বিপিএল ড্রাফট: ৭ ক্যাটাগরিতে ২০৩ দেশি ক্রিকেটার সর্বোচ্চ ৮০ লাখ টাকায় মুশফিক

স্পোর্টস ডেস্ক: সর্বোচ্চ ৮০ লাখ টাকা ও সর্বনিম্ন ৫ লাখ টাকা ধরে স্থানীয় ক্রিকেটারদের নিয়ে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ড্রাফট তৈরি করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সাত ক্যাটাগরিতে ২০৩ জন দেশি ক্রিকেটারকে রাখা হয়েছে ড্রাফটে।
২৪ সেপ্টেম্বর রাজধানীর একটি পাঁচতারকা হোটেলে অনুষ্ঠিত হবে বিপিএলের দশম আসরের প্লেয়ার্স ড্রাফট। এতে অংশ নেবে বিপিএলের ৭টি ফ্র্যাঞ্চাইজি। ড্রাফটে সর্বোচ্চ ক্যাটাগরি ‘এ’ তে আছেন শুধু মুশফিকুর রহিম। এই ক্যাটাগরির ক্রিকেটার নিতে হলে ফ্র্যাঞ্চাইজিকে খরচ করতে হবে ৮০ লাখ টাকা।
‘বি’ ক্যাটাগরিতে আছেন ৪ জন ক্রিকেটার। এই ক্যাটাগরির মূল্য ধরা হয়েছে ৫০ লাখ টাকা। আফিফ হোসেন ধ্রুব-ইবাদত হোসেনের সঙ্গে এই ক্যাটাগরিতে আছেন ইমরুল কায়েস-রনি তালুকদার। মোহাম্মদ সাইফউদ্দিন-ইয়াসির আলী চৌধুরীসহ ১৮ জন ক্রিকেটার জায়গা পেয়েছেন ‘সি’ ক্যাটাগরিতে। তাদের নিতে ফ্র্যাঞ্চাইজিদের খরচ করতে হবে ৩০ লাখ টাকা।
আবু জায়েদ চৌধুরী রাহী-তানজিদ হাসান তামিমসহ ডি ক্যাটাগরিতে জায়গা পেয়েছেন ৩১ জন ক্রিকেটার। এই ক্যাটাগরির ক্রিকেটারদের মূল্য ধরা হয়েছে ২০ লাখ টাকা। সবচেয়ে বেশি ক্রিকেটার জায়গা পেয়েছেন ‘ই’ ক্যাটাগরিতে। মোহাম্মদ আশরাফুলসহ এখানে আছেন ৭৫ জন ক্রিকেটার। এদের মূল্য ধরা হয়েছে ১৫ লাখ টাকা। এ ছাড়া ‘এফ’ ক্যাটাগরিতে ২৯ জন ক্রিকেটার রয়েছে, যাদের মূল্য ধরা হয়েছে ১০ লাখ। সবশেষ ক্যাটাগরি ‘জি’-তে থাকা ৪৫ ক্রিকেটারের মূল্য ধরা হয়েছে ৫ লাখ টাকা।
এছাড়াও সাকিব আল হাসান, মাশরাফী বিন মর্তুজা ও তামিম ইকবালকে সরাসরি চুক্তিতে লুফে নিয়েছে দলগুলো। এই তালিকায় আছেন লিটন দাসও। তাকে রেখে দিয়েছে আগের দল কুমিল্লা ভিক্টোরিয়ানস। আগামী বছরের শুরুতে মাঠে গড়াবে বিপিএল। নতুন দল দুর্দান্ত ঢাকার সঙ্গে থাকছে পুরোনো ছয় দল কুমিল্লা ভিক্টোরিয়ানস, রংপুর রাইডার্স, সিলেট স্ট্রাইকার্স, ফরচুন বরিশাল, চট্টগ্রাম চ্যালেঞ্জার্স ও খুলনা টাইগার্স।


প্রকাশিত: সেপ্টেম্বর ২৩, ২০২৩ | সময়: ৪:৫৩ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর