সর্বশেষ সংবাদ :

খুলেছে এনআইডি সার্ভার

সানশাইন ডেস্ক: নির্বাচন কমিশনের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) তথ্যভাণ্ডারের সার্ভার ‘নিরাপত্তা ও রক্ষণাবেক্ষণ’ কাজের জন্য ৩৮ ঘণ্টা বন্ধ রাখার পর ফের সেবাদান শুরু হয়েছে। বুধবার দুপুর ২টার দিকে সার্ভার আবার চালু হয়েছে জানিয়ে এনআইডি উইংয়ের মহাপরিচালক একেএম হুমায়ুন কবীর বিকালে এক ব্রিফিংয়ে বলেন, “সেবা প্রত্যাশীদের সাময়িক অসুবিধার জন্য আমরা দুঃখিত।
“সার্ভারের নিরাপত্তা ও রক্ষণাবেক্ষণের জন্য ১৪ অগাস্ট মধ্যরাত থেকে বন্ধ রাখা হয়েছিল। মেনটেইনেন্স কাজ শেষ হওয়ায় আবার খুলে দেওয়া হয়েছে।” জাতীয় শোক দিবস উপলক্ষে মঙ্গলবার ছিল সরকারি ছুটি। বুধবার সকালে এনআইডি সার্ভারে ঢুকতে গিয়ে বিপাকে পড়েন অনেকে। দেশের প্রায় ১২ কোটি নাগরিকের ব্যক্তিগত বিভিন্ন তথ্য রয়েছে এনআইডি সার্ভারে। ১৭১টি সরকারি বেসরকারি প্রতিষ্ঠান এ সার্ভার থেকে তথ্য নিয়ে কাজ করে। সার্ভার বন্ধ থাকায় সবগুলো সেবাই বিঘ্নিত হয়।
সম্প্রতি জন্ম ও মৃত্যু নিবন্ধনের ওয়েবসাইট থেকে লাখ লাখ নাগরিকের ব্যক্তিগত তথ্য ফাঁস হওয়ার ঘটনা প্রকাশ্যে আসার পর সাইবার নিরাপত্তা এবং ডিজিটাল তথ্য ব্যবস্থাপনার বিষয়টি নিয়ে আলোচনা হচ্ছে। এর মধ্যে সরকারের কম্পিউটার ইনসিডেন্ট রেসপন্স টিম (বিজিডি ই-গভ সার্ট) যেখানে ১৫ অগাস্ট ঘিরে সাইবার হামলার হুমকি পেয়ে এ মাসের শুরুতে সতকর্তা জারি করে। বুধবার সকাল থেকে এনআইডি সার্ভার বন্ধ থাকায় কয়েকটি সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, ‘সাইবার হামলার ঝুঁকি এড়াতে’ এনআইডি তথ্যভাণ্ডার এবং জাতীয় পরিচয়পত্র সেবা সংক্রান্ত ওয়েবসাইট সাময়িক বন্ধ রাখা হয়েছে।
এ বিষয়ে প্রশ্ন করা হলে এনআইডি উইংয়ের মহাপরিচালক ব্রিফিংয়ে বলেন, “আমরা মেনটেইনেন্সের জন্য সাময়িক বন্ধ করেছিলাম। মেনটেইনেন্স থেকে কিছু তথ্য এল, কিছু থ্রেট আসতে পারে, তখন বন্ধ করেছি। এ মুহূর্তে কোনো থ্রেট নেই। এখান থেকে ১১৭টি প্রতিষ্ঠান ও সাধারণ নাগরিকরা সেবা পেয়ে থাকে। সমস্ত মানুষের নিরাপত্তার জন্য এটা করেছি। এখন সার্ভার ওপেন আছে সার্ভার থেকে সেবা নিচ্ছে।”
রক্ষণাবেক্ষণের জন্য সার্ভার বন্ধ রাখার বিষয়টি আগে কেন জানানো হল না, সেই প্রশ্নে হুমায়ুন কবীর বলেন, “পাবলিকলি না জানিয়ে ১৭১টি প্রতিষ্ঠানকে জানানো হয়েছিল, যারা এখান থেকে সেবা নিয়ে থাকেন। পাবলিকলি জানালে এটা নিয়ে একটা প্যানিক সৃষ্টি হতে পারে, সে কারণে সবাইকে জানানো হয়নি।” অন্যদের মধ্যে আইডিইএ প্রকল্পের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আবুল হাসনাত মোহাম্মদ সায়েম ব্রিফিংয়ে উপস্থিত ছিলেন।


প্রকাশিত: আগস্ট ১৭, ২০২৩ | সময়: ৫:৫০ পূর্বাহ্ণ | সুমন শেখ