রেকর্ড চ্যাম্পিয়নদের বিদায় করে দিল সুইডেন

স্পোর্টস ডেস্ক: মেয়েদের বিশ্বকাপ ইতিহাসের সফলতম দল যুক্তরাষ্ট্রের চলতি আসরে পথচলা থেমে গেল আগেভাগেই। শেষ ষোলো থেকে ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের বিদায় করে দিল সুইডেনের মেয়েরা। কোয়ার্টার-ফাইনালে জায়গা করে নেওয়ার লড়াইয়ে রোববার ম্যাচটি গোলশূন্য সমতার পর গড়ায় টাইব্রেকারে। সেখানে ৫-৪ ব্যবধানে জেতে সুইডেন।
নির্ধারিত ও অতিরিক্ত সময়ে চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন যুক্তরাষ্ট্র প্রাধান্য দেখালেও বারবার তাদের হতাশ করেন সুইডেনের গোলরক্ষক জেচিরা মুসোভিচ। দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়ে দলকে লড়াইয়ে ধরে রাখেন তিনি। টাইব্রেকারে সুইডেনের জয়সূচক গোলটি করেন লিনা হুরটিগ। ঝাঁপিয়ে অল্পের জন্য তার শট আটকাতে ব্যর্থ হন যুক্তরাষ্ট্রের গোলরক্ষক অ্যালিসা নেয়ার।
শেষ আটে সাবেক চ্যাম্পিয়ন জাপানের মুখোমুখি হবে ফিফা র‌্যাঙ্কিংয়ে তিনে থাকা সুইডেন। সবশেষ দুই আসরের চ্যাম্পিয়ন যুক্তরাষ্ট্রকে এবারও ফেভারিট হিসেবেই ধরা হচ্ছিল। কিন্তু শেষ পর্যন্ত খালি হাতেই ফিরতে হলো তাদের। সুইডেনের জয়ে সবচেয়ে বড় কৃতিত্ব ১২০ মিনিটের লড়াইয়ে ১১টি সেভ করা মুসোভিচের।
টাইব্রেকারে ৭টির মধ্যে তিনটি শটে লক্ষ্যভেদ করতে ব্যর্থ হয় যুক্তরাষ্ট্র। এর মধ্যে রয়েছে অভিজ্ঞ মিডফিল্ডার মেগান র‌্যাপিনোর নামও, যিনি আগেই ঘোষণা দিয়েছেন যে এটাই তার শেষ বিশ্বকাপ এবং অবসর নেবেন চলতি বছর শেষে। মেয়েদের বিশ্বকাপে এটিই যুক্তরাষ্ট্রের সবচেয়ে বাজে পারফরম্যান্স। বিশ্ব সেরার মঞ্চে এর আগে কখনোই সেমি-ফাইনালে খেলতে ব্যর্থ হয়নি তারা।


প্রকাশিত: আগস্ট ৭, ২০২৩ | সময়: ৫:৪৯ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর