বাঁশশিল্প ধরে রেখেছে কাজিপুরের কারিগররা

তাড়াশ প্রতিনিধি: গ্রাম বাংলার ঐতিহ্যবাহী বাঁশের তৈরী শিল্পকর্ম ধরে রেখেছে সিরাজগঞ্জের কাজিপুর উপজেলার নাটুয়ারপাড়া হাটে আগত বাঁশ শিল্পকর্মের কারিগররা।
প্রযুক্তির উন্নয়ন ও আধুনিকতার ছোঁয়ায় হারিয়ে যেতে বসা বাঙালির শত বছরের ঐতিহ্য বাঁশের তৈরী শিল্পকর্ম আজ অনেকটা বিলুপ্তির পথে থাকলেও নাটুয়ারপাড়া হাটে আগত বাঁশ শিল্পকর্মের কারিগররা বাপ দাদার ঐতিহ্য ধরে রেখে টিকিয়ে রেখেছে বাঁশ শিল্পকর্মকে।
আগের মতো বাঁশের তৈরী এসব সামগ্রীর তেমন চাহিদা ও বিকি কিনি না থাকলেও অনেকটা দায়িত্ববোধ আর বংশপরম্পরায় এসব ব্যবসা ধরে রেখেছেন কারিগররা।
বাঁশ দিয়ে তৈরী মাছ ধরার চাই, চালা, কুলা, ঝুড়ি, ঝাড়ু, মাথাল, সহ নানারকম মনোমুগ্ধকর সামগ্রী তৈরী করেই জীবন ও জীবিকা চলে এসব কারিগরদের। বছরের একটা নির্দিষ্ট সময় বাঁশের তৈরী শিল্পকর্মের জমজমাট ব্যবসা থাকলেও প্রায় সময় বেচা কেনার তেমন ব্যস্ততা দেখা যায় না। নানা প্রতিকূলতার মাঝেও নাটুয়ারপাড়া হাটে আগত বাঁশ শিল্পকর্মের কারিগররা প্রায় দুই তিন যুগ ধরে ব্যবসা চালিয়ে যাচ্ছে।
চার থেকে পাঁচশ টাকায় বিক্রি হওয়া পন্যে একজন কারিগরের একশ টাকার মতো লাভ থাকে, আর এই একশ টাকা লাভের জন্য একজন কারিগরকে শ্রম দিতে হয় সারাটা দিন।বাঙালির ঐতিহ্য ধরে রাখতে বাঁশ শিল্পকর্মকে টিকিয়ে রাখতে সরকারের হস্তক্ষেপ কামনা করেছেন কারিগররা।


প্রকাশিত: অক্টোবর ৮, ২০২৩ | সময়: ৬:৪৯ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর