সর্বশেষ সংবাদ :

রাবিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে বিজ্ঞান অনুষদের আন্তর্জাতিক সম্মেলন

রাবি প্রতিনিধি : প্রথমবারের মতো বিজ্ঞান অনুষদের আয়োজনে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) আগামী ৫ ও ৬ অক্টোবর ‘চতুর্থ শিল্প বিপ্লবে বিজ্ঞান ও প্রযুক্তির ভূমিকা’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। দুই দিনব্যাপী এই সম্মেলনে সমাগম ঘটবে দেশ ও দেশের বাইরের বিভিন্ন শ্রেণীর গবেষকদের। ইতোমধ্যে এই সম্মেলনকে ঘিরে দুই শতাধিক গবেষণাপত্র জমা দিয়েছেন গবেষকেরা। গবেষণাপত্রের সংখ্যা নির্ধারিত সময়ের মধ্যে তিনশ ছাড়াবে বলে অভিমত আয়োজকদের।
বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) দুপুরে বিজ্ঞান অনুষদের সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সম্মেলনটির আয়োজক কমিটির আহ্বায়ক ও বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক শাহেদ জামান।
সংবাদ সম্মেলনে আয়োজকরা জানান, চতুর্থ শিল্প বিপ্লব বিষয়ে জ্ঞান ও দক্ষতার আদান প্রদানের জন্য একাডেমিশিয়ান ও শিল্পপতিদের মধ্যে সম্পর্ক গড়ে তোলা এবং এসডিজি লক্ষমাত্রা অর্জনে সহায়তা করতে ৪র্থ শিল্প বিপ্লব সংশ্লিষ্ট প্রযুক্তির হস্তান্তর সহজতর করার জন্য নীতিমালা সুপারিশ করাসহ বিভিন্ন উদ্দেশ্য সামনে রেখে এই সম্মেলনের আয়োজন করা হচ্ছে। আগামী ৫ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দিন আহমদ সিনেট ভবনে সম্মেলনের উদ্বোধন করবেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম।
সম্মেলনে প্রধান আলোচক থাকবেন ভারতের পন্ডিচেরি বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক গুরমিত সিং, জাপানের ওয়ান রিচ ইন্টারন্যাশনালের সভাপতি ও সিইও ইউইচি হারলি ইচিহাশিসহ মার্কিন যুক্তরাষ্ট্র, ভারত, জাপান, মালায়শিয়া ও নেপালের গবেষক ও শিক্ষকরা। এছাড়া প্লিনারি স্পিকার হিসেবে থাকবেন ভারতের খড়গপুর আইআইটি’র পদার্থবিজ্ঞান বিভাগের প্রধান অধ্যাপক ড. পি.কে. দত্ত ও রসায়ন বিভাগের প্রধান অধ্যাপক ড. জয়কৃষ্ণ দেসহ ভারত ও বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের গবেষক ও শিক্ষকরা।
সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, সম্মেলনে গবেষণাপত্র উপস্থাপনের জন্য পোস্টার সাবমিশন ডেডলাইন ১৫ সেপ্টেম্বর, তা ১৭ সেপ্টেম্বর পর্যন্ত বৃদ্ধি করা হবে। গবেষণাপত্র গ্রহণের বিজ্ঞপ্তি জানানো হবে ২০ সেপ্টেম্বরের মধ্যে এবং রেজিস্ট্রেশন ডেডলাইন ৩০ সেপ্টেম্বর। সম্মেলনে দেশীয় একাডেমিশিয়ানদের রেজিস্ট্রেশন ফি ৩ হাজার টাকা, সার্কভুক্ত দেশের একাডেমিশিয়ানদের জন্য ১৫০ ডলার এবং অন্যান্য দেশের একাডেমিশিয়ানদের জন্য ১০০ ডলার। দেশীয় শিক্ষার্থীদের জন্য ১৫০০ টাকা,, সার্কভুক্ত দেশের শিক্ষার্থীদের জন্য ৭৫ ডলার এবং অন্যান্য দেশের শিক্ষার্থীদের জন্য ১০০ ডলার।
সংবাদ সম্মেলনে আয়োজক কমিটির আহ্বায়ক ও অনুষদের ডিন অধ্যাপক শাহেদ জামান বলেন, বিজ্ঞান অনুষদ প্রথমববারের মত আন্তর্জাতিক সম্মেলন আয়োজন করতে যাচ্ছে। এটা আমাদের শিক্ষক-শিক্ষার্থীদের বহুদিনের দাবি ছিল। বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকেও বারবার বলা হয় যে, একাডেমিক কার্যক্রম উন্নত করতে হলে গবেষণার ক্ষেত্র উন্নত করতে হবে এবং গবেষণার ফলাফল সবাইকে জানাতে হবে। আর এটার মাধ্যমেই বিশ্ববিদ্যালয়ের র্যাংকিং ভালো করানো যায়। আমাদের শিক্ষক-শিক্ষার্থীরাও অনেক ভালো মানের গবেষণা করেন। কিন্তু শুধু প্রচারণার অভাবে আমরা র্যাংকিংয়ে পিছিয়ে থাকি।
সংবাদ সম্মেলনে আয়োজক কমিটির সদস্য সচিব অধ্যাপক আশরাফুল ইসলাম খানের সঞ্চালনায় বক্তব্য দেন আয়োজক কমিটির প্রচার বিষয়ক উপ-কমিটির আহ্বায়ক ও গণিত বিভাগের সভাপতি অধ্যাপক নাসিমা আক্তার। এসময় আরও উপস্থিত ছিলেন সম্মেলনটির প্রচার বিষয়ক উপ-কমিটির সদস্য ও রসায়ন বিভাগের অধ্যাপক নজরুল ইসলাম, গণিত বিভাগের অধ্যাপক সাজুয়ার রায়হান ও সহযোগী অধ্যাপক মো. রবিউল হক এবং প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক আ.ক.ম. আসাদুজ্জামান ও অধ্যাপক মো. সোহেল হাসান।


প্রকাশিত: সেপ্টেম্বর ১৫, ২০২৩ | সময়: ৬:১৫ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর