জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ পাচ্ছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ৩৫১ শিক্ষার্থী

সানশাইন  ডেস্ক :
বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের উচ্চশিক্ষায় গবেষণা সহযোগিতা প্রকল্প ‘জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ’ (এনএসটি) পেয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ৩৫১ শিক্ষার্থী। গত বছর এ ফেলোশিপ পেয়েছিলেন ৩২৯ জন। তার আগের বছর পেয়েছিলেন ২২৮ জন শিক্ষার্থী। মঙ্গলবার (১০ অক্টোবর) বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশিত এক বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা গেছে।

 

 

জানা গেছে, দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের মোট ৩ হাজার ৯১১ জন শিক্ষার্থী এ ফেলোশিপের জন্য মনোনীত হয়েছেন। ‘ভৌতবিজ্ঞান’, ‘জীববিজ্ঞান ও চিকিৎসাবিজ্ঞান’ এবং ‘খাদ্য ও কৃষি বিজ্ঞান’ এই তিন ক্যাটাগরিতে এবারের ফেলোশিপ দেওয়া হচ্ছে।

 

 

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের ওয়েবসাইটের তথ্য ঘেঁটে জানা গেছে, ‘খাদ্য ও কৃষি বিজ্ঞান’ গ্রুপ থেকে এ বছর ৯৯ জন মনোনীত হয়েছেন। এদের মধ্যে ক্রপ সাইন্স অ্যান্ড টেকনোলজি বিভাগের ৩৫ জন, ভেটেরিনারি অ্যান্ড এনিমেল সায়েন্স বিভাগের ১৬ জন, ফিশারিস বিভাগের ২০ জন, এগ্রোনোমি অ্যান্ড এগ্রিকালচারাল এক্সটেনশন বিভাগের ২৫ জন, অর্থনীতি বিভাগের ২ জন ও রসায়ন বিভাগের ১ জন।

 

 

 

ফেলোশিপপ্রাপ্তদের মধ্যে ৩ জন এগ্রোনোমি অ্যান্ড এগ্রিকালচারাল এক্সটেনশন বিভাগ থেকে পিএইচডি হতে ফেলোশিপ পেয়েছেন এবং রসায়ন বিভাগ থেকে ১ জন এমফিল ডিগ্রি হতে ফেলোশিপ পেয়েছেন।

 

 

‘জীববিজ্ঞান ও চিকিৎসাবিজ্ঞান’ গ্রুপ থেকে ১০১ জন মনোনীত হয়েছেন। এদের মধ্যে জুয়োলজি বিভাগের ৬ জন, বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি বিভাগের ২১ জন, জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের ২৬ জন, ফিজিক্যাল এডুকেশন অ্যান্ড স্পোর্টস সাইন্স বিভাগের ৫ জন, ফার্মেসি বিভাগের ১২ জন, পপুলেশন সায়েন্স অ্যান্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বিভাগের ৪ জন, মনোবিজ্ঞান বিভাগের ৩ জন, বোটানি বিভাগের ২১ জন, অর্থনীতি বিভাগের ১ জন ও ইনস্টিটিউট অব বায়োলজিকাল সায়েন্সের ২ জন।

 

 

 

তাদের মধ্যে ১ জন জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের ও আরেকজন ইনস্টিটিউট অব বায়োলজিকাল সায়েন্স থেকে এমফিল হতে ফেলোশিপ পেয়েছেন এবং ১ জন ইনস্টিটিউট অব বায়োলজিকাল সায়েন্স থেকে পিএইচডি ডিগ্রি হতে ফেলোশিপ পেয়েছেন।

 

 

 

‘ভৌতবিজ্ঞান’ গ্রুপ হতে ১৩৭ জন মনোনীত হয়েছেন। এদের মধ্যে পরিসংখ্যান বিভাগের ৩৬ জন, অ্যাপ্লাইড কেমিস্ট্রি এন্ড ক্লিনিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের ১৮ জন, ম্যাটেরিয়াল সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ২ জন, পদার্থবিজ্ঞান বিভাগের ২৪ জন, অ্যাপ্লাইড ম্যাথমেটিক্স বিভাগের ৩ জন, রসায়ন বিভাগের ২৭ জন, গণিত বিভাগের ৮ জন, ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের ৬ জন, ইলেকট্রিক অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের ৯ জন, জিওগ্রাফি অ্যান্ড এনভায়রোনমেন্টাল স্টাডিজ বিভাগের ২ জন।

 

 

তাদেরদের মধ্যে ১ জন জিওগ্রাফি অ্যান্ড এনভায়রোনমেন্টাল স্টাডিজ বিভাগের ও ১ জন গণিত বিভাগ থেকে এমফিল হতে ফেলোশিপ পেয়েছেন। এবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ১৪ জন শিক্ষার্থীর ফেলোশিপ নবায়ন করা হয়েছে। নবায়ন হওয়া সবাই এমফিল ও পিএইচডির শিক্ষার্থী।

সানশাইন /শামি


প্রকাশিত: অক্টোবর ১১, ২০২৩ | সময়: ৫:৫৪ অপরাহ্ণ | Daily Sunshine

আরও খবর