স্বেচ্ছাশ্রমে খাল সংস্কার : দুর্গাপুরে রক্ষা পেল ৩’শ একর জমি

রবিউল ইসলাম রবি, দুর্গাপুর: গত কয়েকদিনের ভারী বৃষ্টিপাতের ফলে রাজশাহীর দুর্গাপুর উপজেলার বেশ কিছু এলাকা প্লাবিত হয়েছে। ডুবে গেছে কৃষকের ধান সহ সবজি ক্ষেত; ভেসে গেছে পুকুরের মাছ। জলাবদ্ধতার সৃষ্টি হয় পাড়া মহল্লায়, ডুবে যায় গ্রাম্য রাস্তা। ফলে সাধারণ মানুষ দুর্ভোগের শিকার হন।
এরই মধ্যে গ্রামবাসীর স্বেচ্ছাশ্রমে প্রায় তিন কিলোমিটার জলাবদ্ধ খাল সংস্কার করার বিষয়টি নতুন করে আলোচনায় উঠেছে। রাজনৈতিক মতানৈক্যর কারনে গ্রামের মানুষের মধ্যে ভ্রাতৃত্ববোধ যে এখনো পুরোপুরি হারিয়ে যায়নি এটিই তার উজ্জ্বল দৃষ্টান্ত।
এরমধ্যে ঝালুকা ইউনিয়নের ভাংগীরপাড়া গ্রামের মানুষ পানিবন্দী হয়ে পড়ে। খাল দখল করে প্রভাবশালীরা পুকুর খনন করায় পানির প্রবাহ বন্ধ হয়ে বিলের প্রায় ৩’শ একর জমি তলিয়ে যায় গত কয়েক দিনের অতিবৃষ্টিতে। ওই গ্রামের কিছু ঘরবাড়ির আশেপাশে বন্যার পানি জমে। ফলে যাতায়াত করা কষ্টসাধ্য হয়ে পড়েছে।
গ্রামবাসীর এমন কষ্ট লাঘবে ও সমস্যা উত্তরণের পথ খুঁজতে গ্রামবাসীর সাথে আলোচনায় বসেন ইউপি সদস্য আলিউল ইসলাম। গ্রামবাসীরাও ইউপি সদস্য আলিউল ইসলামের সাথে মতামত ব্যক্ত করে স্বেচ্ছাশ্রমের মাধ্যমে জলাবদ্ধ খাল সংস্কারের উদ্যোগ নেন।
ইউপি সদস্য আলিউল ইসলাম বলেন, হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হলেই ভাংগীরপাড়া গ্রামটিতে জলাবদ্ধতার সৃষ্টি হয়। সেই সাথে উজান থেকে নেমে আসা পানিতে ডুবে যায় চেংরা বিলের প্রায় ৩’শ একর জমি।
কয়েকটি পুকুরের মাছ ভেসে গেছে। এর একটিই কারণ ভাংগীর পাড়া গ্রামের মাঝ দিয়ে বয়ে যাওয়া খালে জলাবদ্ধতা। গত কয়েকদিনের অব্যাহত বৃষ্টিপাতের ফলে এমন পরিস্থিতি দেখা দেওয়ায় গ্রামবাসীদের সাথে জলাবদ্ধতা নিরসনে খাল সংস্কারের উদ্যোগ নেওয়া হয়। প্রায় শতাধিক গ্রামবাসী এই স্বেচ্ছাশ্রমে অংশ নেন। গ্রামবাসীর এমন সহযোগিতায় আমি তাদের প্রতি কৃতজ্ঞ।
আলিউল ইসলাম আরও বলেন, গত ৫-৭ দিনে প্রায় তিন কিলোমিটার জলাবদ্ধ খাল সংস্কার করা হয়েছে। ধীরে ধীরে বন্যার পানি নামতে শুরু করেছে। কৃষি জমি ও ডুবে যাওয়া পুকুর রক্ষা পাচ্ছে। ডুবে যাওয়া রাস্তাঘাট জাগতে শুরু করেছে।
গ্রামবাসীর ভোটে ইউপি সদস্য নির্বাচিত হওয়ার পর থেকে আমি গ্রামবাসীর সাথে পাশে রয়েছি। সমস্যা সমাধানে গ্রামবাসীর পাশে থেকেছি। গ্রামের মানুষও আমাকে যথেষ্ট সহযোগিতা করে থাকেন।


প্রকাশিত: অক্টোবর ১০, ২০২৩ | সময়: ৫:১৭ পূর্বাহ্ণ | সুমন শেখ