সর্বশেষ সংবাদ :

আত্রাইয়ের আত্রাই নদীতে ইউএনও’র অভিযানে চায়না দুয়ারী জাল জব্দ ও আগুনে পুড়িয়ে ভূষিভূত

আত্রাই প্রতিনিধি:
নওগাঁর আত্রাইয়ে উপজেলা নির্বাহী অফিসার সঞ্চিতা বিশ্বাস এর উদ্যোগে আত্রাই নদীতে অভিযান পরিচালনা করে মঙ্গলবার(২৯ আগষ্ট)সকাল ১১ টায় ৩০০ মিটার চায়না দুয়ারী জাল জব্দ ও আগুনে পুড়িয়ে ভূষিভূত করা হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার জনাব সঞ্চিতা বিশ্বাস বলেন,নিষিদ্ধ চায়না দুয়ারি জালের ব্যবহার বেড়েই চলেছে। এসব জালে অবাধে ছোট মাছ ধরা হচ্ছে ফলে মাছের বংশ বিস্তারে ও প্রভাব পড়ছে । এতে করে দেশি মাছ হারিয়ে যাওয়ার যাচ্ছে।

 

 

 

 

 

তিনি আরও বলেন,কারেন্ট জালের থেকে ও ভয়ংকর জাল এই চায়না দুয়ারি জাল। লোহার রডের গোলাকার বা চতুর্ভুজ আকৃতির কাঠামোর চারপাশে চায়না জাল দিয়ে ঘিরে নতুন ফাঁদ তৈরি করে মাছ শিকার করা হচ্ছে। চায়না দুয়ারি জাল ৫০ থেকে ৮০ হাত পর্যন্ত লম্বা হয়। দেশি নানা জাতীয় ছোট মাছ এই জালে আটকা পড়ে। স্বল্প ব্যয়ে এবং অল্প পরিশ্রমে অধিক আয়ের উৎস হওয়ায় জেলেদের কাছে খুব দ্রত জনপ্রিয় হয়ে উঠছে এই চায়না দুয়ারি জাল।

 

 

 

 

 

এ ব্যাপারে সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা পলাশ চন্দ্র দেবনাথ বলেন,আমি গত মাসে অভিযান চালিয়ে প্রচুর পরিমাণ জাল আটক করেছিলাম যাহা উপজেলা নির্বাহী কর্মকর্তা মহোদয়ের উপস্থিতিতে আগুনে পুরে ধংশ করেছি। বর্তমান এ অভিযান অব্যাহত রয়েছে। অভিযান পরিচালনার সময় উপস্থিত ছিলেন,উপজেল সহকারী কমিশনার (ভূমি) রঞ্জন কুমার দাস,উপজেলা উপজেলা পল্লী উন্নয়ন অফিসার মোঃ তোফাজ্জল হোসেন মীর,সহকারী প্রোগ্রামার সানজির শিশির প্রমুখ।

 

সানশাইন/সোহরাব


প্রকাশিত: আগস্ট ২৯, ২০২৩ | সময়: ৫:৫৮ অপরাহ্ণ | Daily Sunshine

আরও খবর