আসায় অনুপ্রাণিত করতে ভূমিকা রাখবে বলে আশাবাদী এ প্রকল্পে কাজ করা তরুণেরা।
সংশ্লিষ্ট সূত্র জানায়, আওয়ার শেয়ার্ড কালচারাল হেরিটেজ বা ‘অশ’ ব্রিটিশ কাউন্সিলের একটি তারুণ্যনির্ভর প্রোগ্রাম, যার লক্ষ্য যুক্তরাজ্য এবং দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সংস্কৃতি ও ইতিহাসের আদান-প্রদানের মাধ্যমে এর নতুন দিক উন্মোচন করা।
বাংলাদেশে বরেন্দ্র গবেষণা জাদুঘরের সহায়তায় রাজশাহীর ঐতিহ্যকে কেন্দ্র করে এই প্রোগ্রামটি পরিচালনা করছে সিসিডি বাংলাদেশ এবং উড়ন্ত আর্টিস্ট কমিউনিটি।


প্রকাশিত: অক্টোবর ১২, ২০২৩ | সময়: ৭:১০ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর