সর্বশেষ সংবাদ :

এশিয়াডে মিয়ানমারের বিপক্ষে পয়েন্ট চায় বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক: এশিয়ান গেমস ফুটবলে বাংলাদেশের প্রথম অংশগ্রহণ ১৯৭৮ সালে ব্যাংককে। তবে ২০১৮ সালে এশিয়ান গেমস ফুটবলে সোনালি সময় কেটেছে জামাল ভূঁইয়াদের। প্রথমবারের মতো গ্রুপ পর্বের বৈতরণি পেরিয়ে নক আউটে খেলার সুযোগ করে নিয়েছিল বাংলাদেশ। গ্রুপে উজবেকিস্তানের বিপক্ষে তিন গোলে হারলেও থাইল্যান্ডের বিপক্ষে ড্র এবং কাতারকে হারিয়ে সেই সুযোগ এসে যায়। এবারও সেই সুখস্মৃতি নিয়ে চীনের হাংজুতে আরও একটি এশিয়ান গেমস খেলতে গেছে লাল-সবুজ দল। আগামীকাল প্রথম ম্যাচে রহমত-হৃদয়দের প্রতিপক্ষ মিয়ানমার। প্রথম ম্যাচ থেকে থেকেই পয়েন্ট নেওয়ার লক্ষ্য হাভিয়ের কাবরেরার দলের।
আগামী ২৩ সেপ্টেম্বর চীনের হাংজুতে এশিয়ান গেমসের আনুষ্ঠানিক উদ্বোধন হতে যাচ্ছে। তার চার দিন আগেই পুরুষ বিভাগের ফুটবল শুরু হবে। গেমস ফুটবলে বাংলাদেশের গ্রুপে রয়েছে স্বাগতিক চীন, মিয়ানমার ও ভারত। হাংজুর জিয়া ওশান স্পোর্টস সেন্টারে বাংলাদেশ সময় দুপুর ২টায় মিয়ানমারের মুখোমুখি হবে রহমত মিয়ার দল।
গতবার তাও জাতীয় দলের অধিনায়ক জামালসহ অন্যরা ছিলেন। এবার জামাল নেই, নেই বসুন্ধরা কিংসের খেলোয়াড়রাও। তারপরেও রফিকুল-মুরাদদের নিয়ে নতুন করে স্বপ্ন দেখছেন স্প্যানিশ কোচ কাবরেরা। ঢাকা ছাড়ার আগে আশাবাদী কণ্ঠে বলেছিলেন, ‘রোমাঞ্চকর একটি সপ্তাহ শুরু হতে যাচ্ছে। আমাদের গ্রুপে তিনটি দলই শক্তিশালী। তবে আপাতত মিয়ানমারের বিপক্ষে পয়েন্ট তুলে নিতে চাই। চীন ও ভারতের তুলনায় শক্তির দিক দিয়ে মিয়ানমার কিছুটা পিছিয়ে আছে। ওদের বিপক্ষে পয়েন্ট নিতে পারলে অন্য দুই প্রতিপক্ষের বিপক্ষে লড়াইয়ের প্রেরণা পাওয়া যাবে।’
অধিনায়ক রহমত মিয়া গত এশিয়াডেও ছিলেন। এবারের দল নিয়ে তার কথা, ‘গত গেমসে অধিনায়ক জামাল ভূঁইয়া ছিলেন। তার সঙ্গে আরও অনেক ফুটবলার ছিলেন যাদের জাতীয় দলে খেলার অভিজ্ঞতা ছিল। এবার বসুন্ধরা কিংসের এএফসি কাপের খেলা থাকায় তাদের অনেকে নেই। জামালও আর্জেন্টিনায়। ২২ জনের মধ্যে ১৫ জনের জাতীয় দলে ক্যাম্প করার অভিজ্ঞতা রয়েছে। জাতীয় দলে জায়গা করে নিতে তারা নিজেদের সেরাটা দেওয়ার জন্য প্রাণপণ চেষ্টা করবে।’
বাংলাদেশ দল মূলত ম্যাচ বাই ম্যাচ এগোতে চাইছে। তবে ফিফা র‌্যাঙ্কিংয়ে মিয়ানমার বেশ এগিয়ে। তাদের অবস্থান ১৬০-এ। আর বাংলাদেশ ১৮৯তম স্থানে। যদিও এটা অনূর্ধ্ব-২৩ দলের মধ্যে লড়াই। সিনিয়র খেলোয়াড় খেলানো যাবে মাত্র তিন জন। তাই কাবরেরার জন্য এটা নতুন পরীক্ষা।


প্রকাশিত: সেপ্টেম্বর ১৯, ২০২৩ | সময়: ৫:২৫ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর