রাজশাহীতে বিশ্ব হার্ট দিবস পালন

নিজস্ব প্রতিবেদক : ‘প্রথমেই নিজেদের হার্টকে জানা’- এই প্রতিপাদ্য নিয়ে সারাদেশের ন্যায় রাজশাহীতে পালিত হয়েছে বিশ্ব হার্ট দিবস।

দিবসটি উপলক্ষে ভারতের প্রখ্যাত হৃদশল্যবিদ ডা. দেবী শেঠী পরিচালিত হাসপাতাল নারায়ণা হেলথের উদ্যোগে এক অভিনব পদযাত্রার আয়োজন করা হয়।

শুক্রবার (২৯ সেপ্টেম্বর) সকাল ১০ টার দিকে নগরীর বহরমপুর থেকে শুরু হয়। এরপর নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে লক্ষ্মীপুর হয়ে কলাবাগানে এসে শেষ হয় এই পদযাত্রা।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আনুষ্ঠানিকভাবে এই পদযাত্রার উদ্বোধন করেন, বিশিষ্ট সমাজ সেবক, নারী নেত্রী, রাজশাহী মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি শাহীন আকতার রেনী।

এই হার্ট দিবস পালোনের মধ্য দিয়ে উপমহাদেশের বরেণ্য হৃদশল্যবিদ ডা. দেবী শেঠী এক বার্তার মাধ্যমে বলেন, ‘হৃদরোগ বয়স দেখে আসে না। জিমে গিয়ে ওয়ার্ক-আউট করছেন, সিক্স প্যাক বানাচ্ছেন, অথচ হৃদযন্ত্রই অকেজো হলে কোনো লাভ নেই। তাই চল্লিশোর্দ্ধ প্রতিটি মানুষের উচিত একবার সিটি অ্যাঞ্জিও করে দেখে নেওয়া। বয়স চল্লিশ পেরিয়ে গেলেই অন্তত ১০ বছরে একবার সিটি অ্যাঞ্জিও করে নিন। তাতে সামান্যতম ব্লকেজের সম্ভাবনা থাকলেই চিকিৎসা করা যেতে পারে এবং বিপদ প্রতিহত করা সম্ভব হয়। তাই সচেতনতাই রোগ প্রতিরোধের মন্ত্র হওয়া উচিত।’

পদযাত্রায় অংশ নেয় প্রায় দুই শতাধিক মানুষ। তাই সচেতনতা বৃদ্ধির এই উদ্যোগে রাজশাহীর নাগরিকদের স্বতঃস্ফূর্তভাবে এগিয়ে আসায় নারায়ণা হেলথের পক্ষ থেকে ধন্যবাদ জ্ঞাপন করা হয়।

 

 


প্রকাশিত: সেপ্টেম্বর ২৯, ২০২৩ | সময়: ৭:১৯ অপরাহ্ণ | Daily Sunshine