নওগাঁ জেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা

নওগাঁ প্রতিনিধি: মুজিববর্ষ উপলক্ষ্যে ভূমিহীন ও গৃহহীনদের জন্য নির্মিত ৪র্থ পর্যায়ের ২য় ধাপে নওগাঁর তিনটি উপজেলায় ২০২টি ঘর হস্তান্তর করা হয়েছে। এর মাধ্যমে নওগাঁ জেলাকে ‘ক’ শ্রেণির ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
বুধবার সকাল সাড়ে ১০টার দিকে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই ঘোষণা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
জেলা প্রশাসক সূত্রে জানা গেছে, এর আগে ১ম, ২য়, ৩য় ও ৪র্থ পর্যায়ের প্রথমধাপে জেলায় ৩ হাজার ৫৮৫টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে পুর্ণবাসন করা হয়। আজকে ৪র্থ পর্যায়ের দ্বিতীয়ধাপে আর তিনটি উপজেলায় ২০২টিসহ মোট ৩ হাজার ৭৮৭ পরিবারকে পুণর্বাসনের মধ্যে দিয়ে নওগাঁ জেলাকে ভূমিহীন-গৃহহীনমুক্ত ঘোষণা করেন প্রধানমন্ত্রী। এর আগে ৪টি উপজেলাকে ভূমিহীন-গৃহহীনমুক্ত ঘোষণা করা হয়। আজকে ৭টি উপজেলা সহ পুরো জেলাকে ভূমিহীন-গৃহহীনমুক্ত ঘোষণা করা হলো।
জেলা প্রশাসক গোলাম মওলা বলেন, জেলায় হালনাগাদ নিরুপিত ভুমিহীন ও গৃহহীন পরিবারের তালিকা অনুযায়ী জেলাকে ভুমিহীন ও গৃহহীনমুক্ত হিসেবে ঘোষণা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যেসব ভূমিহীন ও গৃহহীন পরিবারকে পুর্ণবাসন করা হয়েছে তাদের কবুলিয়াত ও নামজারি সম্পন্ন হয়েছে। সেইসঙ্গে তাদের দখলও বুঝিয়ে দেওয়া হয়েছে।
তিনি বলেন, আমাদের এই কার্যক্রম চলমান রয়েছে। যদি আরও ভূমিহীন ও গৃহহীন পরিবার পাওয়া যায় তাদেরকেও পুর্ণবাসন করা হয়।
এ উপলক্ষে সদর উপজেলা অডিটোরিয়ামে উপস্থিত ছিলেন, জেলা প্রশাসক গোলাম মওলা, ভারপ্রাপ্ত পুলিশ সুপার গাজিউর রহমান, সিভিল সার্জন ডা. আবু হেনা রায়হানুজ্জামান সরকার, সদর উপজেলা নির্বাহী অফিসার এস এম রবিন শীষ, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান রফিকুল ইসলাম, ভাইস চেয়ারম্যান ইলিয়াস তুহিন রেজা, জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ডেপুটি কমান্ডার আফজাল হোসেন, জেলা প্রেসক্লাবের সভাপতি কায়েস উদ্দিন এবং সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি মাহবুবুল হক কমল সহ প্রশাসনের অন্যান্য কর্মকর্তা ও উপকারভোগীরা।


প্রকাশিত: আগস্ট ১০, ২০২৩ | সময়: ৬:০১ পূর্বাহ্ণ | সুমন শেখ